শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
বালির পানিতে তলিয়ে গেছে ধান ক্ষেত!

ডুমুরিয়ায় ভূমিখেকোরা বালি ভরে নষ্ট করছে কৃষি জমি

ডুমুরিয়া (খুলনা) প্রতিনিধি
  ১২ মার্চ ২০২৪, ০০:০০
ডুমুরিয়ায় ভূমিখেকোরা বালি ভরে নষ্ট করছে কৃষি জমি

কৃষি প্রধান বাংলাদেশের মোট জনসংখ্যার বেশির ভাগ মানুষের প্রধান পেশাই হলো কৃষিকাজ। এক কথায় কৃষি এ দেশের প্রাণ। এ জন্য সরকার কৃষি খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। অথচ একশ্রেণির ভূমিখেকো ব্যবসায়ী রাতারাতি জমির শ্রেণি পরিবর্তন করে যাচ্ছে কোনো ধরনের বাধা ছাড়াই! তারা একেরপর এক বালি ভরাট করে নষ্ট করে চলেছে এসব ফসলি জমি।

জানা যায়, সরকার কৃষি খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিলেও ভূমিখেকোরা একেরপর এক কৃষি জমি ভরাট করে যাচ্ছে। খুলনার ডুমুরিয়া উপজেলার কুলটী বিলে ফসলি জমি নষ্টের যেন হিড়িক পড়েছে। রাতের আঁধারে পঞ্চু ওয়াপদা রাস্তার পাশে প্রায় এক একর কৃষি জমিতে বালি ভরাট করা হয়েছে। খুলনা-সাতক্ষীরা মহাসড়কের পাশে জেলেরডাঙ্গা বায়েজিদ মেম্বারের বাড়ির পাশে বালি আনলোড করে সেখান দিয়ে ড্রেজিং করে প্রায় এক কিলোমিটার দূরে বড় পাইপের মাধ্যমে এই বালি নেওয়া হচ্ছে। আর ভরাট হওয়া বালির পানিতে পাশের এক কৃষকের বোরো ধান ক্ষেত তলিয়ে যাওয়ার অভিযোগ পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত ওই কৃষক সোমবার উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।

এ বিষয়ে কৃষক কুলটী গ্রামের মনিশান্ত ফৌজদার জানান, 'আমার ধান ক্ষেতের পাশের জমি বালি দিয়ে ভরাট করেছে। আর সেই বালির পানিতে আমার বোরো ধান ক্ষেত তলিয়ে গেছে। এমনিতেই এ বছর পানির চাপ বেশি। চারপাশে পানি ভর্তি, ক্ষেতের পানি সরাতে না পারলে ধান নষ্ট হয়ে যাবে। আমরা বালি ভরাট করার শুরুতে বাধা দিয়েছে, কিন্তু ভূমিখেকোর এক সহযোগী কৈয়া বাজারের সুমন আমার বড় ভাই প্রশান্ত ফৌজদাকে বেদম মারপিট করে।'

তবে সুমন মারপিটের কথা স্বীকার করে বলেন, 'আমাদের জমি-কেনা বেচায় খরিদ্দারকে প্রশান্ত বাধা দিতেন। তাদের বলতেন, এই জমিতে ঝামেলা আছে।'

উলেস্নখ্য, এ দেশের শতকরা ৭৫ভাগ লোক গ্রামে বাস করে। এর মধ্যে বেশির ভাগ মানুষ কৃষিকাজে জড়িত। খাদ্য নিরাপত্তা নিশ্চিতে কৃষি জমি সুরক্ষার বিকল্প নেই। কৃষি জমি যেভাবে অকৃষিতে রূপান্তরিত হচ্ছে, আগামী ১০ বছরে বাংলাদেশ চরম খাদ্য সংকটে পড়বে বলে মনে করছেন সচেতনবাসী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে