শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

ধ্রম্নপদ ৬ : স্থাপত্য ও শিল্পকলার এক অনন্য মেলবন্ধন

  ১৩ মার্চ ২০২৪, ০০:০০
ধ্রম্নপদ ৬ : স্থাপত্য ও শিল্পকলার এক অনন্য মেলবন্ধন

গত ৭ ই মার্চ অনুষ্ঠিত হয়ে গেল নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের ষষ্ঠতম সাংস্কৃতিক আয়োজন 'ধ্রম্নপদ ৬'।

ধ্রম্নপদের ভাবনার সূত্রপাত স্থাপত্য বিভাগের একঝাঁক শিক্ষক-শিক্ষার্থীর হাত ধরে। স্থাপত্যকলার সঙ্গে নানা ধরনের সৃজনশীল কর্মকান্ডের গভীর যোগাযোগ। একজন স্থপতি সব ধরনের শিল্প ও সাংস্কৃতিক সৃষ্টি থেকে অনুপ্রাণিত হয়েই তার স্থাপত্য চর্চা করে থাকেন। এই ভাবনা থেকেই নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শিক্ষার্থীরা তাদের শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে এই আয়োজন শুরু করে। এটি প্রাথমিক পর্যায়ে শুধুমাত্র সঙ্গীত ও আবৃত্তি পরিবেশনা দিয়ে শুরু হয়। সময়ের সঙ্গে সঙ্গে এতে সব ধরনের শিল্পকলা তথা ঐতিহ্যবাহী শাস্ত্রীয়, লোকজ, কণ্ঠ ও যন্ত্র সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, নাটক চিত্রকলা হস্ত ও কুটির শিল্প ইত্যাদি সংযোজন হয়। এবারের আয়োজনে ছিল মনমুগ্ধকর সঙ্গীত পরিবেশনা, দলীয় নৃত্য, আবৃত্তি, বাংলা সাহিত্য থেকে সংগৃহীত একটি নাটিকা ও ব্যান্ড সঙ্গীত।

অনুষ্ঠানটির সূচনা করা হয় দর্শকের উপস্থিতিতে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত চিত্রাঙ্কনের মাধ্যমে। অনুষ্ঠানটির মূল লক্ষ্য শুধুমাত্র শিক্ষার্থীদের বৈচিত্র্যময় সৃজনশীল ক্ষমতা তুলে ধরা নয় বরং শিক্ষার্থী এবং শিক্ষকদের মধ্যকার পারস্পরিক বোঝাপড়াকে আরো সুদৃঢ় করে যা তাদের স্থাপত্য চর্চার যাত্রায় সহায়ক হয়। স্থাপত্য বিভাগের চেয়ারপারসন ড. নন্দিনী আওয়াল এবং অন্যান্য বিভাগের পরিচালক এবং বিভাগীয় প্রধান অনুষদ ও প্রশাসনিক সদস্যরা বিশ্ববিদ্যালয় অন্যান্য বিভাগের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটির দিকনির্দেশনায় ছিলেন স্থাপত্য বিভাগের শিক্ষক ড. সাইফুল ইসলাম ও অমিতি কুন্ডু। টাইটেল স্পন্সর হ্যাচ লিমিটেড এবং সিলভার স্পন্সার তিলোত্তমা বাংলা গ্রম্নপের পাশাপাশি তাইয়ে্যবা বিল্ডার্স লিমিটেড, প্যারিসটাইল আর্কিটেক্ট এবং বহু এর সহায়তায় অনুষ্ঠানটি সম্পাদন করা সম্ভব হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে