রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

আখাউড়ায় মৌচাষে সফলতা সপ্তাহে ৬শ' কেজি আহরণ

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি
  ১৪ মার্চ ২০২৪, ০০:০০
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার সীমান্তবর্তী আজমপুর গ্রামের মৌচাষী মো. শাহীন মধু সংগ্রহের জন্য মৌবক্স নিয়ে অবস্থান করছেন -যাযাদি

একটি ফল বাগানে মাটিতে সারি সারি করে রাখা ছোট ছোট কাঠের বাক্স। বাক্সের ভেতরে মোমের ফ্রেমে গিজ গিজ করছে অসংখ্য মৌমাছি। মুখ ও মাথায় মাক্স পড়া এক যুবক সেই মৌবক্স থেকে মৌমাছিসহ ফ্রেম বের করে বিশেষ যন্ত্রে ড্রামে মধু সংগ্রহ করে রাখছেন।

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার সীমান্তবর্তী আজমপুর গ্রামের আর্মি বাগানে মৌচাষি মো. শাহীন মধু সংগ্রহের জন্য মৌবক্স নিয়ে অবস্থান করছেন। শাহীনের ২০০টি মৌবক্স রয়েছে। এর মধ্যে আর্মি বাগানে ১০০টি বক্স নিয়ে এসেছেন। বাকি বক্সগুলো আখাউড়ার পার্শ্ববর্তী বিজয়নগর উপজেলার দুটি বাগানে রেখেছেন। মৌচাষ করে মাসে প্রায় ১০ লাখ টাকা আয় করেন তিনি।

শাহীনের বাড়ির বিজয়নগর উপজেলার পাহাড়পুর ইউনিয়নের চানপুর গ্রামে। তরুণ এই চাষির সঙ্গে বলে জানা যায়, ২০১৫ সালে মৌমেলা এবং ইউটিউব দেখে তার মৌচাষে আগ্রহ জাগে। এক খামারির কাছে প্রশিক্ষণ নিয়ে পাঁটি বাক্স কিনে মৌচাষ শুরু করেন। হলিড্রপ মৌখামার গড়ে তুলেছেন। বর্তমানে তার ২০০টি মৌবক্স রয়েছে। সপ্তাহে প্রায় ৬০০ কেজি মধু সংগ্রহ হয়। বেশির ভাগ মধু তিনি পাইকারি বিক্রি করেন। কেউ কেউ খুচরা কেনেন। সপ্তাহে খরচ বাদে দুই থেকে আড়াই লাখ টাকা আয় করেন এই তরুণ উদ্যোক্তা।

তিনি আরও জানান, আর্মি বাগানে মূলত লিচু ফুলের মধু সংগ্রহ করছেন। মার্চের প্রথম সপ্তাহ থেকে এপ্রিল মাস পর্যন্ত লিচু ফুলের মধু সংগ্রহ করা যায়। ২ মাস সরিষা ফুলের মধু সংগ্রহ করা যায়। এ ছাড়া কিছুটা সময় ধনিয়া-কালো জিরার ফুল থেকে মধু সংগ্রহ করেন। তবে সারা বছর মধু সংগ্রহ করা যায় না। বছরে পাঁচ মাস মধু সংগ্রহ করা যায়। বাকি সময়টা চিনি খাইয়ে মৌমাছিকে বাঁচিয়ে রাখতে হয়। প্রতি মাসে ৫ বস্তা চিনির প্রয়োজন পড়ে।

মৌচাষে ঝুঁকি প্রসঙ্গে তিনি বলেন, এগুলো এপিস মেলিফেরা জাতের মৌমাছি। শান্ত প্রকৃতির। তেমন কামড় দেয় না। দেশের বিভিন্ন বাগানে গিয়ে মধু সংগ্রহ করেন তিনি। বাগান মালিকরা তাকে খবর দিয়ে নিয়ে যায়। মৌমাছি থাকলে ফলে পোকা হয় না। ফলন বেশি হয়। বর্তমানে তার খামারে পাঁচজন শ্রমিক কাজ করেন। মাসে প্রায় ৫০ হাজার টাকা খরচ হয়। এ ছাড়া মৌবক্স এক জায়গা থেকে অন্য জায়গায় নিতে আসতে খরচ হয়। তিনি আরও বলেন, মৌচাষে তেমন কঠিন কিছু নয়। কেউ চাইলে প্রশিক্ষণ নিয়ে মৌচাষ শুরু করতে পারেন।

আখাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা তানিয়া তাবাসসুম বলেন, এখন লিচুর সিজন। মৌবক্সে যদি সঠিকভাবে পরিচর্যা করে মধু সংগ্রহ করতে পারে, তাহলে ভালো মধু আহরণ করা যাবে। এতে আমাদের মধুর চাহিদা অনেকটা পূরণ হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে