বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

প্রতিনিধি
  ০৯ মে ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

কমিটি ঘোষণা

ম গাজীপুর প্রতিনিধি

গাজীপুর মহানগর আওয়ামী যুবলীগের ছয়টি ওয়ার্ডে আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিগুলো হল ২, ২০, ৩২, ৪১, ৪৯ ও ৫১ নম্বর ওয়ার্ড গাজীপুর মহানগর আওতাভুক্ত। এই কমিটির অনুমোদনের চিঠিতে স্বাক্ষর করেন গাজীপুর মহানগর আওয়ামী যুবলীগের আহ্বায়ক মো. কামরুল আহসান সরকার রাসেল, যুগ্ম আহ্বায়ক মো. সাইফুল ইসলাম, সুমন আহমেদ শান্ত বাবু ও মো. আলমগীর হোসেন। মঙ্গলবার কমিটির বিষয়টি নিশ্চিত করেন গাজীপুর মহানগর আওয়ামী যুবলীগের আহ্বায়ক মো. কামরুল আহসান সরকার রাসেল। প্রতিটি কমিটিতে একজন করে আহ্বায়ক ও তিনজন করে যুগ্ম আহ্বায়কের দায়িত্ব দেওয়া হয়েছে। আগামী ৯০ দিনের মধ্যে ওই কমিটিগুলো পুর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে।

মতবিনিময় সভা

ম আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের আড়াইহাজারে সর্বজনীন পেনশন স্কিম ও আইনশৃঙ্খলা বিষয়ক বিভিন্ন দিক নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার উপজেলার হাইজাদী ইউনিয়ন পরিষদের হলরুমে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশতিয়াক আহমেদ। প্রধান আলোচক ছিলেন আড়াইহাজার থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ আহসানউলস্নাহ। সভাপতিত্ব করেন হাইজাদী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী হোসেন ভূঁইয়া। মতবিনিময় সভায় ডাকাতি প্রতিরোধ, কিশোর গ্যাং দমন, মাদক নির্মূল, ইত্যাদি বিষয় নিয়েও আলোচনা করা হয়।

মেশিন বিতরণ

ম সাঘাটা (গাইবান্ধা) প্রতিনিধি

গাইবান্ধার সাঘাটায় সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যেমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৫০ ভাগ ভর্তুকি মূল্যে কৃষকের মাধ্যে ধানকাটা মাড়াই কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। সোমবার সাঘাটা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে কৃষকের হাতে কম্বাইন হারভেস্টার মেশিনের চাবি হস্তান্তর করেন সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ইসাহাক আলী। এ সময় ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাদেকুজ্জামান ও উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা ওয়ালিউর রহমান সাংবাদিক মাজেদ মাজু, আবু সাঈদ।

স্কাউটস সমাবেশ

ম সেনবাগ (নোয়াখালী) প্রতিনিধি

মহা তাবু জলসার মধ্য দিয়ে শেষ হলো অষ্টম সেনবাগ উপজেলা স্কাউটস সমাবেশ। মঙ্গলবার সেনবাগ সরকারি ডিগ্রি কলেজ মাঠে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও স্কাউটস সভাপতি জিসান বিন মাজেদের সভাপতিত্বে ও স্কাউটস যুগ্ম সম্পাদক আবুল বাশারের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন নোয়াখালীর জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মিল্টন রায়, সেনবাগ সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ এ কে এম সেলিম চৌধুরী, সেনবাগ পৌরসভার মেয়র আবু নাছের ভিপি দুলাল, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহিদুল ইসলাম।

শুভ উদ্বোধন

ম শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি

বগুড়ার শিবগঞ্জে অভ্যন্তরীণ বোরো ধান, চাল ও গম সংগ্রহ-২০২৪ এর শুভ উদ্বোধন করা হয়েছে। বুধবার শিবগঞ্জ উপজেলা খাদ্য গুদামে খাদ্য বিভাগের আয়োজনে ক্রয় কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার। উপজেলা খাদ্য নিয়ন্ত্রক পরিতোষ কুমার কুন্ডুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চালকল মালিক সমিতির সভাপতি আমিনুল হক দুদু, শিগবঞ্জ এল এস ডি ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান, কৃষক লীগ সভাপতি লুৎফর রহমান, মেসার্স রবিউল অটো রাইস মিলের স্বত্বাধিকারী মো. রবিউল ইসলাম।

\হ

শ্রেষ্ঠ মেধাবী ছাত্রী

ম ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ এ 'খ' বিভাগ থেকে একক বিতর্ক প্রতিযোগিতায় ফরিদপুর জেলাপর্যায়ে শ্রেষ্ঠ হয়েছে ভাঙ্গা উপজেলার ভাঙ্গা সরকারি মডেল পাইলট উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণীর বিজ্ঞান বিভাগের মেধাবী ছাত্রী নুসরাত জাহান নিঝুম। সে দৈনিক নয়া দিগন্ত পত্রিকার ভাঙ্গা উপজেলা প্রতিনিধি এ টি এম ফরহাদ নান্নু ও স্কুল শিক্ষিকা মারুফা শার্মিন রুনার কন্যা। উলেস্নখ্য নুসরাত জাহান নিঝুম এ বছর উপজেলা পর্যায়ে জাতীয় শিক্ষা সপ্তাহে একই বিষয়ে ভাঙ্গায় প্রথম হয়েছিল।

মেলার উদ্বোধন

ম গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ময়মনসিংহের গৌরীপুরে মঙ্গলবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় কৃষি অফিস চত্বরে তিন দিনব্যাপী কৃষি মেলার উদ্বোধন করা হয়েছে। মেলার উদ্বোধন করেন অনুষ্ঠারেন সভাপতি উপজলা নির্বাহী কর্মকর্তা মো. শাকিল আহমেদ। অতিরিক্ত কৃষি অফিসার মো. সোহেল রানার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার নিলুফার ইয়াসমিন জলি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. হেলাল উদ্দিন আহাম্মেদ, উপজেলা কৃষক লীগের সভাপতি মো. আবুল হাসিম, সাধারণ সম্পাদক মনসুর আহমেদ মিলন।

শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান

ম চাটখিল (নোয়াখালী) প্রতিনিধি

জাতীয় শিক্ষা সপ্তাহ -২০২৪ এর বিভিন্ন পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে নোয়াখালী জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান (কলেজ পর্যায়) নির্বাচিত হয়েছেন চাটখিল উপজেলার সোমপাড়া কলেজের অধ্যক্ষ মো. মহিউদ্দিন। একাধারে তিনি চাটখিল উপজেলার শ্রেষ্ঠ অধ্যক্ষ নির্বাচিত হন। অধ্যক্ষ মো. মহিউদ্দিন জেলার শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হওয়ায় তাকে সোমপাড়া কলেজের গভর্নিংবডির সভাপতিসহ সব সদস্য, কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্ট ব্যক্তিরা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

উপজেলা ও জেলা প্রশাসন তার সার্বিক কর্ম পর্যালোচনা করে তাকে জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪'এ শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত করেছেন।

ধান কাটা উদ্বোধন

ম ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি

চাঁদপুরের ফরিদগঞ্জে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন করা হয়েছে। উপজেলার সুবিদপুর পশ্চিম ইউনিয়নের চৌরাঙ্গা কৃষি মাঠে বুধবার সকালে মেশিনের সাহায্যে ধান কাটার উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- উপজেলা কৃষি কর্মকর্তা কলেস্নাল কিশোর সরকার, প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুমন ভৌমিক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিল্টন দস্তিদার, বিএআরসি ঢাকার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. জহিরুল ইসলাম, ড. কাজী নূর-এ-আলম জুয়েল, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ব্রি, গাজীপুর, ড. এটিএম সাখাওয়াত হোসাইন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা নুরে আলম, বিলস্নাল হোসেনসহ স্থানীয় কৃষাণ-কৃষাণীরা।

মাঠ দিবস

ম বিরল (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের বিরল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ফরক্কাবাদ ইউনিয়নের তেঘরা উচ্চ বিদ্যালয় মাঠে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। বুধবার ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্ট (সিএসএডাবিস্নউএম) (ডিএই পার্ট) প্রকল্পের আওতায় ফার্মারস ক্লাইমেট স্মার্ট স্কুলের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক বাদল চন্দ্র বিশ্বাস। দিনাজপুরের সদরপুর হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক মো. এজামুল হকের সভাপতিত্বে প্রধান আলোচক ছিলেন- ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড ওয়াটার ম্যানেজমেন্টের প্রকল্প পরিচালক কৃষিবিদ খন্দকার মুহাম্মদ রাশেদ ইফতেখার।

সমন্বয় সভা

ম নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি

শেরপুরের নালিতাবাড়ীতে ব্র্যাকের উদ্যোগে বাল্যবিয়ে নিরোধ কমিটির সঙ্গে সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার উপজেলা হলরুমে সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি (সেলপ) এর সহযোগিতায় ইউএনও ইলিশায় রিছিলের সভাপতিত্বে বাল্যবিয়ে নিরোধ সমন্বয় সভায় ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির ডেপুটি ম্যানেজার সেলিম রেজার সঞ্চালনায় বক্তব্য রাখেন- উপজেলা সমাজসেবা অফিসার শফিকুল ইসালাম, ব্র্যাক জেলা সমন্বয়কারী ফারহানা মিল্ক, জেলা ব্যবস্থাপক বিদু্যৎ কুমার নন্দী এবং ইউপি চেয়ারম্যান অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুস সবুর।

বীজ ও সার প্রদান

ম তালতলী (বরগুনা) প্রতিনিধি

বরগুনার তালতলীতে তিন হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক বিনামূল্যে বীজ ও সার পেয়েছেন। বুধবার উপজেলা পরিষদ চত্বরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার সাতটি ইউনিয়নের তিন হাজার কৃষককে আউশ ধান বীজ ও সার প্রদান করা হয়েছে।

বীজ ও সার বিতরণকালে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজবী-উল-কবির, উপজেলা নির্বাহী অফিসার সিফাত আনোয়ার তুমপা, উপজেলা কৃষি কর্মকর্তা আবু জাফর ইলিয়াস এবং বড়বগী ইউপি চেয়ারম্যান আলমগীর মিয়া আলম মুন্সি।

আলোচনা সভা

ম বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালীর বাউফলে দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা সৃষ্টি ও সততা চর্চায় শিক্ষার্থীদের উদ্বুব্ধ করার লক্ষ্যে শোভাযাত্রা, আলোচনা সভা ও স্কুল বির্তক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বুধবার বাউফল আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের হলরুমে দুর্র্র্নীতি প্রতিরোধ কমিটির বাউফল উপজেলা শাখার সভাপতি এইচএম শহীদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মনিরুজ্জামান, বাউফল সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নার্গিস আখতার জাহান এবং বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহানারা বেগম।

শ্রেষ্ঠ অধ্যক্ষ

ম সালথা (ফরিদপুর) প্রতিনিধি

ফরিদপুর জেলার কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ কলেজ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়েছেন নবকাম পলস্নী ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. ওবায়দুর রহমান। বুধবার ফরিদপুর জেলা শিক্ষা অফিসার বিষ্ণু পদ ঘোষাল তার স্বাক্ষরিত একটি পত্রের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। অধ্যক্ষ মো. ওবায়দুর রহমান বলেন, জাতীয় শিক্ষা সপ্তাহ- ২০২৪ এ উপজেলা পর্যায়ে মূল্যায়নে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হয়ে জেলা পর্যায়েও শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে আমাকে শ্রেষ্ঠ নির্বাচিত করায় সবার প্রতি নবকাম পলস্নী কলেজের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

শ্রেষ্ঠ শিক্ষক

ম ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি

কুষ্টিয়ার ভেড়ামারা সরকারি কলেজের ক্রীড়া বিভাগের প্রধান জাহাঙ্গীর হোসেন জুয়েল শ্রেষ্ঠ রোভার স্কাউট শিক্ষক নির্বাচিত হয়েছে। ভেড়ামারা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফারুক আহমেদ আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেন। ভেড়ামারা সরকারি কলেজের ক্রীড়া বিভাগের প্রধান জাহাঙ্গীর হোসেন জুয়েল জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ নীতিমালা অনুযায়ী সর্বোচ্চ নম্বর অর্জন করে দ্বিতীয়বারের মতো উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ রোভার স্কাউট শিক্ষক (কলেজ পর্যায়) মনোনীত হয়েছেন। ভেড়ামারা সরকারি কলেজ পরিবারের পক্ষ থেকে তার প্রতি আন্তরিক অভিনন্দন ও শুভকামনা।

অফিস উদ্বোধন

ম রামগঞ্জ (লক্ষ্ণীপুর) প্রতিনিধি

লক্ষ্ণীপুরের রামগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে আনারস প্রতীকের প্রার্থী ইমতিয়াজ আরাফাতের নির্বাচনী অফিস মঙ্গলবার পৌর দক্ষিণ বাজারে উদ্বোধন করা হয়েছে। আনারস প্রতীকের প্রার্থীও নির্বাচনী অফিস উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন লক্ষ্ণীপুর জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ মোহাম্মদ শাহজাহান। বিশেষ অতিথি ছিলেন লামচর ইউপি চেয়ারম্যান ফয়েজ উল্যাহ জিসান, পৌর কাউন্সিলর মেহেদী হাসান শুভ, মামুনুর রশিদ আখন্দ, মনির হোসেন রানা প্রমুখ। এসময় উপজেলা ও পৌর এবং ১০ ইউপি আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতাকর্মী ছিলেন।

মেশিন বিতরণ

ম ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

দিনাজপুরের ফুলবাড়ীতে কৃষি যান্ত্রীকরণ প্রকল্পের আওতায় ৫০ ভাগ ভর্তুকিতে কৃষকদের মধ্যে দুটি কম্বাইন্ট হারবেস্টার মেশিন বিতরণ করেছেন উপজেলা কৃষি অধিদপ্তর। বুধবার উপজেলা চত্বরে এই হারবেস্টার মেশিন দুটি আনুষ্ঠানিকভাবে উপজেলার খন্ডখুই গ্রামের তাহের মন্ডলের ছেলে কৃষক এনামুল ও চকিয়াপাড়া গ্রামের তৈয়ব আলীর ছেলে আনছারুল ইসলামকে একটি করে দুটি হারবেস্টার মেশিন হস্তান্তর করেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার, এ সময় ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পদস্থ কর্মকর্তা, মেশিন সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ কৃষক ও গণ্যমান্য ব্যক্তিরা।

সভা অনুষ্ঠিত

ম রাজনগর (মৌলভীবাজার) প্রতিনিধি

মৌলভীবাজারের রাজনগরে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা, জাতীয় যুবনীতি বাস্তবায়ন ও সন্ত্রাসমুক্ত একটি সহনশীল অহিংস সমাজ গঠনে যুবদের সম্পৃক্ততাকল্পে হুইসেল বেস্নায়ার অন্তর্ভুক্তিকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার রাজনগর উপজেলা যুব ফোরাম এবং জেলা নাগরিক পস্নাটফর্মের সদস্যদের সমন্বয়ে উপজেলা যুব ফোরামের আহ্বায়ক এইচএম এবাদুর রহমানের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন জেলা নাগরিক পস্নাটফর্মের উপদেষ্টা জসিম উদ্দীন, জেলা নাগরিক পস্নাটফর্মের যুগ্ম আহ্বায়ক এহসানা চৌধুরী, রাজনগর প্রেস ক্লাবের সভাপতি আউয়াল কালাম বেগ, রাজনগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সজল চক্রবর্তী, আস্থা প্রকল্পের সিলেট ক্লাস্টার কো-অর্ডিনেটর হাসান তারেক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে