রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

পদ্মা ও তিস্তাসহ অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ে স্মারকলিপি

গাইবান্ধা প্রতিনিধি
  ১৮ মে ২০২৪, ০০:০০
পদ্মা ও তিস্তাসহ অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ে স্মারকলিপি

ভারতের কাছ থেকে পদ্মা ও তিস্তাসহ অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যা আদায়ের লক্ষ্যে গাইবান্ধা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়েছে। গত বৃহস্পতিবার বাংলাদেশের বিপস্নবী কমিউনিস্ট লীগ গাইবান্ধা জেলা শাখা এই স্মারকলিপি দেয়।

এ সময় উপস্থিত ছিলেন বিপস্নবী কমিউনিস্ট লীগ গাইবান্ধা জেলা সম্পাদক রেবতী বর্মণ, সদস্য আব্দুলস্নাহ সরকার, গোলাম মোস্তফা, সুধীর বর্মণ, উত্তম বর্মণ, অনিল বর্মণ প্রমুখ।

স্মারকলিপিতে উলেস্নখ করা হয়, ভারত আন্তর্জাতিক আইন লংঘন করে পদ্মা ও তিস্তা নদীসহ বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত অভিন্ন ৫৪টি আন্তর্জাতিক নদীতে বাঁধ দিয়ে একতরফা পানি প্রত্যাহার করে বাংলাদেশকে মরুভূমিতে পরিণত করার এক মানবতাবিরোধী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে দেশের প্রমত্তা পদ্মা, তিস্তাসহ অধিকাংশ নদীর পানি শুকিয়ে যাওয়ার কারণে অনেক নদীর অপমৃতু্য ঘটছে। দেশের বৃহত্তর জিকে ও তিস্তা সেচ প্রকল্প পানির অভাবে বন্ধ হওয়ার পথে। নদীতে পানি না থাকায় শুষ্ক মৌসুমে খাল, বিল ও জলাশয় শুকিয়ে যাচ্ছে। অপরদিকে বর্ষাকালে সামান্য বৃষ্টিতে বন্যা ও নদী ভাঙন স্বাভাবিক নিয়মে পরিণত হয়েছে। প্রাণ-প্রকৃতি, জীব বৈচিত্র্য, প্রাকৃতিক পরিবেশ-প্রতিবেশ বিপর্যস্ত হয়ে পড়েছে। মরুকরণ প্রতিক্রিয়া, জলাবদ্ধতা, লবণক্ততা এবং ভূ-গর্ভস্থ পানির অভাবে বাংলাদেশের জনগণের জীবন-জীবিকা ও কৃষি মারাত্মকভাবে হুমকির মধ্যে পড়েছে। বেড়েছে কৃষি উৎপাদন ব্যয়। আমাদের বনভূমিও হুমকির মুখে পতিত হয়েছে। একথা খুবই স্পষ্ট যে, একতরফা পানি প্রত্যাহার করে ভারত বাংলাদেশকে অস্তিত্বের সংকটে ফেলেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে