বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কালীগঞ্জে অপচিকিৎসায় প্রসূতির মৃতু্য, জরিমানা-ওটি সিলগালা

দুই জেলায় জাটকা ইলিশসহ ট্রলার জব্দ
স্বদেশ ডেস্ক
  ৩১ মার্চ ২০২৪, ০০:০০
কালীগঞ্জে অপচিকিৎসায় প্রসূতির মৃতু্য, জরিমানা-ওটি সিলগালা

ঝিনাইদহের কালীগঞ্জে দারুস শেফা প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে এক প্রসূতি মা অপচিকিৎসায় মারা গেছে। এ ঘটনায় ক্লিনিকের ওটি সিলগালা ও জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া দুই জেলায় জাটকা ইলিশসহ ট্রলার জব্দ করেছেন উপজেলা প্রশাসন ও কোস্টগার্ড, প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

ঝিনাইদহ প্রতিনিধি, জানান ঝিনাইদহের কালীগঞ্জে দারুস শেফা প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে লাভলী বেগম (২৬) নামে এক প্রসূতি মা অপচিকিৎসায় মারা গেছে। এ ঘটনায় শনিবার বিকালে ক্লিনিকের ওটি সিলগালা ও ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। নিহত লাভলী বেগম কালীগঞ্জ পৌরসভাধীন বলিদাপাড়ার বাসিন্দা। স্বামী এনামুল কবিরের চাকরি সুবাদে তারা কালীগঞ্জে বসবাস করেন। তাদের গ্রামের বাড়ি জেলার হরিণাকুন্ডু উপজেলার তৈলটুপি। রোগী মৃতু্যর অভিযোগ পেয়ে শনিবার বেলা ৩টার দিকে কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ইসরাত জাহানের নেতৃত্বে ক্লিনিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় ক্লিনিকের মালিক ডাক্তার জহুরুল ইসলামকে ৫০ হাজার টাকা জরিমানা ও ওটি সিলগালা করা হয়। এসময় উপস্থিত ছিলেন কালীগঞ্জ উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার আলমগীর হোসেন ও কালীগঞ্জ থানার পুলিশ।

চাঁদপুর প্রতিনিধি, জানান নিষেধাজ্ঞা অমান্য করে পরিবহণকালে চাঁদপুরের হাইমচর উপজেলার ইশানবালা এলাকায় মেঘনা নদীতে অভিযান চালিয়ে ৪ হাজার ২৫০ কেজি (১০৬.২৫ মণ) ইলিশ, ৩০০ কেজি জাটকা ও ৬০০ কেজি পোয়া মাছ জব্দ করেছে কোস্টগার্ড। শনিবার দুপুরে কোস্টগার্ড মিডিয়া কর্মকর্তা খন্দকার মুনিফ তকি এসব তথ্য জানান। তিনি বলেন, শুক্রবার রাতে কোস্টগার্ড স্টেশন চাঁদপুর ও মৎস্য বিভাগ যৌথ অভিযান পরিচালনা করে। এ সময় মেঘনা নদীর হাইমচর ইশানবালা নামক স্থান থেকে ৪ হাজার ২৫০ কেজি ইলিশ, ৩০০ কেজি জাটকা ও ৬০০ কেজি পোয়া মাছ জব্দ করে। একই সময় জব্দ করা হয় মাছের সঙ্গে থাকা ট্রলার। তিনি আরও বলেন, ওই মাছের সঙ্গে থাকা অসাধু ব্যক্তিরা কোস্টগার্ডের টের পেয়ে পালিয়ে যায়। যে কারণে কাউকে আটক করা সম্ভব হয়নি। পরে জব্দকৃত মাছগুলো চাঁদপুর সদর উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. তানজিমুল ইসলামের উপস্থিতিতে স্থানীয় মাদ্রাসা, এতিমখানা, গরিব ও দুস্থদের মধ্যে বিতরণ করা হয়।

জব্দকৃত ট্রলার চাঁদপুর মৎস্য বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

গোসাইরহাট (শরীয়তপুর) প্রতিনিধি, জানান শরীয়তপুরের গোসাইরহাটে ১৬০ কেজি জাটকা ইলিশসহ একটি ট্রলার জব্দ করেছেন উপজেলা প্রশাসন।

শনিবার সকালে জয়ন্তী নদি দিয়ে যাওয়ার সময় ঋষিবাড়ীর সামনের নদী থেকে এ মাছ জব্দ করে উপজেলা প্রশাসন। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আহমেদ সাব্বির সাজ্জাদ। অফিস সূত্রে জানায়, উপজেলার সাতপাড় মৎস্য আড়ত থেকে ট্রলার দিয়ে জাটকা ইলিশ নিয়ে ডামুড্যা এলাকায় যাচ্ছে- গোপন সংবাদের ভিত্তিতে এমন তথ্য পেয়ে সকালে জয়ন্তী নদীতে অভিযান চালানো হয়। এসময় একটি ট্রলার থেকে ১৬০ কেজি জাটকা ইলিশ ও ট্রলার জব্দ করা হয়। অবৈধভাবে এসব জাটকা মাছগুলো ঢাকায় পাচার হচ্ছিল। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার আহমেদ সাব্বির সাজ্জাদ জানান, সরকারি বিধিনিষেধ অমান্য করে জাটকা ইলিশ পরিবহণের সময় ট্রলারসহ জাটকা মাছ জব্দ করা হয়? পরিবহণ করা ট্রলারটি জব্দ তালিকায় রাখা হয়েছে। পরে মাছগুলো এতিমখানা বিতরণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে