বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

কয়রায় চিংড়ি ঘেরে লবণ পানি উত্তোলন বন্ধ

কয়রা (খুলনা) প্রতিনিধি
  ২৩ মার্চ ২০২৪, ০০:০০
কয়রায় চিংড়ি ঘেরে লবণ পানি উত্তোলন বন্ধ

খুলনার কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের নয়ানী গ্রামে চিংড়ি ঘেরে লবণ পানি উত্তোলন বন্ধ করেছেন সংসদ সদস্য মো. রশীদুজ্জামান। এলাকার সংখ্যাগরিষ্ঠ মানুষের দীর্ঘদিনের দাবির সঙ্গে একমত পোষণ করে লবণ পানি উত্তোলন বন্ধ ঘোষনা দেয়ায় প্রশংসায় ভাসছেন তিনি। জানা গেছে, উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের নয়ানীসহ অধিকাংশ জমিতে বেড়িবাঁধ কেটে অপরিকল্পিতভাবে লবণপানি তুলে চিংড়ি চাষ অব্যহত রয়েছে। এলাকার সংখ্যাগরিষ্ঠ মানুষ লবণ পানির চিংড়ি ঘেরের বিরুদ্ধে অবস্থান নিলেও অল্প সংখ্যক মানুষ লবণ পানি উত্তোলনের পক্ষে নেয়ায় বেশকিছুদিন ওই এলাকায় উত্তেজনা বিরাজ করতে থাকে। এসব লবণপানির চিংড়িঘের বন্ধ করার দাবি জানিয়ে মহেশ্বরীপুর ইউনিয়নের নয়ানী যজ্ঞবাড়ি এলাকায় শত শত নারী-পুরুষ মানববন্ধন করেছে।

বিষয়টি সংসদ সদস্যের নজরে আসলে তিনি জনগণের দাবির সঙ্গে একমত পোষণ করে লবণ পানি উত্তোলন বন্ধ ঘোষণা করেন।

সূত্রে জানা গেছে, কয়রা উপজেলার জনগণ নোনা পানির হাত থেকে বাঁচতে ২০২১ সালের ২৩ ডিসেম্বর উপজেলা পরিষদের সমন্বয় সভায় সর্বসম্মত সিদ্ধান্ত গ্রহন করা হয়। ওই সভায় সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান, ইউপি চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রতিশ্রম্নতি দিয়েছিলেন লবণ পানি না ওঠানোর জন্য। কিন্তু সে প্রতিশ্রম্নতি আজও বাস্তবায়ন হয়নি।

এরপর ২০২৪ সালের ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচনের পর লবণ পানির বিরুদ্ধে সংসদের প্রথম অধিবেশনে লবণ পানিমুক্ত মৎস্য চাষ ও টেকসই বেড়িবাঁধের দাবি উস্থাপন করে বক্তৃতা দেন সংসদ সদস্য মো. রশীদুজ্জামান।

তিনি বলেন, 'সতিনের সঙ্গে সংসার করা যায় কিন্তু লবণ পানির সঙ্গে বসবাস করা যায়না। সংসদ সদস্যার ওই বক্তৃতা এলাকায় মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। জনগণ সেই বক্তৃতার সুফল পেতে শুরু করেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে