বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

আন্তর্জাতিক বন দিবস পালিত

স্বদেশ ডেস্ক
  ২২ মার্চ ২০২৪, ০০:০০
আন্তর্জাতিক বন দিবস পালিত

চট্টগ্রামের বাঁশখালী ও বরগুনার পাথরঘাটায় পালিত হয়েছে আন্তর্জাতিক বন দিবস। এ উপলক্ষে আলোচনা সভা ওর্ যালি অনুষ্ঠিত হয়। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত-

বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের বাঁশখালীতে 'উদ্ভাবনায় বন, সম্ভাবনায় বন'-স্স্নেস্নাগানে বৃহস্পতিবার সকাল ১১টায় দিবসটি উপলক্ষে চট্টগ্রাম বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও সংরক্ষণ বিভাগের আয়োজনে বাঁশখালী উপজেলা অফিসার্স ক্লাবে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলার জলদি অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা আনিসুজ্জামান শেখের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জেসমিন আক্তার। এ সময় শিলকূপ ইউপি চেয়ারম্যান কায়েস সরওয়ার সুমন, কালীপুর অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা মনোয়ার হোসেন, বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ইসরাঈল হকসহ বন বিভাগের বিট কর্মকর্তা, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক, সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা পরিবেশের ভারসাম্য রক্ষায় অভয়ারণ্য ও বনের গুরুত্ব নিয়ে আলোচনা করেন এবং বনের সঙ্গে বনজ সম্পদ রক্ষায় সবার সচেতনতা বৃদ্ধির প্রতি জোর দেন।

পাথরঘাটা (বরগুনা) প্রতিনিধি জানান, 'করব বন সুরক্ষা, উপকূল হবে রক্ষা, করব বন সংরক্ষণ, সুস্থ থাকব সারাক্ষণ, করলে বন সুরক্ষা, উপকূল হবে রক্ষা'- এ স্স্নোগানকে সামনে রেখে পাথরঘাটায় আন্তর্জাতিক বন দিবস পালিত হয়েছে।

ওয়াটারকিপার্স বাংলাদেশ, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের আয়োজনে বৃহস্পতিবার পাথরঘাটা উপকূলের রক্ষাকবজ বন, বনাঞ্চল, বন বিভাগকে আধুনিকায়ন-লোকবল বৃদ্ধিসহ বন ধ্বংস বন্ধের দাবিতের্ যালি, আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে বন বিভাগের সামনে পাথরঘাটা কাকচিড়া সড়কে মানববন্ধন করা হয়।

এ সময় বক্তব্য রাখেন পাথরঘাটা রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ, সদর বিট অফিসার জিয়াউল ইসলাম, সংকল্প ট্রাস্টের পরিচালক আব্দুর রহিম, পাথরঘাটা উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক সাংবাদিক ও গবেষক শফিকুল ইসলাম খোকন, বাংলাদেশ বন্ধু ফাউন্ডেশনের মো. মামুন, জাকির মুন্সি, মো. নয়ন প্রমুখ।

বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, পাথরঘাটায় বর্তমানে সরকারের বেশ কয়েকটি প্রকল্প চলমান তার মধ্যে ৫০ হাজার গাছের চারা রোপণ করা হবে এ বছরের মধ্যে।

ইউএনও মো. রোকনুজ্জামান খান বলেন, বন যে উপকূল রক্ষা করে শুধু তাই নয়, মানুষের শ্বাস-প্রশ্বাসেও গাছ দরকার। এ জন্য সবাইকে এগিয়ে আসতে হবে বন রক্ষার জন্য। পাথরঘাটা উপজেলা প্রশাসন এ বিষয়ে কঠোর অবস্থানে আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে