শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

ভাঙ্গায় বিরল প্রজাতির মেছোবাঘ লোকালয়ে, উৎসুক জনতার ভিড়

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি
  ১৩ মার্চ ২০২৪, ০০:০০
ভাঙ্গায় বিরল প্রজাতির মেছোবাঘ লোকালয়ে, উৎসুক জনতার ভিড়

ভাঙ্গায় বিরল প্রজাতির একটি মেছোবাঘ দেখতে পাওয়া গেছে। বাঘটি দেখতে দিনব্যাপী উৎসুক জনতার ভিড় ছিল। একটি রেইন্ট্রি গাছের দুই ডালের মধ্যে বাঘটি আটকে ছিল। মাটি থেকে ৪০ ফুট উঁচু গাছের ডালে এটি কিভাবে উঠল তা জানা যায়নি। এলাকাবাসীর ধারণা, কুকুরের তাড়া খেয়ে বাঘটি গাছে উঠতে পারে।

গত সোমবার দুপুর সাড়ে ১২টায় ভাঙ্গা পৌরসভার ভাঙ্গা বাজার-পূর্ব সদরদী আঞ্চলিক সড়কের পাশে ছিলাধরচর মহলস্নার একটি বাগানে বাঘটিকে দেখতে পাওয়া যায়। মুহূর্তেই শত শত মানুষের ভিড় জমে। ভাঙ্গা থানা পুলিশ বাঘটিকে রক্ষার জন্য এলাকায় অবস্থান করে। পরে বিকাল চারটার দিকে ফরিদপুর আঞ্চলিক বন অফিস ও ভাঙ্গা উপজেলা বন অফিসের বাহিনী এসে পৌঁছায়। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত বাঘটিকে উদ্ধার করা সম্ভব হয়নি।

ঘটনাস্থলের পাশেই বাড়ি নূরু শেখের (৩৯)। তিনি বলেন, দুপুর সাড়ে ১২টায় তারা প্রথম বাঘটি দেখতে পান। এরপর স্থানীয় বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন ছুটে আসে। বাঘটি ছিলাধরচর মহলস্নার মরহুম হাশেম সাহেবের বাগানের রেইনট্রি গাছে রয়েছে।

স্থানীয় সাংবাদিক জাকির মুন্সি বলেন, বাঘটি দেখার পরই তারা ভাঙ্গা দমকল বাহিনীকে জানান। তারা বনবিভাগকে জানানোর পরামর্শ দেয়। এরপর ফরিদপুর বনবিভাগকে জানানো হয়। খবর পেয়ে বিকাল ৪টায় বনবিভাগের একটি দল ঘটনাস্থলে এসে বাঘ আটকানোর কাজে অংশগ্রহণ করে। কিন্তু তারা এখনো বাঘটিকে ধরতে পারেনি।

ফরিদপুর আঞ্চলিক বন অফিসের বনপ্রহরী জাহিদুল ইসলাম বলেন, এটি বিরল প্রজাতির একটি মেছোবাঘ। পূর্বে এগুলো পুকুর, খাল, বিল, নদীর তীরে অবস্থান করত। তবে বর্তমানে এ বাঘ তেমন দেখা যায় না। বাঘটিকে ধরার চেষ্টা করা হয়েছে। বাঘটি বুঝতে পেরে আরও ১০ ফুট ওপর উঠেছে। এখন নাগালের বাইরে। তবে ৫০ ফুটের বেশি উচ্চতায় থাকায় এবং মানুষের ভয়ে ভীত থাকায় এখনই ধরার সুযোগ নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে