বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ১৮ আশ্বিন ১৪৩১

সংবাদ সংক্ষেপ

প্রতিনিধি
  ০৩ মে ২০২৪, ০০:০০
সংবাদ সংক্ষেপ

আলোচনা সভা

ম আত্রাই (নওগাঁ) প্রতিনিধি

নওগাঁর আত্রাইয়ে বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার প্রজন্ম মানবিক অধিকার উন্নয়ন কেন্দ্র, প্রজন্মের আলো ও প্রজন্মের মেলার আয়োজনে উপজেলার বান্দাইখাড়া টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজে এ সভা অনুষ্ঠিত হয়। প্রজন্ম মানবিক অধিকার উন্নয়ন কেন্দ্রের সভাপতি অধ্যক্ষ আব্দুর রহমান রিজভীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন হাটকালুপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফজাল হোসেন। উপস্থিত ছিলেন প্রজন্মের আলোর নির্বাহী সম্পাদক তাহেরা এনায়েত করিম, বার্তা সম্পাদক প্রভাষক আবু রেজা, ব্যবস্থাপনা সম্পাদক আব্দুলস্নাহ আলমাস বিন রহমান তানভীর, ডিজিটাল কন্টেন্ট এডিটর আব্দুলস্নাহ আল মাসুদ বিন রহমান তন্ময়, ইউপি সদস্য রফিকুল ইসলাম, জাহাঙ্গীর আলম, ছামছুর রহমান প্রমুখ।

মেশিন বিতরণ

ম ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি

চাঁদপুরের ফরিদগঞ্জে শ্রমিক সংকট দূর করতে কৃষকদের মাঝে সরকারি ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার মেশিন বিতরণ করেছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বৃহস্পতিবার উপজেলা পরিষদ চত্বরে স্থানীয় ৩ জন কৃষকের মাঝে তিনটি কম্বাইন্ড হারভেস্টার মেশিনের বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌলি মন্ডলের সভাপতিত্বে ও কৃষি কর্মকর্তা কলেস্নাল কিশোর সরকারের পরিচালনায় বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহিদ হাসান, গোবিন্দপুর উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহআলম শেখ, সুবিদপুর পশ্চিম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহসিন হোসেন, কৃষি সম্প্রচারণ কর্মকর্তা মো. ফাহিম হাসান, উপ-সহকারী কৃষি কর্মকর্তা নুরে আলম, ইলিয়াস হোসেন প্রমুখ।

অবহিতকরণ সভা

ম গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি

পটুয়াখালীর গলাচিপা উপজেলার চরকাজল ইউনিয়নে বাস্তবায়িত প্রাইস প্রকল্পের অবহিতকরণ ও পরিচিতি সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার উপজেলা পরিষদের কনফারেন্স রুমে কারিতাস বাংলাদেশ বরিশাল অঞ্চল এ সভার আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মহিউদ্দিন আল হেলাল। সভাপতিত্ব করেন কারিতাসের আঞ্চলিক পরিচালক ফ্রান্সিস বেপারী। সভার মূল বিষয় বস্তু উপস্থাপন করেন কর্মসূচি কর্মকর্তা সম্রাট সেরা ও প্রকল্প কর্মকর্তা জহিরুল ইসলাম। আরও উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা খোকন চন্দ্র দাস, প্রকল্প বাস্তবায়ন ইঞ্জিনিয়ার এম. এম. আসাদুজ্জামান আরিফ, সমাজসেবা কর্মকর্তা অলিউর রহমান, উপজেলা পাবলিক হেলথ ইঞ্জিনিয়ার আবদুর রহমান, এসআই আবদুর রহমান, উপজেলা তথ্য সেবা কর্মকর্তা ইসমাত আরা প্রমুখ।

প্রশিক্ষণ কর্মশালা

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি

পার্বতীপুরের বড়পুকুরিয়া কয়লা খনিতে দুই দিনব্যাপী 'প্রশিক্ষণ কর্মশালা ও ফায়ার ড্রিল' অনুষ্ঠিত হয়েছে। ২৮ ও ২৯ এপ্রিল কোল মাইনিং কোম্পানি লিমিটেডের প্রধান কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী সাইফুল ইসলাম সরকার প্রয়োজনীয় ও সময়োপযোগী এ কর্মশালা এবং ড্রিলের উদ্বোধন করেন। এ কর্মসূচিতে বিসিএমসিএলের কর্মকর্তা-কর্মচারীরা হাতে-কলমে অগ্নিনির্বাপণ, জরুরি উদ্ধার, বহির্গমন ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ গ্রহণ করেন।

শ্রেষ্ঠ প্রধান শিক্ষক

ম পূর্বধলা (নেত্রকোনা) প্রতিনিধি

নেত্রকোনার পূর্বধলায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন মৌদাম সেসিপ মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম মোস্তফা। জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৪ উপলক্ষে উপজেলা বাছাই কমিটি তাকে উচ্চ বিদ্যালয় ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত করেন। সোমবার উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বাছাই কমিটির সভাপতি এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার যৌথ স্বাক্ষরিত বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে। জানা গেছে, গোলাম মোস্তফা ২০১০ সালের ১ নভেম্বর উপজেলার পাটরা দামপাড়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে যোগদানের মাধ্যমে শিক্ষকতা জীবন শুরু করেন। পরে ২০১৪ সালে মৌদাম সেসিপ মডেল উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। এরপর থেকে তার নেতৃত্বে বিদ্যালয়টির একাডেমিক ও সহপাঠ্যক্রমিক কার্যাবলিতে শিক্ষার্থীরা কৃতিত্বের স্বাক্ষর রাখছে।

বৃক্ষরোপণ কর্মসূচি

ম সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি

মুন্সীগঞ্জের সিরাজদিখানে জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস উপলক্ষে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের ৫৩তম প্রতিষ্ঠা বার্ষিকীও উদযাপন করা হয়। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে স্বাস্থ্য কমপেস্নক্সের আয়োজনে হাসপাতালের কার্যক্রম চলমান রেখে এ কর্মসূচি পালন করা হয়েছে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডা. একেএম তাইফুল হক, ডা. মো. সাঈদ হোসেন, ডা. এমদাদুল হক রাসেলসহ নার্স, মেডিকেল অফিসার, অফিস স্টাফদের মধ্যে আরও অনেকে।

সংলাপ অনুষ্ঠিত

ম পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে যুব কর্মসংস্থান সৃষ্টিতে স্থানীয় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে ওই সংলাপ অনুষ্ঠিত হয়। সিপিডির ফেলো এবং নাগরিক পস্নাটফর্মের আহ্বায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্যের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাঈমুজ্জামান ভূঁইয়া মুক্তা। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান ও আব্দুল হান্নান শেখ, পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন, জেলা শিক্ষা অফিসার সাইফুল মালেক, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মাকছুদুর কবীর, পঞ্চগড় সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ আব্দুল মতিন ঢালি। সিপিডির ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান সংলাপে সমাপনী বক্তব্য দেন। আরও বক্তব্য দেন পঞ্চগড় এম আর সরকারি কলেজের অধ্যক্ষ দেলওয়ার হোসেন প্রধান, সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ লুৎফর রহমান প্রধান, পঞ্চগড় চেম্বারের সহসভাপতি মেহেদী হাসান খান বাবলা প্রমুখ।

প্রশিক্ষণ কর্মশালা

ম হাবিপ্রবি প্রতিনিধি

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে 'কৃষি উৎপাদনে প্রযুক্তির ব্যবহার' শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার আইআরটির কনফারেন্স রুমে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন হাবিপ্রবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কৃষি অনুষদের সম্মানিত ডিন প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার, সভাপতিত্ব করেন আইআরটির পরিচালক প্রফেসর ড. এস এম হারুন উর-রশিদ। সঞ্চালনা করেন আইআরটির সহকারী পরিচালক শাহ্‌জাহান মন্ডল। কর্মশালায় ৫৫ জন কৃষককে প্রশিক্ষণ প্রদান করা হয়।

নিরাপত্তা সভা

ম রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি

খাগড়াছড়ির রামগড়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) রামগড় ব্যাটালিয়নের জোন সদরে জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, হেডম্যান, কারবারি ও বিশিষ্ট্যজনদের নিয়ে মাসিক নিরাপত্তা সমন্বয় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার জোন অধিনায়ক লে. কর্নেল সৈয়দ ইমাম হোসেনের সভাপতিত্ব এ সভা অনুষ্ঠিত হয়। সভায় আইনশৃঙ্খলা পরিস্থিতি, জননিরাপত্তা, অপরাধমূলক কর্মকান্ড, বিভিন্ন এলাকায় মাদক, জুয়া, অবৈধভাবে পাহাড় কাটা, বালু উত্তোলনের বিষয়গুলো তুলে ধরে বক্তব্য রাখেন পাতাছাড়া ইউপি চেয়ারম্যান কাজী নুরুল আলম আলমগীর, রামগড় উপজেলা প্রেস ক্লাবের সভাপতি নিজাম উদ্দিন, রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোহাম্মদ বাহার উদ্দিন, সাধারণ সম্পাদক রতন বৈষ্ণব ত্রিপুরা, সাংবাদিক করিম শাহ ও আরিফুর রহমান প্রমুখ। এ সময় ৪৩ বিজিবির উপ-পরিচালক রাজু আহমেদ, মেডিকেল অফিসার ক্যাপ্টেন সৈয়দ নূর হোসেন উপস্থিত ছিলেন।

বৃক্ষরোপণ কর্মসূচি

ম গোদাগাড়ী (রাজশাহী) প্রতিনিধি

রাজশাহীর গোদাগাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে। বুধবার উপজেলা ছাত্রলীগ কর্মী ওয়ালিদুর রহমানের আয়োজনে রেলগেট বাইপাস মোড়ে এ বৃক্ষরোপণ ও চারা বিতরণ কর্মসূচি পালন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মাটিকাটা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোহেল রানা। এতে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান সাগর ও গোদাগাড়ী উপজেলার সাবেক ছাত্রলীগ নেতা শহিদুল ইসলাম কিশোর। আরও ছিলেন রাজশাহী স্টুডেন্ট কমিউনিটির আহ্বায়ক মামুন জামান, যুগ্ম-আহ্বায়ক ইকবাল হোসেন রনি, গোদাগাড়ী উপজেলা বঙ্গবন্ধু ছাত্র পরিষদের সভাপতি তাসরিফ কবির রিফাত ও সাধারণ সম্পাদক খন্দকার আলিফ হোসেন জিহাদসহ বিভিন্ন ইউনিয়ন ওয়ার্ডের নেতাকর্মীরা।

থানা পরিদর্শন

ম লাখাই (হবিগঞ্জ) প্রতিনিধি

হবিগঞ্জের লাখাই থানা পরিদর্শন করেছেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) হাসিবুল ইসলাম। বুধবার তিনি লাখাই থানা পরিদর্শনে এলে ওসি মো. আবুল খায়ের ও ওসি (তদন্ত) চম্পক ফুলেল শুভেচছা অভিনন্দন জানান। পরিদর্শনকালে থানা এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখা, জনগণের জানমালের নিরাপত্তা বিধানসহ আইনশৃঙ্খলা বিষয়ে থানার অফিসার ইনচার্জসহ অন্যান্য পুলিশ সদস্যদের গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করেন। সেই সঙ্গে থানার গুরুত্বপূর্ণ রেজিস্ট্রারপত্র খতিয়ে দেখেন।

নামাজ আদায়

ম বোদা (পঞ্চগড়) প্রতিনিধি

পঞ্চগড়ের বোদায় বৃষ্টির প্রার্থনায় ইস্তিস্কার নামাজ আদায় করেছেন এলাকাবাসী। বৃহস্পতিবার সকাল ১০টায় বোদা পৌরসভার ইসলামবাগ হেলিপ্যাড মাঠে স্থানীয় এলাকাবাসী এই ইতিস্কার নামাজের আয়োজন করে। এতে উপজেলার বিভিন্ন গ্রামের ধর্মপ্রাণ মুসলিস্ন, মাদ্রাসার শিক্ষার্থী, জনপ্রতিনিধিসহ বিভিন্ন পেশার শত শত মানুষ অংশগ্রহণ করেন। বৃষ্টি চেয়ে ও দেশের মঙ্গল কামনা করে প্রার্থনায় ইস্তিস্কার নামাজে ইমামতি ও দোয়া প্রার্থনা করেন হাফেজ মাওলানা আব্দুল হাকিম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে