রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
কালিহাতী সাব-রেজিস্ট্রারের অপসারণের দাবি

কয়রায় লবণ পানির চিংড়ি ঘের বন্ধের দাবিতে মানববন্ধন

স্বদেশ ডেস্ক
  ১৪ মার্চ ২০২৪, ০০:০০
খুলনার কয়রায় লবণ পানির চিংড়ি ঘের বন্ধের দাবিতে এলাকাবাসীর মানববন্ধন -যাযাদি

খুলনার কয়রায় লবণ পানির চিংড়ি ঘের বন্ধের দাবি ও টাঙ্গাইলের কালিহাতী সাব-রেজিস্ট্রারের অপসারণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

কয়রা (খুলনা) প্রতিনিধি জানান, খুলনার কয়রায় লবণ পানির চিংড়ি ঘের বন্ধ করার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী। মঙ্গলবার উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের নয়ানী যজ্ঞবাড়ি এলাকায় ওই মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, কয়রা উপজেলার সাতটি ইউনিয়নের জনগন নোনা পানির হাত থেকে বাঁচতে ২০২১ সালে উপজেলা সমন্বয় সভায় সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু এখনও কৃষি জমিতে লবণপানি তুলে চিংড়ি চাষ করা অব্যাহত রয়েছে। দিন দিন কয়রার জমি ফসল চাষের অনুপযোগী হয়ে পড়ছে। এছাড়া চিংড়ি চাষের জন্য বাঁধ কাটা ও ছিদ্র করায় বাঁধের ক্ষতি হয়েছে।

বক্তারা আরও বলেন, উপজেলায় লবণপানির চিংড়িঘের আছে প্রায় ৪ হাজার ২০০টি। যার আয়তন ৫ হাজার ৮০০ হেক্টরের কাছাকাছি। বেড়িবাঁধ কেটে ও পাইপ বসিয়ে নদী থেকে চিংড়িঘেরে লবণপানি তোলার ব্যবস্থা করেন ঘের মালিকেরা। এতে বাঁধ দুর্বল হয়ে পড়েছে। অল্প জোয়ারেও বেড়িবাঁধ ভেঙে লোকালয়ে পানি প্রবেশ করে। তাই তারা এসব ঘের বন্ধের দাবি জানান।

মানববন্ধনে বক্তব্র রাখেন বীর মুক্তিযোদ্ধা কমল কান্তি মৃধা, নয়ানী কালি মন্দিরের পূজারী গোপাল চন্ন্দ্র সরকার, শিক্ষানুরাগী ভবানী মন্ডল, অবসরপ্রাপ্ত শিক্ষক শ্যামল কান্তি মিস্ত্রি, ডাক্তার সঞ্চয় সরদার প্রমুখ।

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল জানান, টাঙ্গাইলের কালিহাতীতে উপজেলা সাব-রেজিস্ট্রার খায়রুল বাশার ভূঁইয়া পাভেলের অপসারণের দাবিতে মানববন্ধন করেছে উপজেলা দলিল লেখক কল্যাণ সমিতি। বুধবার দুপুরে সাব-রেজিস্ট্রার কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন শেষে তারা সংবাদ সম্মেলন করে উপজেলা নির্বাহী অফিসারের কাছে একই দাবিতে স্মারকলিপি দিয়েছে।

মানববন্ধনে বক্তব্য রাখেন উপজেলা দলিল লেখক কল্যাণ সমিতির সভাপতি নুরুল ইসলাম সরকার, সাবেক সভাপতি ইমান আলী, সহ-সভাপতি শাজাহান মিয়া, সাধারণ সম্পাদক মাছুম সরকার, দলিল লেখক রামপ্রসাদ বসু, আব্দুল করিম প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে