রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

সালথায় পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা পৌনে ২ লাখ মে.টন

দাম নিয়ে চিন্তিত চাষিরা
সালথা (ফরিদপুর) প্রতিনিধি
  ২১ মার্চ ২০২৪, ০০:০০
সালথায় পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা পৌনে ২ লাখ মে.টন

পেঁয়াজের রাজধানীখ্যাত ফরিদপুরের সালথায় এবার পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে পৌনে ২ লাখ মে.টন। বর্তমান বাজারে পেঁয়াজের মূল্য কম হওয়ায় চিন্তিত চাষিরা। পেঁয়াজ আবাদের খরচ অনুযায়ী লোকসান গুনতে হবে। আর আগামীতে পেঁয়াজ চাষে আগ্রহ কমে যাবে চাষিদের।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবছর সালথা উপজেলায় ১১ হাজার ১৫০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। যা দেশের মধ্যে সর্বোচ্চ আবাদ। পেঁয়াজ উত্তোলন শুরু হয়েছে। এবার উপজেলায় সর্বমোট পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ ৭৫ হাজার মে.টন। কৃষি অফিস আরও জানায়- প্রথম দিকে পেঁয়াজ চাষিরা মূল্য ভালো পেয়েছে। বর্তমানে বাজার মূল্য অর্ধেকে নেমে এসেছে।

উপজেলার ভাওয়াল ইউনিয়নের পেঁয়াজ চাষি কাইয়ুম মোল্যা বলেন, প্রথমদিকে যারা পেঁয়াজ উত্তোলন করেছেন, তারা দামটা ভালোই পেয়েছেন। ফলন একটু কম হলেও দামে পুষিয়ে গেছে। এখন পেঁয়াজ উত্তোলন শুরু হলেও দামটা অর্ধেকে নেমে এসেছে।

উপজেলার গট্টি ইউনিয়নের পেঁয়াজ চাষি দবির মোল্যা বলেন, 'প্রথম দিকে পেঁয়াজের যে দাম ছিল তাতে আমাদের লাভ হতো। বর্তমানে দাম অর্ধেকে নেমে এসেছে। এতে আমাদের মতো বর্গা চাষিদের লোকসান হবে। পেঁয়াজের দাম প্রতিমণ সর্বনিম্নে ২ হাজার টাকা থাকলে বর্গাচাষিদের আয় ও ব্যয় সমান হবে। তাই পেঁয়াজ নিয়ে দুশ্চিন্তায় আছি।'

আটঘর ইউনিয়নের মন্টু মিয়া নামে আরেক চাষি বলেন, 'পেঁয়াজ উত্তোলন শুরু হয়েছে। এই সৃজনে প্রতিমণ পেঁয়াজ ২হাজার টাকার নিচে হলে আমাদের লোকসান হবে। কারণ পেঁয়াজ চাষে খরচ অনেক বেশি। দাম যদি এভাবে কমে যায় তাহলে আগামী পেঁয়াজ চাষে আগ্রহ কমে যাবে।'

উপজেলা কৃষি অফিসার সুদর্শন সিকদার বলেন, এবছর সালথায় ১১ হাজার ১৫০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ করা হয়েছে। উপজেলার মোট জমির পেঁয়াজ উৎপাদণেন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে এক লাখ ৭৫ হাজার মে.টন। প্রথম দিকে পেঁয়াজের দাম ভালো ছিল। কয়েকদিন পরেই পুরোদমে পেঁয়াজ উত্তোলন শুরু হবে। আবাদের খরচ অনুযায়ী পেঁয়াজের দাম চাষিদের অনুকূলে থাকা প্রয়োজন। তানা হলে তাদের আগ্রহ কমে যাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে