বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১

গুচ্ছ 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

স্বদেশ ডেস্ক
  ০৪ মে ২০২৪, ০০:০০
গুচ্ছ 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

চতুর্থবারের মতো দেশের ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতিতে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বেলা ১১টা থেকে 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষার কেন্দ্রগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতির হার এবারও গড়ে ৯০ কাছাকাছি বলে জানিয়েছেন জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

মাভাবিপ্রবি প্রতিনিধি জানান, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপস্থিতির হার ছিল ৯০-৯২ শতাংশ। পরীক্ষা চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ফরহাদ হোসেন, প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এ আর এম সোলাইমান ও ট্রেজারার প্রফেসর ড. মো. সিরাজুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। 'বি' ইউনিটের ভর্তি পরীক্ষায় পাঁচটি কেন্দ্রে ২ হাজার ১২৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

বেরোবি প্রতিনিধি জানান, রংপুর অঞ্চলের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়সহ রংপুরের ৬টি কেন্দ্রে 'বি' ইউনিটে মোট ১৩ হাজার ১৬৯ জন পরীক্ষার্থী আবেদন করে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হাসিবুর রশীদ পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মজিব উদ্দিন আহমদ, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মো. মতিউর রহমান, অর্থ ও হিসাব দপ্তরের পরিচালক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. গাজী মাজহারুল আনোয়ার, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. মোরশেদ হোসেন, প্রক্টর মো. শরিফুল ইসলাম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট প্রফেসর ড. বিজন মোহন চাকী, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক (চলতি দায়িত্ব) সৈয়দ আনোয়ারুল আজিম প্রমুখ উপস্থিত ছিলেন।

ইবি প্রতিনিধি জানান, ইসলামী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৭ হাজার ২৪৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৬ হাজার ৭৮১ জন অংশ নেন, যা মোট পরীক্ষার্থীর ৯৪ শতাংশ উপস্থিত ছিলেন। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ৬টি একাডেমিক ভবনে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি পরীক্ষা চলাকালীন কক্ষ পরিদর্শন করেন ইবি উপাচার্য অধ্যাপক ডক্টর শেখ আবদুস সালাম। এ সময় তার সঙ্গে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডক্টর আলমগীর হোসেন ভূঁইয়া এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম. আলী হাসান প্রমুখ।

যবিপ্রবি প্রতিনিধি জানান, যবিপ্রবি কেন্দ্রে শিক্ষার্থীদের উপস্থিতির হার ছিল ৯৩ দশমিক ৫৯ শতাংশ। যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, 'সুষ্ঠু ও নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ যারা প্রশ্নপত্র প্রণয়ন, মডারেশনসহ সার্বিক কর্মকান্ডে জড়িত ছিলেন তাদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে