রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

দুর্যোগ মোকাবিলায় এক কোটি স্বেচ্ছাসেবী গড়ে তোলা হবে

-প্রতিমন্ত্রী মহিব
কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি
  ১৯ মে ২০২৪, ০০:০০
পটুয়াখালীর কুয়াকাটায় আয়োজিত সেকেন্ড ডিভিশনাল ডায়লগ পস্নাটফর্ম অনুষ্ঠানে বক্তব্য রাখেন দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মুহিব্বুর রহমান মহিব -যাযাদি

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুহিব্বুর রহমান মহিব বলেছেন, প্রধানমন্ত্রীর স্বপ্নের সোনার বাংলা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে এখন থেকে দুর্যোগ মোকাবিলার সব ধরনের প্রস্তুতি রাখতে হবে। আগামী দিনগুলোতে আমাদের পরিকল্পনা রয়েছে দুর্যোগ মোকাবিলায় কাজ করার জন্য এক কোটি স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ দিয়ে গড়ে তোলা। স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থীকে দুর্যোগ মোকাবিলায় প্রশিক্ষণ নিয়ে দক্ষ হতে হবে।

শনিবার সকাল ১০টায় সেকেন্ড ডিভিশনাল ডায়লগ পস্নাটফর্ম, কুয়াকাটা সিকদার রিসোর্ট মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) নেতৃত্বে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) ও জার্মান রেড ক্রস'র কারিগরি সহযোগিতায় সংলাপের আয়োজন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান (এলডিসি)-এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ এমপি। এছাড়াও উপস্থিত ছিলেন আশ্রফুন নেছা এমপি, বেগম শাহীন আক্তার এমপি, রেডক্রিসেন্ট সোসাইটিসহ পরিবেশ ও দুর্যোগ নিয়ে কাজ করে এমন সব সংগঠনের প্রতিনিধি এবং সুধীজন।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির সভাপতি আ স ম ফিরোজ বলেন, আমাদের পরিকল্পনা রয়েছে সব প্রাথমিক বিদ্যালয়কে পর্যায়ক্রমে আশ্রয় কেন্দ্র করে তোলার। লায়লগ পস্নাটফর্মে আলোচনা হয় যদিও বিশ্বের মধ্যে বাংলাদেশ এখন দুর্যোগ মোকাবিলায় প্রশংসা অর্জন করেছে। আগামী দিনগুলোতে কীভাবে দুর্যোগে সম্পদের ক্ষতি আরও কমিয়ে আনা যায় সে বিষয় বক্তারা বিভিন্ন মতামত প্রদান করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে