মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

উপকূলীয় অঞ্চলে খাবার পানির সংকট বাড়ছে

-রশীদুজ্জামান এমপি
পাইকগাছা (খুলনা) প্রতিনিধি
  ২৪ মার্চ ২০২৪, ০০:০০
খুলনার পাইকগাছায় বিশ্ব পানি দিবস উপলক্ষে সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন মো. রশীদুজ্জামান এমপি -যাযাদি

সুস্থ স্বাভাবিক জীবন ধারণের জন্য সুপেয় পানির কোনো বিকল্প নেই উলেস্নখ করে খুলনা ৬ আসনের সংসদ সদস্য মো. রশীদুজ্জামান বলেছেন, আগে খাল বিল পুকুর জলাশয় ও টিউব ওয়েলের পানি পান করা যেত। এখন সব জায়গার পানি খাওয়ার অনুপযোগী হয়ে পড়েছে। জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশ দূষণের ফলে উপকূলীয় অঞ্চল বিশুদ্ধ খাবার পানির চরম ঝুঁকিতে রয়েছে এবং প্রতিনিয়ত এ অঞ্চলে খাবার পানি সংকট বাড়ছে।

তিনি বিশ্ব পানি দিবস উপলক্ষে উন্নয়ন সংস্থা লিডার্স, সামাজিক প্রতিষ্ঠান অনির্বাণ লাইব্রেরি ও নাগরিক সংগঠন সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

এ সময় এমপি রশীদুজ্জামান বলেন, লবণ পানির অবাধ ব্যবহার এবং প্রকৃতির ওপর প্রতিনিয়ত অত্যাচার অব্যহত থাকায় আমাদের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। নদী খালগুলো ভরাট এবং দখল হয়ে যাওয়ায় পানির স্বাভাবিক প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে। এর ফলে লবণাক্ত ও আর্সেনিকের প্রভাবে ভূগর্ভস্থ পানি ও ব্যবহারে অনুপযোগী হয়ে পড়েছে। তিনি বলেন, উপকূলীয় এ জনপদের সুপেয় পানি সংকটের বিষয়টি প্রধানমন্ত্রীকে অবহিত করা হয়েছে। তিনি সংকট দূর করার আশ্বাস দিয়েছেন। প্রধানমন্ত্রীর সহযোগিতায় এ অঞ্চলের মানুষের পানির সমস্যা দূর করতে সব সরকারি, খাল, পুকুর ও জলাশয় খনন এবং পানির ট্যাংক বিতরণসহ বিভিন্ন উদ্যোগ কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে।

অনির্বাণ লাইব্রেরির সভাপতি প্রধান শিক্ষক রহিমা আক্তার শম্পার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা শেখ বেনজির আহমেদ বাচ্চু, সমীরণ দে, অধ্যাপক রেজাউল করিম, মোজাফফর হোসেন, ডা. বাসুদেব রায়, মৎস্য কর্মকর্তা আব্দুর রহিম, লিডার্স'র মনিটরিং অফিসার বিলাল হোসেন, পাইকগাছা প্রেস ক্লাবের সহ-সভাপতি আব্দুল আজিজ ও দপ্তর সম্পাদক স্নেহেন্দু বিকাশ, কৃষ্ণপদ মন্ডল, পরমানন্দ মন্ডল, তুষার পারভেজ, কুমারেশ দে, বিশ্বনাথ ভট্টাচার্য, অজয়, যুবলীগ নেতা অহেদুজ্জামান মোড়ল প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে