বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

প্রতিনিধি
  ০৮ মে ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

মতবিনিময় সভা

ম গাজীপুর প্রতিনিধি

চায়নার আনহুই একাডেমি অফ এগ্রিকালচারাল সায়েন্স, চায়না প্রতিনিধি দল মঙ্গলবার বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) পরিদর্শন করেন। প্রতিনিধি দলটি বারি সদর দপ্তরে চত্বরে পৌঁছালে ইনস্টিটিউটের বিজ্ঞানী ও কর্মকর্তারা তাদের স্বাগত জানান। পরে বারি মহাপরিচালকের সভাকক্ষে অনুষ্ঠিত মত বিনিময় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। পরিচালনা করেন ড. মো. শওকত আলী খান। এসময় ছিলেন আনহুই একাডেমি অফ এগ্রিকালচারাল সায়েন্স ড. মো. আব্দুলস্নাহ ইউছুফ আখন্দ, ড. নির্মল কুমার দত্ত, ড. ফেরদৌসী বেগম, ড. আশীষ কুমার সাহা।

আর্থিক সহায়তা

ম দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় সম্প্রতি বজ্রপাতের আগুনে ক্ষতিগ্রস্ত পরিবারের মাধ্যে আর্থিক সহযোগিতা প্রদান করেছে ৪ইস্ট বেঙ্গল রেজিমেন্ট দীঘিনালা সেনা জোন। পাশাপাশি উপজেলার জামতলী এলাকায় স্থাপিত পহর লাইব্রেরির জন্য চেয়ার, টেবিল সহ অনান্য প্রয়োজনীয় আসবাপত্র প্রদান করা হয়। মঙ্গলবার দীঘিনালা সেনা জোন সদরে বজ্রপাতে ক্ষতিগ্রস্ত মো. ছাদেক মিয়া ও পহর লাইব্রেরি পরিচালনা কমিটির সহ-সভাপতি রেডিয়েন ত্রিপুরার হাতে এসব সহযোগিতা তুলে দেন দীঘিনালা সেনা জোনের অধিনায়ক লে. কর্নেল রুমন পারভেজ পিএসসি ও লে. কর্নেল মো. ওমর ফারুক পিএসসি।

আলোচনা সভা

ম টঙ্গী (গাজীপুর) প্রতিনিধি

প্রতি বছরের ন্যায় এ বছরেও পারুল খানের জন্মদিন উপলক্ষে, নারী রাজনৈতিক নেতৃবৃন্দ, নারী উদ্যোক্তা, সমাজ সেবিকা, ব্যবসায়ী, ভিন্ন পেশাজীবী নারী সমাজের বিভিন্ন শ্রেণীর গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে ঈদ পূর্ণমিলনী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। সোমবার মমতাজ মহল কনমেনসন হলে গাজীপুর মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নারী উদ্যোক্তা ফাহিমা আক্তার হোসনার সভাপতিত্বে এবং নারী উদ্যোক্তা মোসা. পারুল খানের আয়োজনে বক্তব্য রাখেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এড. মো. আজমত উলস্না খান, কবি সাহিত্যিক মো. মোস্তাক আহম্মেদ,সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবুল হোসেন।

শ্রেষ্ঠ বিদ্যালয়

ম পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ দিনাজপুর জেলার পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ ও একই প্রতিষ্ঠানের অধ্যক্ষ মো. আহছান হাবীব (কারিগরি পর্যায়ে) জেলায় শ্রেষ্ঠ হওয়ার গৌরব অর্জন করেছেন। জানা গেছে,দিনাজপুর জেলা শিক্ষা অফিসারের কার্যালয়ের এক পত্রের মাধ্যমে জেলার পার্বতীপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ ও একই প্রতিষ্ঠানের প্রধান অধ্যক্ষ মো. আহছান হাবীব কে জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ এ কারিগরি পর্যায়ে জেলায় শেষ্ঠ হবার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

কার্যালয় উদ্বোধন

ম রাজস্থলী (রাঙামাটি) প্রতিনিধি

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে রাজস্থলী উপজেলা চেয়ারম্যান প্রার্থী উবাচ মারমা (আনারস প্রতিক) এর প্রধান নির্বাচনী কার্যালয় উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার রাজস্থলী বাজারে নির্বাচনী কার্যালয় উদ্বোধনী অনুষ্টানে ছিলেন, উপজেলা চেয়ারম্যান প্রার্থী উবাচ মারমা, জেলা পরিষদ সদস্য নিউচিং মারমা, জেলা কমিটির উপদেষ্টা উথোয়াইমিন মারমা, ভাইস চেয়ারম্যান অংনুচিং মারমা, ঘিলাছড়ি ইউপি চেয়ারম্যান রবার্ট ত্রিপুরা, গাইন্দ্যা ইউপি চেয়ারম্যান পুচিংমং মারমা,হেডম্যান উথিনসিন মারমা, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান উসচিন মারমা,মহিলা নেত্রী লংবতি ত্রিপুরা, ইউপি সদস্য জয়নুল তালুকদার।

নির্বাচনী কার্যালয় উদ্বোধন

ম হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী উত্তর জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক আনারস প্রতীকের ইউনুস গনি চৌধুরীর প্রধান নির্বাচনী কার্যালয় উদ্বোধন করা হয়েছে। সোমবার হাটহাজারী পৌরসভাধীন জেলা পরিষদ মার্কেটের তিন তলায় কার্যালয় উদ্বোধনে সভাপতিত্ব করেন পৌর কাউন্সিলর মো. আলী আজম। উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন মিন্টুর সঞ্চালনায় বক্তব্য রাখেন, উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য শাহনেওয়াজ চৌধুরী, উত্তর জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক মো. আনোয়ার হাফিজ।

শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান

ম নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি

কুড়িগ্রামের নাগেশ্বরীতে মাধ্যমিক পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন মামুনুর রশিদ তিনি উপজেলার ভিতরবন্দ ইউনিয়নের ভিতরবন্দ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেব দায়িত্ব পালন করছেন। উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪ উপলক্ষে সহপাঠ্যক্রম ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় তাকে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান হিসেবে মনোনিত করা হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার সিব্বির আহমেদ এর সভাপতিত্বে ছিলেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কামরুল ইসলাম, অফিসার ইনচার্জ রূপ কুমার সরকারসহ অনেকে।

কর্মশালা অনুষ্ঠিত

ম কালকিনি (মাদারীপুর) প্রতিনিধি

মাদারীপুরের কালকিনিতে উপজেলা পরিবার পরিকল্পানা কার্যালয়ের বাস্তবায়নে বিভিন্ন পেশাজীবী, যুবসংগঠন ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তির অংশগ্রহণে উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শনিবার আইইএম ইউনিট পরিবার পরিকল্পনা অধিদপ্তরের আয়োজনে উপজেলা নির্বাহী কর্মকর্তার কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক পরি-১ চৌধুরী মোর্শেদ আলম। কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাসের সভাপতিত্বে এ সময় ছিলেন মাদারীপুর পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ওয়ালিউর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা পরিবার কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমান, উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সর ডা. ফাহান আফরোজ প্রমুখ।

\হ

একজনের কারাদন্ড

ম সারিয়াকান্দি (বগুড়া) প্রতিনিধি

বগুড়ার সারিয়াকান্দিতে অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে একজনকে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার সন্ধ্যায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুজ কুমার বসাকের নেতৃত্বে থানা পুলিশের সহযোগিতায় অভিযান পরিচালনা করা হয়।

বাঙ্গালী নদী থেকে অবৈধ ভাবে বালু তোলার অপরাধে উপজেলার নারচী ইউনিয়নের চরহরিণা গ্রামের পুকরু মিয়াকে ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সবুজ কুমার বসাক বলেন, ভবিষ্যতেও এ ধরনের অবৈধ বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে।

দিবস পালিত

ম পবিপ্রবি প্রতিনিধি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) বিশ্বমুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে কর্মশালা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আয়োজনে টিএসসি কনফারেন্স রুমে উক্ত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

পবিপ্রবি সাংবাদিক সমিতির সভাপতি নুর মোহাম্মদ শাহিনের সভাপতিত্বে ও সম্পাদক সাব্বির হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া।

এই আয়োজনে প্রধান পৃষ্ঠপোষকতায় ছিলেন- পবিপ্রবির উপাচার্য ও পবিপ্রবি সাংবাদিক সমিতির প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. স্বদেশ চন্দ্র সামন্ত। বিশেষ অতিথি ছিলেন- পবিপ্রবির কোষাধক্ষ্য অধ্যাপক মোহাম্মদ আলী।

উক্ত অনুষ্ঠানে আলোচক ছিলেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক ইমরান হোসেন ও চ্যানেল ২৪-এর জয়েন্ট নিউজ এডিটর ও অনলাইন ইনচার্জ খন্দকার মাজহারুল হক।

এ সময় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ইমরান হোসেন তার আলোচনায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংবাদ প্রকাশের স্বাধীনতা ও তাদের সংবাদ প্রকাশের বিস্তৃতি তুলে ধরেন। পরে খন্দকার মাজহারুল হক ডিজিটাল সাংবাদিকতা এবং এর প্রয়োজনীয়তা ও গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন।

আদা-হলুদ বিতরণ

ম ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি

পিরোজপুরের ইন্দুরকানীতে বস্তাসহ চাষের জন্য আদা ও হলুদ বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। রোববার উপজেলার পাড়েরহাটে আশ্রয়ণ প্রকল্প বাসিন্দাদের জন্য ঘরপ্রতি তিন বস্তায় চাষযোগ্য আদা ও হলুদ বিতরণে প্রধান অতিথি ছিলেন উপজলা নির্বাহী অফিসার আবু বক্কর সিদ্দিকী।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা কামরুন নেছা সুমি, প্রকল্প বাস্তবায় কর্মকর্তা শফিকুল ইসলাম, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ইব্রাহীম সর্দার, কেয়া শিকদার প্রমুখ।

এর আগেও আশ্রয়ণ প্রকল্পে বস্তা পদ্ধতিতে মসলার চাষের জন্য আদা ও হলুদ বিতরণ করা হয়। এই পদ্ধতিটি বিভাগীয় পর্যায় ব্যাপক সুনাম অর্জন করে এবং কৃষক পর্যায়ে অনেক জনপ্রিয় হয়েছে।

বিদায় সংবর্ধনা

ম ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি

খুলনার ডুমুরিয়ায় চুকনগর ডিগ্রি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক তাপস কুমার বিশ্বাসের অবসরজনিত বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত হয়েছে। রোববার কলেজ অডিটরিয়ামে অধ্যক্ষ মো. মনিরুল ইসলাম ব্রাউনের সভাপতিত্বে বিদায়ী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক অধ্যক্ষ ও গভর্নিং বডির সভাপতি এবিএম শফিকুল ইসলাম। এসময়ে ছিলেন জেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক বিমল কৃষ্ণ বৈরাগী, অধ্যাপক আব্দুল হাফিজ মাহমুদ, কল্যাণ কান্তি হালদার, অধ্যাপক নার্গিস হুসাইন, অধ্যাপক মনিরুল হক, অধ্যাপক আবুল কালাম আজাদ, প্রভাষক সরদার আমজাদ হোসেন, সেলিনা খাতুন, নুর ই আলম সিদ্দিকী, নিমাই কৃষ্ণ মলিস্নক প্রমুখ।

সভা অনুষ্ঠিত

ম মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি

বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাসের সিপিপি পিএইপি-২ প্রকল্পের আওতায় খাগড়াছড়ির মানিকছড়িতে উপজেলা পর্যায়ে অ্যাডভোকেসি অ্যান্ড নেটওয়ার্কিং ফোরামের সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার কারিতাসের উপজেলা অফিস কক্ষে মাঠ সহায়ক পিংকু চৌধুরীর সঞ্চালনায় ও মংথুশে মারমার সভাপতিত্বে বক্তব্য রাখেন রানী নিহার দেবি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাঈমুল হক, সনাতন সমাজ কল্যাণ পরিষদের উপজেলা শাখার সাধারণ সম্পাদক অমর কান্তি দত্ত ও কারিতাসের মাঠ কর্মকর্তা মো. সোলায়মানসহ বিভিন্ন এনজিও সংস্থা ও ক্লিনিকের প্রতিনিধি, পাড়া কার্বারী ও স্থানীয় সাংবাদিকরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে