রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১
যায়যায়দিনে সংবাদ প্রকাশের পর

মেধাবী সোহানের পাশে সাহাদারা মান্নান এমপি

সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি
  ১৮ মে ২০২৪, ০০:০০
মেধাবী সোহানের পাশে সাহাদারা মান্নান এমপি

বগুড়া সারিয়াকান্দি ও সোনাতলা উপজেলায় সেরা সাকিবুল হাসান সোহানের পড়াশোনার সব দায়িত্ব নিলেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নান। শুক্রবার সকালে তিনি ছাত্রটির বাড়িতে গিয়ে তার পড়াশোনার সবধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন। এ সময় এমপি তাকে তাৎক্ষণিক আর্থিক সহায়তা প্রদান করেন।

উলেস্নখ্য যে, বগুড়া সারিয়াকান্দি উপজেলায় এবারের এসএসসি পরীক্ষায় ১২৫৭ নম্বর পেয়ে উপজেলা সেরা হয়েছে সাকিবুল হাসান সোহান। সেরা হয়েও পড়াশোনা নিয়ে চিন্তিত। তিনবার নদী ভাঙনের শিকার সোহানের বাবা বাস করেন বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধে। ছোট একটি মনোহারি দোকান করে ইয়াতিম ছেলেকে পড়াশোনা করানোর খরচ নিয়ে চিন্তিত সোহানের বাবা।

সাকিবুল হাসান সোহান উপজেলার হাটশেরপুর ইউনিয়নের হাসনাপাড়া গ্রামের হেলাল মাহমুদ বেপারির ছেলে। এবারের এসএসসি পরীক্ষায় সোহান সর্বোচ্চ ১২৫৭ নম্বর পেয়ে উপজেলায় শ্রেষ্ঠ হয়েছে। সোহান খোর্দ্দ বলাইল উচ্চ বিদ্যালয়ের ছাত্র। সোহানের বয়স যখন ৩ বছর তখন তার মা মস্তিষ্কে রক্তক্ষরণজনিত কারণে মারা যান। সোহানের বাবা ৩ বার যমুনার ভাঙনের শিকার হয়ে ভিটেমাটি হারিয়ে এখন বসতি গড়ে তুলেছেন বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধে। মহান স্বাধীনতা যুদ্ধের আগে সোহানের বাবার বাড়ি ছিল কাজলার কুড়িপাড়া চরে। সেখান থেকে যমুনার ভাঙনের শিকার হয়ে বাড়ি করেন হাটশেরপুর ইউনিয়নের কামারপাড়ায়। সেখানে ১৫ বছরের বসতি গড়ে তোলার পর এ বসতবাড়িও নদী ভাঙনের শিকার হয়। এরপর জমাজমি ভিটেমাটি সবকিছু হারিয়ে তারা আশ্রয় নেন একই ইউনিয়নের হাসনাপাড়া গ্রামের বন্যা নিয়ন্ত্রণ বেড়িবাঁধে। এখানেই সোহানের জন্ম এবং বেড়ে ওঠা। নিরুপায় সোহানের বাবা হেলাল আগে সাইকেলে করে বিভিন্ন দ্রব্যসামগ্রী বিক্রি করে সংসার চালাতেন। এরপর তিনি বেড়িবাঁধের ওপর একটি টং দোকান দিয়ে সেখানে মনোহারি জিনিসপত্র বিক্রি করে সংসার চালাচ্ছেন।

এদিকে উপজেলায় শ্রেষ্ঠ সোহান বুয়েটে পড়াশোনা করতে চায়। তার মা-বাবার সংসারে অভাব-অনটনের জন্য সোহান পড়াশোনা চালিয়ে যাওয়া নিয়ে দুঃশ্চিন্তায় রয়েছে। শুক্রবার সকালে সোহানের বাড়িতে যান সাংসদ সাহাদারা মান্নান। এ সময় উপস্থিত ছিলেন নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোহাম্মাদ সাখাওয়াত হোসেন সজল। এ সময় সাহাদারা মান্নান এমপি সোহানের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য তাকে প্রয়োজনীয় উপদেশ দেন এবং তার পড়াশোনার জন্য সবরকম সহযোগিতা করার প্রতিশ্রম্নতি দেন। পাশাপাশি সোহানের পড়াশোনার জন্য প্রাথমিক সহায়তা বাবদ আর্থিক সহায়তা প্রদান করেন।

সোহানের বাবা হেলাল মাহমুদ বলেন, আমার গরিব ঘরে ছেলে এত সুন্দর রেজাল্ট করেছে তার জন্য আমি খুবই খুশি। ছেলের পড়াশোনা চালানো নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। এমপি পড়াশোনার দায়িত্ব নেওয়ায় আমি খুবই খুশি হয়েছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে