বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

অষ্টগ্রামে অবৈধভাবে বালু উত্তোলনে হুমকির মুখে সড়ক

হাওড়াঞ্চল প্রতিনিধি
  ০৪ মে ২০২৪, ০০:০০
অষ্টগ্রামে অবৈধভাবে বালু উত্তোলনে হুমকির মুখে সড়ক

কিশোরগঞ্জের হাওড় অধু্যষিত অষ্টগ্রামে সরকারি একটি প্রকল্পের দোহাই দিয়ে অবৈধভাবে ড্রেজারের মাধ্যমে নদী থেকে বালু উত্তোলন করার অভিযোগ উঠেছে। এতে নদীর তীরবর্তী বাংগালপাড়া- চাতলপাড় সড়কসহ ভাঙনে হুমকিতে রয়েছে বেশ কয়েকটি গ্রাম।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অফিস সূত্রে জানা গেছে, উপজেলা বাংগালপাড়া-চাতলপাড় সড়কে পাশাপাশি অবস্থিত নোয়াগাঁ একটি প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে যোগাযোগের জন্য ৬০০ মিটার দৈর্ঘ্যের একটি সংযোগ সড়ক করা হচ্ছে। এতে মাটির প্রয়োজনে ড্রেজারের মাধ্যমে নদী থেকে বালু উত্তোলন করে ওই সড়কে ফেলা হচ্ছে। সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার লাউড়া নাজিরপুর এবং নোয়া গাঁয়ের মাঝামাঝি একটি জায়গায় নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। স্থানীয় লোকজন জানান, এখান থেকে বালু উত্তোলনের কারণে অষ্টগ্রামের সঙ্গে ব্রাহ্মণবাড়িয়ার জেলার একমাত্র বাংগালপাড়া-চাতলপাড় সড়কটিসহ আশপাশে বেশ কয়েকটি গ্রাম হুমকিতে রয়েছে। এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলশান জাহান জানান, বাংগালপাড়া-চাতলপাড় সড়ক থেকে একটু ভেতরে একটি প্রাথমিক বিদ্যালয়ের সঙ্গে সংযোগ সড়কের জন্য বালু তোলা হচ্ছে।

এদিকে পরিবেশবাদী ও হাওড়াঞ্চল ঢাকা কমিটি সাধারণ সম্পাদক রোটারিয়ান কামরুল হাসান বাবু বলেন, নদীতে যত্রতত্র বালু উত্তোলনের ফলে প্রবাহের ভারসাম্য ও স্থিতিশীলতা নষ্ট হয়, ফলে ভাঙনে পরছে গ্রাম আর সড়ক।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেন, নদী থেকে বালু উত্তোলনের জন্য আমরা কখনোই উৎসাহিত করি না। তারপরও আমি খোঁজখবর নিয়ে দেখছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে