শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

প্রতিনিধি
  ১৪ মে ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

আলোচনা সভা

ম আত্রাই (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর আত্রাইয়ে উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে বাংলাদেশ কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল (সিএজি) কার্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী-২০২৪ এবং তিন দিনব্যাপী বিশেষ সেবা কার্যক্রম উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা হিসাবরক্ষণ অফিসার মো. সাইদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সঞ্চিতা বিশ্বাস। এ সময় ছিলেন মহিলা বিষয়ক কর্মকর্তা মো. মোয়াজ্জেম হোসেন, পিআইও মো. জিয়া উদ্দিন আহম্মেদ, একাডেমিক সুপার ভাইজার শ্রী প্রদীপ কুমার সরকার।

কমিটি গঠন

ম কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুরের কাপাসিয়ায় দুর্গাপুর ইউনিয়নের ফুলবাড়িয়া রহমানিয়া দাখিল মাদ্রাসায় ম্যানেজিং কমিটি গঠন করা হয়েছে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের শিক্ষা প্রতিষ্ঠানে ম্যানেজিং কমিটি গঠন বিধি মোতাবেক রোববার বিকালে নির্বাচনে সর্বসম্মতিক্রমে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন মো. সুলতান উদ্দিন শেখ। সদস্য সচিব হয়েছেন মাদ্রাসার সুপার মাওলানা মো. মমতাজ উদ্দিন। এছাড়াও মাদ্রাসার ম্যানেজিং কমিটিতে দাতা সদস্য আব্দুল করিম, অভিভাবক সদস্য বেলায়েত হোসেন, বিলস্নাল হোসেন, মাওলানা বেলায়েত হোসেন।

মাঠ দিবস

ম শিবচর (মাদারীপুর) প্রতিনিধি

মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আইএফডিসি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ফিড দ্য ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যাক্টিভিটি (সিএসএ)-এর উদ্যোগে ব্রি ধান১০২ ও ব্রি ধান২৯ জাতের বোরো ধানের প্রদর্শনী, শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। রোববার উপজেলার পাঁচ্চর ইউনিয়নের হাওলাদার কান্দি এলাকায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মাদারীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. সন্তোষ চন্দ্র চন্দ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রফিকুল ইসলাম।

ধান-চাল সংগ্রহ

ম বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি

জামালপুরের বকশীগঞ্জে চলতি মৌসুমের অভ্যন্তরীণ বোরো ধান-চাল সংগ্রহ শুরু হয়েছে। সোমবার উপজেলা খাদ্য গুদামে আনুষ্ঠানিকভাবে ধান-চাল সংগ্রহের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার অহনা জিন্নাত। উদ্বোধনকালে ছিলেন এসিল্যান্ড আসমা উল হুসনা, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শাহীনা আক্তার ও মিল মালিক আবু সাইদ। সাইফুল ইসলাম জানান, চলতি মৌসুমে লটারির মাধ্যমে নির্বাচিত কৃষকের কাছ থেকে ৩২ টাকা কেজি দরে এক হাজার ৩৭৫ টন বোরো ধান ও ৪৫ টাকা কেজি দরে ৬৫৪ টন চাল সংগ্রহ করা হবে।

শ্রেষ্ঠ প্রতিষ্ঠান

ম মনোহরগঞ্জ (কুমিলস্না) প্রতিনিধি

কুমিলস্নার মনোহরগঞ্জে বিভিন্ন ক্যাটাগরিতে যোগ্যতাসম্পন্ন শ্রেষ্ঠ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়েছে। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সম্প্রতি এ তালিকা প্রকাশ করে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. ইউনুস জানান যোগ্যতা অনুযায়ী বিভিন্ন দিক বিচার-বিশ্লেষণ করে ক্যাটাগরি নির্বাচন করা হয়েছে। এ তালিকায় কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন মনোহরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজ অধ্যক্ষ মো. আবদুল মতিন, স্কুল পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন পোমগাঁও উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলমগীর হোসেন, মাদ্রাসা পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন নাথেরপেটুয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মো. হুজ্জাতুল ইসলাম।

বাছাই কার্যক্রম সম্পন্ন

ম বিরল (দিনাজপুর) প্রতিনিধি

বিরল উপজেলা পরিষদ নির্বাচন-২০২৪ এ দায়িত্ব পালনের জন্য আনসার ও ভিডিপি সদস্য এবং সদস্যা বাছাই কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। সোমবার বিরল উপজেলা আনসার ও ভিডিপি অফিসারের কার্যালয়ে বাছাই কার্যক্রমে ছিলেন উপজেলা আনসার ও ভিডিপি অফিসার মর্জিনা বেগম, জেলা প্রতিনিধি ও চিরিরবন্দর উপজেলা প্রশিক্ষক আব্দুর রাজ্জাক, কাহারোল উপজেলা প্রশিক্ষক কুদরত-ই খুদা, উপজেলা প্রশিক্ষক সোহেল রানা, উপজেলা প্রশিক্ষিকা শ্যামলী রাণী রায়, মনিটরিং সদস্য আল আমিন, ইউনিয়ন দলনেতা ও দলনেত্রীরা।

আলোচনা সভা

ম রাজস্থলী (রাঙামাটি) প্রতিনিধি

রাঙামাটির রাজস্থলীতে পার্বত্য দেশের সর্বোচ্চ অডিট ইনস্টিটিউশন কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল কার্যালয়' সিএজির ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন ও তিন দিনব্যাপী সেবা কার্যক্রম পরিচালনা উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলা অ্যাকাউন্টস অফিসের উদ্যোগে উপজেলা সম্মেলন কক্ষে সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সজীব কান্তি রুদ্র। উপজেলা অ্যাকাউন্টস অফিসার এ কে এম নজরুল ইসলামের সভাপতিত্বে এ সময় ছিলেন প্রেস ক্লাব সভাপতি মো. আজগর আলী খান, অ্যাকাউন্টস অডিটর ক্যাহলাচিং খিয়াং (রনি) রাজস্থলী সরকারি কলেজের প্রভাষকরা।

ফুলেল শুভেচ্ছা

ম স্টাফ রিপোর্টার, রাজবাড়ী

শেখ হাসিনা বিভাগভিত্তিক মহিলা অনূর্ধ্ব-১৫ টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়েছে রাজবাড়ী জেলা একাদশ। রোববার রাজবাড়ীর জেলা প্রশাসক আবু কায়সার খান তার কার্যালয়ে চ্যাম্পিয়ন দলের সদস্যদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় ছিলেন রাজবাড়ীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোর্শেদা খাতুন, রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সিদ্ধার্থ ভৌমিক প্রমুখ। বিভাগীয় পর্যায়ের ফাইনালে রাজবাড়ী জেলা একাদশ ফরিদপুর জেলা একাদশকে ৭ উইকেটে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

মুক্ত আলোচনা

ম স্টাফ রিপোর্টার, নীলফামারী

নীলফামারীতে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ (এনডিডি) বিষয়ক মুক্ত আলোচনা ও কর্মশালা সোমবার দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে। ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ-এনএএএনডি প্রকল্প মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয়ের বাস্তবায়নে নীলফামারী সরকারি কলেজ মিলনায়তনে জেলা শিক্ষা অফিসার মো. হাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ মাহবুবুর রহমান ভূঁইয়া। বিশেষ অতিথি ছিলেন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা শামীমা হক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেলা শিক্ষা অফিসের সহকারী পরিদর্শক হারুন-অর-রশিদ।

সেমিনার অনুষ্ঠিত

ম পাবনা প্রতিনিধি

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সোমবার 'রোল অব দ্য নিউক্লিয়ার সায়েন্স ইন আনরেভেলিং দ্য মিসটেরি অব দ্য ইভু্যলুশন অব দ্য ইউনিভার্স' বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দীন এবং বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক। স্পিকার ছিলেন ড. প্রীতম কুমার দাস। সেমিনারে সভাপতিত্ব করেন অধ্যাপক ড. মো. খায়রুল হক।

আলোচনা সভা

ম গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালীর গলাচিপায় জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সোমবার উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের কনফারেন্স রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. নাসিম রেজা, উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের জুনিয়র কনসালটেন্ট ডা. মো. আল আমিন, মেডিকেল অফিসার ডা. মু. নূর উদ্দিন, গলাচিপা থানার ওসি তদন্ত মোকাম্মেল হোসেন, গলাচিপা প্রেস ক্লাব সভাপতি সমিত কুমার দত্ত মলয় প্রমুখ। এছাড়া ছিলেন স্বাস্থ্য কমপেস্নক্সের কর্মকর্তা-কর্মচারী, নার্স, স্বাস্থ্যকর্মী, জনপ্রতিনিধি, মুক্তিযোদ্ধা, শিক্ষক, সাংবাদিকরা।

প্রশিক্ষণ কোর্স

ম পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের পার্বতীপুরে ২ দিনব্যাপী স্থানীয় সম্পদ আহরণ ও বাজেট ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণ কোর্স অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠিত এই প্রশিক্ষণ কোর্সে উপজেলার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, ইউপি সচিব, হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটররা অংশ নেন। স্থানীয় সম্পদ আহরণ ও বাজেট ব্যবস্থাপনা শীর্ষক প্রশিক্ষণের আয়োজন করে জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট, ঢাকা। প্রশিক্ষণ কোর্স বাস্তবায়ন করে পার্বতীপুর উপজেলা প্রশাসন। কোর্স পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন ফাতেমা খাতুন, উপজেলা নির্বাহী অফিসার, পার্বতীপুর, দিনাজপুর ও কোর্স সমন্বয়ক তাপস রায়, উপজেলা সমাজসেবা অফিসার, পার্বতীপুর, দিনাজপুর।

পরিকল্পনা কর্মশালা

ম কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার নাজিরপুর ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ নাজিরপুর এপির আয়োজনে ২ দিনব্যাপী বার্ষিক কমিউনিটি পর্যালোচনা মূল্যায়ন ও পরিকল্পনা কর্মশালা সমাপ্ত হয়েছে। সোমবার এপি মিলনায়তনে কর্মশালার উদ্বোধন করেন এপি ম্যানেজার পরিতোষ রেমা। অন্যদের মধ্যে ছিলেন প্রোগ্রাম অফিসার উজ্জ্বল রেমা, সুরেশ কুমার রায় ও সিনিয়র সাংবাদিক মো. ফখরুল আলম খসরু।

সভা অনুষ্ঠিত

ম সাপাহার (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর সাপাহারে পুষ্টি ও প্রতিবন্ধী ব্যক্তি কর্মসূচি অগ্রগতি বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সেভ পুষ্টি ও প্রতিবন্ধী কর্মসূচির আয়োজনে ডে-কেয়ার সেন্টার উচাডাঙ্গা মিশনে সংস্থা কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের অধিকতর উন্নয়নে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুদ হোসেন ও বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা সমাজসেবা অফিসার দেলোয়ার হোসেন। অনুষ্ঠানে সঞ্চালনা করেন বাংলাদেশ লুথারেন মিশন- ফিন্নিশ পুষ্টি ও প্রতিবন্ধী কর্মসূচি ব্যবস্থাপক মি. গনেশ মুরমু। এ সময় অনুষ্ঠানে ফিল্ড অর্গানাইজেশন রমেশ কুজুর, বাবু বাসকেসহ বিভিন্ন এলাকার গণ্যমান্য ব্যক্তি ও উপকারভোগীরা ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজসেবক ও ইউপি সদস্য মিজানুর রহমান চৌধুরী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে