শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

রংপুরের ৫ সেরা শিক্ষা প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে হাজারেরও বেশি

রংপুর প্রতিনিধি
  ১৩ মে ২০২৪, ০০:০০
রংপুরের ৫ সেরা শিক্ষা প্রতিষ্ঠান থেকে জিপিএ-৫ পেয়েছে হাজারেরও বেশি

রংপুর নগরীর ৫টি শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের এসএসসি পরীক্ষায় ১ হাজার ১০৪ জন জিপিএ-৫ পেয়েছে। এদের অধিকাংশই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। শতভাগ উত্তীর্ণ হয়নি এসব শিক্ষা প্রতিষ্ঠান।

একাধিক শিক্ষা প্রতিষ্ঠান থেকে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষায় রংপুর ক্যান্ট. পাবলিক স্কুল ও কলেজ থেকে মোট পরীক্ষা দিয়েছে ৫১৬ জন। কৃতকার্য হয়েছে ৫১৩ জন। পাসের হার ৯৯ দশমিক ৪২ শতাংশ। এই প্রতিষ্ঠানের সবাই বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষা দিয়েছিল ৫০৫ জন। এর মধ্যে কৃতকার্য হয়েছে ৫০২ জন। তিনজন অকৃতকার্য হয়। এ বিভাগে বিজ্ঞানে জিপিএ-৫ পেয়েছে ৩৬৭ জন, জিপিএ-এ ১২৮ জন, এ- ৫ জন ও বি ২ জন রয়েছে। ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষার্থী ছিলো ১১ জন। সবাই উত্তীর্ণ হয়। এর মধ্যে জিপিএ-এ পেয়েছে ৪ জন, এ- ৩ জন, বি ৩ জন ও সি ১জন রয়েছে। মানবিক বিভাগের কোনো পরীক্ষার্থী ছিল না।

পুলিশ লাইন্স স্কুল ও কলেজ থেকে মোট পরীক্ষার্থী ছিল ৪৫৮ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পরীক্ষায় অংশ নেয় ৩৯০ জন। জিপিএ-৫ পেয়েছে ২৭০ জন, এ পেয়েছে ১১৩ জন, এ- পেয়েছে ৫ জন, বি পেয়েছে ১ জন। অকৃতকার্য হয়েছে একজন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৯ দশমিক ৭৪ শতাংশ। মানবিকে ২৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১ জন জিপিএ-৫, ১৬ জন এ, ৭ জন এ-, বি পেয়েছে ৩ জন, সি ১ জন। পাসের হার শতভাগ। ব্যবসায় শিক্ষায় ৪০ জন পরীক্ষার্থীর মধ্যে একজন জিপিএ-৫ পেয়েছে। এ পেয়েছে ২০ জন, এ- থেকে ১৪ জন, বি ৪ জন ও সি একজন রয়েছে।

ইংরেজি ভার্সনে মিলেনিয়াম স্টার স্কুল অ্যান্ড কলেজ থেকে মোট পরীক্ষা দেয় ১৩১ জন। এর মধ্যে বিজ্ঞানে ১২৮ জন পরীক্ষা দেয়। জিপিএ-৫ পেয়েছে ১১২ পরীক্ষার্থী। এ পেয়েছে ১৫ জন। অকৃতকার্য হয় একজন। পাসের হার ৯৯ দশমিক ৯৪ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ৩ জন পরীক্ষার্থীর মধ্যে ৩ জন কৃতকার্য হয়। পাসের হার শতভাগ। এ প্রতিষ্ঠান থেকে মোট পাসের হার ৯৯ দশমিক ৯৪ শতাংশ।

রংপুর সরকারি বালিকা বিদ্যালয় থেকে মোট পরীক্ষার্থী ছিল ২৫০ জন। জিপিএ-৫ পেয়েছে ১৭৬ জন। ব্যবসায় শিক্ষা বিভাগে ২ জনের মধ্যে একজন কৃতকার্য হয়েছে। মানবিক বিভাগের ৪ জনের মধ্যে একজন জিপিএ-৫ পেয়েছে। বাকিরা বিভিন্ন গ্রেডে উত্তীর্ণ হয়। রংপুর জিলা স্কুল থেকে ২৪৫ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭৮ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে ২ জন অকৃতকার্য হয়।

শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা তাদের শিক্ষার্থীদের ভালোভাবে কৃতকার্য হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে