শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

সংরক্ষিত বনে অবৈধ খামারবাড়ি উচ্ছেদ করল বনবিভাগ

লংগদু (রাঙামাটি) প্রতিনিধি
  ১১ মে ২০২৪, ০০:০০
সংরক্ষিত বনে অবৈধ খামারবাড়ি উচ্ছেদ করল বনবিভাগ

পার্বত্য জেলা রাঙামাটির লংগদুতে সংরক্ষিত বন দখল করে গড়ে তোলা অবৈধ খামারবাড়ি উচ্ছেদ করেছে পার্বত্য চট্টগ্রাম উত্তর বনবিভাগ।

বৃহস্পতিবার দিনব্যাপী উপজেলার পাবলাখালী রেঞ্জের রাঙ্গীপাড়া মৌজায় সংরক্ষিত বনে গড়ে তোলা খামারবাড়ির অবৈধ স্থাপনা ভেঙে দেয় বনবিভাগ।

এসময় উচ্ছেদ অভিযান পরিচালনা করেন লংগদু উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম। উচ্ছেদ অভিযানে সহকারী বন সংরক্ষক (এসিএফ) শ্যামল কুমার মিত্র উপস্থিত ছিলেন এবং বিজিবি ৩৭ ব্যাটালিয়ন ও গুলশাখালী পুলিশ ফাঁড়ির সদস্যরা সহযোগিতা করেন।

স্থানীয়রা জানান, দুলাল হোসেন নামে একজন স্থানীয় প্রভাবশালী ব্যক্তি প্রায় ৭-৮ বছর আগে বনবিভাগের আগর বাগান দখল করে খামারবাড়ি তৈরি করেন। যেখানে দেশিজাতের গরু, ছাগল, মুরগি ও মাছের চাষ করেন। এ ছাড়াও প্রায় ৮ একর জায়গাজুড়ে আম, মাল্টা ও পেঁপে বাগান গড়ে তোলেন।

উচ্ছেদ অভিযানের বিষয়টি নিশ্চিত করে পাবলাখালী রেঞ্জ কর্মকর্তা সজীব মজুমদার জানান, পার্বত্য চট্টগ্রাম উত্তর বনবিভাগের পাবলাখালী রেঞ্জের রাঙ্গীপাড়া মৌজায় বনবিভাগের বেশ কিছু জমি স্থানীয় প্রভাবশালীরা বেদখল করে অবৈধ স্থাপনা গড়ে তুলেছে। পরে বনবিভাগ বাধা দিলে দখলকারীরা আদালতের শরণাপন্ন হয়। আদালতে বিষয়টি মীমাংসা করে অবৈধ দখল উচ্ছেদের আদেশ দেন। নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে অবৈধ দখলদারের সব স্থাপনা ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়েছে। এ ছাড়াও দখলকৃত জমিতে বনায়ন করা হয়েছে। তিনি আরও বলেন, অবৈধ দখলদারের বিরুদ্ধে আমাদের উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে