শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

প্রতিনিধি
  ১৩ মে ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

পশুপালন প্রশিক্ষণ

ম শালিখা (মাগুরা) প্রতিনিধি

মাগুরা শালিখায় বিআরডিবি'র (পজীপ) এর আয়োজনে, পলস্নী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায় তিনদিন মেয়াদি আয় বর্ধনমূলক বিষয় দুগ্ধজাত গাভী পালন/দুগ্ধ বিপণন প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে। ইউসিসি এ লি.-এর প্রশিক্ষণ হলরুমে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় ভার্চুয়ালি বক্তব্য রাখেন বিআরডিবি ঢাকা (পজীপ) এর প্রকল্প পরিচালক মো. আলাউদ্দিন সরকার। ১৩ মে শেষ দিন পর্যন্ত বক্তব্য রাখবেন বিআরডিবি মাগুরার উপপরিচালক মো. আরিফুল ইসলাম, ইউএনও হরেকৃষ্ণ অধিকারী, উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. মো. শাহীন আলম, আরডিও দেবাশীষ কুমার দাশ।

আলোচনা সভা

ম রাজৈর (মাদারীপুর) প্রতিনিধি

'স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে- খাবার খাব পুষ্টি গুণে'- এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে মাদারীপুরের রাজৈরে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষে শনিবার উপজেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্যদের নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. সাইফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিদর্শক কার্যালয়ের মহাপরিচালক ডক্টর মো. মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিদর্শক কার্যালয়ের পরিচালক বাংলাদেশ ডক্টর তাহেরুল ইসলাম খান, উপ-পরিচালক ফারজানা রহমান, উপ-পরিচালক ডা. নুসরাত জাহান মিথেন।

কর্মী সমাবেশ

ম বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রামের বাঁশখালী উপজেলা যুবলীগের কর্মী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের মাঠে সমাবেশে উপজেলা যুবলীগের আহ্বায়ক অধ্যাপক নুরুল মোস্তফা সিকদার সংগ্রামের সভাপতিত্বে, প্রধান অতিথি ছিলেন দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি দিদারুল ইসলাম চৌধুরী, প্রধান বক্তা ছিলেন দক্ষিণ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন জেলা যুবলীগ নেতা আবিদুল ইসলাম আবিদ, তৌহিদুল আলম, সাংগঠনিক সম্পাদক আ. ন. ম ফরহাদুল আলম।

স্মরণ গোস্বামী

ম পূর্বধলা (নেত্রকোণা) প্রতিনিধি

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ প্রতিযোগিতায় ময়মনসিংহ বিভাগীয় পর্যায়ে 'ঘ' গ্রম্নপে থেকে প্রথম স্থান অর্জন করেছেন পূর্বধলার প্রতিযোগী 'স্মরণ গোস্বামী'। তিনি নেত্রকোনা জেলার সদর উপজেলার নেত্রকোনা সরকারি কলেজ থেকে অংশগ্রহণ করে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে দেশাত্ববোধক গানের প্রতিযোগিতায় চূড়ান্ত পর্বে অংশগ্রহণে বিভাগীয় পর্যায়ের এ কৃতিত্ব অর্জন করেছেন। স্মরণ গোস্বামী নেত্রকোনা সরকারি কলেজে প্রাণিবিজ্ঞান বিভাগে প্রথমবর্ষে অধ্যয়নরত। তার বাবা নান্টু গোস্বামী পেশায় একজন ব্যবসায়ী এবং মাতা কবিতা গোস্বামী একজন গৃহিণী।

ভ্যান বিতরণ

ম হিজলা প্রতিনিধি

বরিশালের হিজলা উপজেলার হরিনাথপুর ইউনিয়নের নিজ বাড়িতে এফ এ আর গ্রম্নপের চেয়ারম্যান ও কাশিমুল উলুম ইসলামিয়া মাদ্রাসার সভাপতি আলহাজ্ব আব্দুল কাদের ফারুকের পক্ষ থেকে হিজলা তিনটি ইউনিয়নের ৫০টি অসহায় পরিবারের মধ্যে ব্যাটারি চালিত ভ্যান বিতরণ করেন। রোববার তার পক্ষে থেকে ভ্যান বিতরণ পরিচালনা করেন কাশেমের উলুম ইসলামিয়া মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা সালাউদ্দিন ও কাজী ফারুক। বিতরণ অনুষ্ঠানে অন্য বক্তারা বলেন, এফ এ আর গ্রম্নপের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল কাদের ফারুক ১৯৯০ সাল থেকেই অসহায় ও গরিবদেরকে সহায়তা করে আসছে।

প্রশিক্ষণ অনুষ্ঠিত

ম সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

মুন্সীগঞ্জের সিরাজদিখানে তথ্য অধিকার আইন, ২০০৯ বিষয়ে উপজেলা পর্যায়ের অফিস প্রধান বা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (আরটিআই) ও অন্য ৬০ জনকে নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রোববার উপজেলা প্রশাসনের আয়োজনে ও বাংলাদেশ তথ্য কমিশনের বাস্তবায়নে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার সাব্বির আহমেদের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন) ডক্টর মো. আ. হাকিম। এ সময় ছিলেন তথ্য কমিশনের উপ-পরিচালক (প্রশাসন) ও প্রশিক্ষক সোহানা নাসরিন, উপজেলা কৃষি কর্মকর্তা আবু সাঈদ শুভ্র, উপস্থাপনা করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. মিজানুল হক।

অফিস উদ্বোধন

ম পাটকেলঘাটা (সাতক্ষীরা) প্রতিনিধি

তালা উপজেলা পরিষদ নির্বাচন আগামী ২১ মে-কে সামনে রেখে শনিবার তালা উপজেলার পাটকেলঘাটা বাজারে চিংড়ি মাছ প্রতীকের অফিস উদ্বোধন করা হয়েছে। যুবলীগ নেতা মাহবুব হোসেন মিন্টুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রার্থী সৎ ও সময়ের সাহসী সন্তান সরদার মশিয়ার রহমান। এ সময় আরও বক্তব্য রাখেন তালা উপজেলা যুবলীগের সভাপতি ও ইউনিয়নের চেয়ারম্যান সরদার জাকির হোসেন, পাটকেলঘাটা প্রেস ক্লাবের সভাপতি শেখ জহুরুল হক, যুবলীগ নেতা সাংবাদিক আবু হোসেন।

বৃত্তি প্রদান

ম নরসিংদী প্রতিনিধি

নরসিংদীতে সততা সংঘের মেধাবী ছাত্রছাত্রীদের সততা চজঙগঙঞঊ করার লক্ষ্যে বৃত্তি প্রদান করা হয়েছে। রোববার নরসিংদী প্রেস ক্লাব মিলনায়তনে 'দুর্নীতি দমন কমিশন শক্তিশালীকরণ' প্রকল্পের আওতায় প্রধান অতিথি গাজীপুরের উপ-পরিচালক বায়েজিদুর রহমান খান সততা সংঘের মেধাবী ছাত্রছাত্রীর মধ্যে বৃত্তি ও পুরস্কার প্রদান করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুদক সমন্বিত জেলা কার্যালয় গাজীপুরের সহকারী পরিচালক মো. মশিউর রহমান ও সহকারী জেলা শিক্ষা অফিসার আব্দুর রউফ। জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মো. বশিরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য মোস্তাক আহমেদ ভূঁইয়া।

কর্মশালা অনুষ্ঠিত

ম ঘোড়াঘাট (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের ঘোড়াঘাটে পুষ্টির জন্য সম্মিলিত এবং সমন্বিত কাজ বা প্রচেষ্টা সমর্থন করার বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এ কর্মশালায় জনপ্রতিনিধি, সাংবাদিক, উন্নয়ন সহযোগী, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ ২১ জন সদস্য অংশ নেন। রোববার উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্স সেমিনার কক্ষে জাতীয় পুষ্টি সেবার সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা মোহাম্মদ তৌহিদুল আনোয়ারের সভাপতিত্বে প্রধান প্রশিক্ষক ছিলেন, জাতীয় পুষ্টি সেবার ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার প্রকৌশলী নাজমুল আহসান। কর্মশালায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. মাহমুদুল হাসান, ঘোড়াঘাট সরকারি কলেজের অধ্যক্ষ এস.এম. মনিরুল ইসলাম।

পুরস্কার বিতরণ

ম নকলা (শেরপুর) প্রতিনিধি

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন শেরপুরের নকলা উপজেলার 'কিশোর-কিশোরী ক্লাব স্থাপন' প্রকল্পের আন্তঃক্লাব ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। রোববার উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা নাসরিন জাহান, উপজেলা যুব-উন্নয়ন কর্মকর্তা মো. হান্নান মিয়া, শিক্ষক ও আওয়ামী লীগ নেতা ছামিউল হক মুক্তা।

লালন সন্ধ্যা অনুষ্ঠিত

ম সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

নীলফামারীর সৈয়দপুরে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে উদীচী সৈয়দপুর শাখা প্রতিবাদী লালন সন্ধ্যার আয়োজন করেছেন। শুক্রবার শহরের শহীদ ডা. জিকরুল হক সড়কের শহীদ স্মৃতি অম্স্নাণ চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভায় সৈয়দপুর শাখার সভাপতি ওস্তাদ জান্নাতুল ইসলাম কবীরের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কুমার অপু বিশ্বাসের সঞ্চালনায় বক্তব্য রাখেন নীলফামারী সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক জুয়েল মিয়া, সংগঠনের সহ-সভাপতি শফিউল ইসলাম রঞ্জু ও শেখ রোবায়েতুর রহমান রোবায়েত।

পুষ্টি সপ্তাহ উদযাপন

ম মুক্তাগাছা (ময়মনসিংহ) প্রতিনিধি

'স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে-খাবার খাব পুষ্টিগুণে' এই প্রতিপাদ্য সামনে রেখে ময়মনসিংহের মুক্তাগাছায় জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ পালন করা হয়েছে। রোববার এ উপলক্ষে উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে ও বেসরকারি উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের বাস্তবায়নে স্থানীয় জেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা সভায় ওয়ার্ল্ড ভিশনের কর্মকর্তা ডা. জয়ন্ত নাথের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. সাহেদুর রহমান। বিষেশ অতিথির বক্তব্য রাখেন মুক্তাগাছা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এম ইদ্রিছ আলী, ওয়ার্ল্ড ভিশন মুক্তাগাছা এপির প্রোগ্রাম অফিসার রাশেদুল আলম, স্বাস্থ্যকর্মী আব্দুল মালেক।

ট্রান্সফরমার চুরি

ম রাণীনগর (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর রাণীনগরে এক রাতে সামিট টাওয়ার থেকে তিনটি এবং নলকূপের একটিসহ মোট চারটি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। শনিবার রাতে এই চুরির ঘটনা ঘটে। রাণীনগর উপজেলার আবাদপুকুর-পতিসর রাস্তার পাশে কালীগ্রাম বড়িয়াপাড়াস্থ গ্রামীণফোন ব্যবহারকারী সামিট টাওয়ারের তিনটি ট্রান্সফরমার চুরির ঘটনা ঘটেছে। রাতে টাওয়ারে বিদু্যৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়লে সকালে এসে চুরির বিষয়টি জানতে পারেন কোম্পানির লোকজন। এ ঘটনায় কোম্পানির সাইড ইঞ্জিনিয়ার হারুনুর রশিদ থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

কমিটি গঠন

ম সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

নীলফামারীর সৈয়দপুরে বাম-ঐক্য, ১৪ জন পৌরসভার কাউন্সিলর ও ভুক্তভোগী পৌরবাসীর আয়োজনে শনিবার সন্ধ্যায় স্থানীয় মূর্তুজা মিলায়তনে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সৈয়দপুরের সব ব্যবসায়ী সংগঠন, পেশাজীবী, সামাজিক, সাংস্কৃতিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা ছিলেন। সভায় সর্বসম্মতিক্রমে দেলওয়ার হোসেন জাভিস্কোকে আহ্বায়ক, মুজিবুল হককে সদস্য সচিব ও কাউন্সিলর জোবায়দুর রহমান শাহীনকে সাংগঠনিক সম্পাদক করে ৫১ সদস্যবিশিষ্ট সৈয়দপুর নাগরিক অধিকার পরিষদ গঠন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে