রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১
ময়মনসিংহ অঞ্চলের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান

ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ ময়মনসিংহ শিক্ষা বোর্ড সেরা অন্বেষা

ময়মনসিংহ বু্যরো
  ১৮ মে ২০২৪, ০০:০০
ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ ময়মনসিংহ শিক্ষা বোর্ড সেরা অন্বেষা

ময়মনসিংহ অঞ্চলের ছয় জেলার মধ্যে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান (কলেজ) নির্বাচিত হয়েছে ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ মোমেনশাহী। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত প্রতিযোগিতায় এই শ্রেষ্ঠত্ব অর্জন করে সেনাবাহিনী দ্বারা পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানটি। সেরা প্রতিষ্ঠানের মর্যাদা পাওয়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আনন্দ বইছে। জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে ময়মনসিংহ অঞ্চলের প্রতিযোগিতা গত ১১ ও ১২ মে অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতায় ময়মনসিংহ বিভাগের চার জেলা ছাড়াও টাঙ্গাইল, কিশোরগঞ্জ জেলার প্রথম স্থান অধিকারী প্রতিযোগীরা অংশগ্রহই করে। এতে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ মোমেনশাহী অঞ্চল পর্যায়ে শ্রেষ্ঠ কলেজ হিসেবে নির্বাচিত হওয়ার গৌরব অর্জন করেছে।

প্রতিষ্ঠানটি অঞ্চল পর্যায়ে সেরা হওয়ার পাশাপাশি প্রতিষ্ঠানটির কলেজ শাখার রসায়ন বিষয়ের প্রভাষক আনিসুজ্জামান রানা, বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক (কলেজ) নির্বাচিত হয়েছেন। একই সঙ্গে স্কুল শাখার শিক্ষার্থী ঈশান দে, নজরুল সংগীতে (ক-গ্রম্নপ) শ্রেষ্ঠ হয়েছে। জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপন কমিটির সদস্য সচিব মাধ্যমিক ও উচ্চ শিক্ষা ময়মনসিংহ অঞ্চলের আঞ্চলিক পরিচালক প্রফেসর আজহারুল হকের দপ্তর থেকে প্রতিষ্ঠানে পাঠানো চিঠিতে গত বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করা হয়।

প্রতিষ্ঠানটির অধ্যক্ষ লে. কর্নেল শামীম আহমেদ বলেন, 'পরিচালনা পর্ষদের যুগোপযোগী সিদ্ধান্ত গ্রহণ, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিক প্রচেষ্ঠা এবং সর্বোপরি কোমলপ্রাণ শিক্ষার্থীদের সব কার্যক্রমে সক্রিয় অংশগ্রহণ ও অভিভাবকদের আস্থা, সহযোগিতাসহ সম্মিলিত প্রচেষ্টার কারণে আজকের এই শ্রেষ্ঠত্ব অর্জন। তবে, আমি মনে করি একাডেমিক ও সহপাঠ্যক্রমিক কার্যক্রমের মাধ্যমে শ্রেষ্ঠত্ব অর্জন আমাদের দায়িত্বের বোঝাকে আরও ভারী করেছে।'

এদিকে, ময়মনসিংহ শিক্ষা বোর্ডে সেরা হয়েছে তাসনিয়া তাসনিম অন্বেষা। অন্বেষার বাবা-মা দু'জনেই চিকিৎসক। বোনও পড়ছেন মেডিকেল কলেজে। এবারের এসএসসি পরীক্ষায় ময়মনসিংহ শিক্ষা বোর্ডে কৃতকার্য ১ লাখ ১ হাজার ৩৫৮ জন শিক্ষার্থীর মধ্যে সেরার মুকুট অর্জন করেছে অন্বেষা। চিকিৎসক দম্পতির এই কন্যা ময়মনসিংহ নগরীর বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে পাস করে। প্রকাশিত ফলাফলে শিক্ষার্থী ১৩০০ নম্বরের মধ্যে ১২৬৭ নম্বর পেয়েছে। বোর্ডে সেরা দশজনের মধ্যে অন্বেষার ধারে কাছেও নেই অন্যরা।

অন্বেষার বাবা ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. জাকিউল ইসলাম ও মা ময়মনসিংহ মেডিকেল কলেজের গাইনী এন্ড অবস বিভাগের সহযোগী অধ্যাপক ডা. বেগম মোসাহিদা আন্‌নুর।

ময়মনসিংহ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু তাহের জানান, অন্বেষা খুব ভালো ফলাফল করেছে। সে সর্বোচ্চ ১২৬৭ নম্বর পেয়ে প্রথম স্থান দখল করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে