রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

নানা অনিয়ম রোধে চার জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

স্বদেশ ডেস্ক
  ১৪ মার্চ ২০২৪, ০০:০০
নানা অনিয়ম রোধে চার জেলায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

নানা অনিয়ম রোধে চার জেলায় অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে ঝালকাঠিতে তিন অবৈধ ইটভাটা বন্ধ, জরিমানা আদায় জয়পুরহাটে বিআরটিএ ও পাসর্পোট অফিস এলাকায় অভিযান চালিয়ে ৫ দালালের জেল-জরিমানা, কুমিলস্নার মনোহরগঞ্জে অবৈধভাবে মাটি বিক্রি অভিযোগে লক্ষাধিক টাকা জরিমানা এবং পটুয়াখালীর বাউফলে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর-

ঝালকাঠি প্রতিনিধি জানান, ঝালকাঠির সদর উপজেলায় তিন অবৈধ ইটভাটা বন্ধ করে দুই লাখ ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার সকাল ১০টা থেকে এক যোগে জেলার বিভিন্ন ইটভাটায় অভিযান পরিচালনা করা হয় বলে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অনুজা মন্ডল জানান।

তিনি বলেন, লাইসেন্স না থাকায় উপজেলার আব্দুল করিম ব্রিকস, এ আর এস ইটভাটা ও এম এন বি ব্রিকস বন্ধ করে দেওয়া হয়। এর পাশাপাশি আব্দুল করিম ব্রিকসকে এক লাখ, এ আর এস ইটভাটাকে ৫০ হাজার টাকা ও এম এন বি ব্রিকসকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়।

জয়পুরহাট প্রতিনিধি জানান, জয়পুরহাটে বিআরটিএ ও পাসপোর্ট অফিসের সামনে দালাল চক্রের বিরুদ্ধে জেল ও জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। জয়পুরহাট জেলা প্রশাসন ওর্ যাব-৫ এর সহযোগিতায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

বুধবার দুপুরে বিআরটিএ ও পাসপোর্ট অফিস চত্বর থেকে ৫ দালালকে আটক করার পর প্রত্যেককে ৫০০ টাকা করে জরিমানা ও ৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক এবং জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান। কারাদন্ডপ্রাপ্তরা হলেন- সদর উপজেলার কড়ই চকপাড়া গ্রামের মোজাম্মেল হকের ছেলে মামুনুর রশীদ, চকদাদড়া গ্রামের রইচ উদ্দিনের ছেলে মাহাতাব উদ্দিন, আরাফাত নগর গ্রামের মোফাজ্জল হোসেনের ছেলে রেজানুর রহমান সাজু, বাবু পাড়া গ্রামের মৃত মিজানুর রহমানের ছেলে আলম রশীদ,পাচুরচক গ্রামের মৃত দুদু মিয়ার ছেলে রফিকুল ইসলাম।

মনোহরগঞ্জ (কুমিলস্না) প্রতিনিধি জানান, কুমিলস্নার মনোহরগঞ্জে অবৈধভাবে ফসলি জমির মাটি বিক্রির অভিযোগে এক ব্যক্তিকে একলাখ বিশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার রাতে উপজেলার উত্তরহাওলা ইউপির ফেনুয়া গ্রামে অভিযান চালিয়ে রইস উদ্দিন (২৮) নামে এক ব্যক্তিকে এ দন্ড দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিব ম্যাজিস্ট্রেট এনামুল হাসান। এ সময় ঘটনাস্থল থেকে একটি ট্রাক ও একটি ট্রাক্টর চালকসহ আটক করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনার কাজে সহায়তা করেন মনোহরগঞ্জ থানার উপ-পরিদর্শক জিকু শীলসহ সঙ্গীয় ফোর্স।

বাউফল (প্রতিনিধি) প্রতিনিধি জানান, পটুয়াখালীর বাউফল পৌর শহরের ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। বছরের পর বছর ধরে এসব ফুটপাত বেদখল হয়ে যাওয়ায় পথচারীরা দুর্ভোগের শিকার হয়ে আসছিলেন। বুধবার সেগুলো দখলমুক্ত হলো। পাশাপাশি শহরের রিকশা স্ট্যান্ড ও পশু হাসপাতালের সামনে দুইটি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

উপজেলা সহকারী কমিশনার প্রতীক কুমার কুন্ড জানান, পৌর শহরের পাবলিক মাঠ, রিকশা স্ট্যান্ড, পুরাতন হাসপাতাল, ইলিশ চত্বর, বাজার রোড ও কাগুজী পুল এলাকায় ফুটপাত দখল করে গড়ে ওঠা দোকানপাঠ সরিয়ে নেওয়া হয়েছে। দোকানপাট সরিয়ে নেওয়ার জন্য মালিকদের কয়েকদিন আগে নোটিশ করা হয়। এ নোটিশে বুধবার পর্যন্ত সময়সীমা বেধে দেওয়া হয়েছিল। এরপর তারা নিজেরাই দোকানগুলো সরিয়ে নেয়। অন্যদিকে সরকারি জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করায় রিকশা স্ট্যান্ড এলাকায় শ্রমিকলীগের অফিস ও পশু হাসপাতালের সামনের সড়কে একটি স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে