শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

যশোর বোর্ডে এবারও শীর্ষে সাতক্ষীরা, তলানিতে মেহেরপুর

স্টাফ রিপোর্টার, যশোর
  ১৩ মে ২০২৪, ০০:০০
যশোর শিক্ষাবোর্ডের এসএসসির ফলাফল তুলে ধরেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ -যাযাদি

এসএসসির ২০২৪ সালের ফলাফলে যশোর বোর্ডে ৯২ দশমিক ৩৩ ভাগ শিক্ষার্থী পাস করেছে। যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবারও ভালো ফলে শীর্ষ স্থান দখল রেখেছে সাতক্ষীরা জেলা। এ জেলা থেকে ৯৬ দশমিক ১২ ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছে। গত বছরও এই জেলা থেকে ৯১ দশমিক ৯৬ ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছিল। আর ২০২২ সালেও ৯৭ দশমিক ৩৮ ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে সেরা ছিল এই জেলাটি। অর্থাৎ টানা তিন বছর শীর্ষস্থান ধরে রেখেছে জেলাটি।

আর পাসের হারের ভিত্তিতে বোর্ডের ফলাফলে তলানিতে নেমে গেছে মেহেরপুর জেলা। তাদের পাসের হার ৮৪ দশমিক ৯৬ ভাগ। গত বছর ষষ্ঠ অবস্থানে থাকা এই জেলাটির পাসের হার ছিল ৮৩ দশমিক ৭৩। রোববার বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। যশোরে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ বিষয়টি নিশ্চিত করেছেন।

বোর্ডের তথ্য অনুযায়ী, যশোর বোর্ডে দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে খুলনা জেলা। খুলনা থেকে ৯৪ দশমিক ৬০ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। গত বছরও দ্বিতীয় অবস্থানে থাকা এই জেলার পাসের হার ছিল ৯০ দশমিক ২১ ভাগ।

গত বছর দ্বিতীয় অবস্থান থেকে তৃতীয় অবস্থানে নেমে যাওয়া যশোর জেলা এবারও একই অবস্থানে রয়েছে। তৃতীয় অবস্থানের এই জেলার পাসের হার ৯৪ দশমিক ২২। গত বছর এই জেলা থেকে ৮৭ দশমিক ৫৩ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছিল।

টানা দু'বছর তলানিতে থাকা নড়াইল জেলা এবার ৪র্থ স্থানে উঠে এসেছে। এ বছর এই জেলার পাসের হার ৯৩ দশমিক ২৪। গত বছর এই জেলায় পাসের হার ছিল ৮০ ভাগ।

গত বছর চতুর্থ স্থান থেকে ৫ম অবস্থানে নেমে গেছে কুষ্টিয়া জেলা, এবারও ৫ম অবস্থানে রয়েছে। এই জেলার পাসের হার ৯১ দশমিক ৩৫ ভাগ। গত বছর এই পাসের হার ছিল ৮৫ দশমিক ২১ ভাগ।

গত বছর একধাপ এগিয়ে ৪র্থ স্থানে যাওয়া বাগেরহাট জেলা এবার দু'ধাপ নিচে নেমে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে। এই জেলার পাসের হার ৯১ দশমিক ২৭ ভাগ। গত বছর এই জেলার পাসের হার ছিল ৮৬ দশমিক ০৬ ভাগ।

আর গত বছর ৮ম অবস্থান থেকে ৯ম অবস্থানে নেমে যাওয়া মাগুরা জেলা এবার দু'ধাপ এগিয়ে ৭ম অবস্থানে উঠে এসেছে। এই জেলার পাসের হার ৯১ দশমিক ০৯। গত বছর এই হার ছিল ৮০ দশমিক ৯৮।

গত বছর ৬ষ্ঠ অবস্থান থেকে ৭ম স্থানে নেমে যাওয়া চুয়াডাঙ্গা জেলা এবার আরও একধাপ নেমে ৮ম হয়েছে। এই জেলার পাসের হার ৯০ দশমিক ৮২ ভাগ। গত বছর এই হার ছিল ৮৩ দশমিক ৪৫ ভাগ।

গত বছর একধাপ এগিয়ে ৮ম স্থানে আসা ঝিনাইদহ জেলা এবার একধাপ নিচে নেমে ৯ম স্থানে ফিরে গেছে। এই জেলার পাসের হার ৮৯ দশমিক ৫৯ ভাগ। গত বছর পাসের হার ছিল ৮৩ দশমিক ০৪ ভাগ।

শতভাগ পাস ৪২২ স্কুল

শতভাগ ফেল নেই

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় এবার ২ হাজার ৫৬৬টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাস করেছে ৪২২টি স্কুলের শিক্ষার্থীরা। আর কেউ পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠান নেই একটিও। বিষয়টি নিশ্চিত করে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ।

তিনি জানান, গত বছর যশোর বোর্ডের তিনটি শিক্ষা প্রতিষ্ঠান যশোরের শার্শা উপজেলার সাড়াতলা নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়, সাতক্ষীরার তালা উদয়ন মাধ্যমিক বিদ্যালয় ও নড়াইলের মুলাদি তালতলা মাধ্যমিক বিদ্যালয়ের সব শিক্ষার্থীই অনুত্তীর্ণ হয়েছিল। এ বছর কেউ পাস করেনি এমন শিক্ষাপ্রতিষ্ঠান নেই। ২০২২ সালে এমন প্রতিষ্ঠান ছিল একটি।

আর শতভাগ পাসের প্রতিষ্ঠানের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। গত বছর এই সংখ্যা ছিল ১৯৩টি। এ বছর তা দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়ে ৪২২টিতে দাঁড়িয়েছে। তবে ২০২২ সালে শতভাগ উত্তীর্ণ প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫১৩টি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে