শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

'লুটেরা ব্যবসায়ীদের কারণে মানুষের জীবন অতিষ্ঠ'

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
  ০৯ মার্চ ২০২৪, ০০:০০
'লুটেরা ব্যবসায়ীদের কারণে মানুষের জীবন অতিষ্ঠ'

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমরেড শাহ আলম বলেছেন, 'লুটেরা ব্যবসায়ীরা বাধাহীনভাবে রাষ্ট্রের সহায়তায় বিদু্যৎ ও জ্বালানি সেক্টরে লুটপাট করছে। মানুষ যেন আইনের আশ্রয় নিতে ও প্রতিবাদ করতে না পারে সরকার ইনডেমেনেটি দিয়ে রেখেছে।' শুক্রবার সকালে চট্টগ্রামের পটিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) পটিয়া উপজেলা কমিটির সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, 'তেল দিয়ে সরকার বিদু্যৎকেন্দ্র চালাচ্ছে। এর জন্য প্রতি ইউনিটে ১৭ টাকা খরচ পড়ে। আর গ্যাসে বিদু্যৎ উৎপাদন খরচ পড়ে চার টাকার কাছাকাছি, কয়লায় পড়ে ছয় টাকা, গ্যাসে উৎপাদিত বিদু্যৎ কেন্দ্রগুলো ব্যবহার করছে কম, বেসরকারি বিদু্যৎ কেন্দ্রগুলো চলছে অধিক মাত্রায় আর সরকারি কেন্দ্রগুলো বসে আছে। গ্যাসে বিদু্যৎ উৎপাদিত হলে বিদু্যতের দাম বাড়ানোর প্রয়োজন হয় না। বরং বর্তমান থেকে আরো কম দামে উৎপাদন ও মানুষের ব্যবহারে বিদু্যৎ সরবরাহ করা যায়।' কমরেড শাহ আলম আরও বলেন, 'মুক্ত বাজারের সিন্ডিকেট হয়, দেশে দেশে মুক্তবাজার নীতি ব্যর্থ হয়েছে এবং হচ্ছে। তাই বিকল্প অর্থনীতি গ্রহণ করতে হবে, রেশনিং ও গণবণ্টন ব্যবস্থা সরকারিভাবে চালু করতে হবে, ব্যবসায়ীদের হাতে এক তরফাভাবে ব্যবসা তুলে দেয়া যাবে না। ক্ষেতমজুরদের সারা বছরের কাজের নিশ্চয়তা, ষাটোর্ধ বয়স্কদের বিনা জামানতে পেনশনভাতা ও কায়েমি স্বার্থবাদীদের হাত থেকে খাস জমি উদ্ধার করতে হবে।'

সিপিবি উপজেলা সভাপতি কমরেড অলক দাশের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এনামুল হক মঞ্জুর সঞ্চালনায় সম্মেলনের উদ্বোধক ছিলেন প্রকৌশলী সামশুদ্দিন আহমদ। প্রধান বক্তা ছিলেন সিপিবির চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি অধ্যাপক কানাই লাল দাশ, সাধারণ সম্পাদক শওকত আলী। স্বাগত বক্তব্য রাখেন সম্মেলন প্রস্তুতি কমিটির চেয়ারম্যান মাস্টার শহীদুল আলম। অন্যদের মাঝে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কৃষক সমিতির সহসভাপতি মুক্তিযোদ্ধা পুলক কুমার দাশ, সাবেক জেলা সভাপতি আহমদ নবী, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রেজাউল করিম, বোয়ালখালী উপজেলা সিপিবির সভাপতি অধ্যাপক কামাল আবু নাসের, সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন সাইফু, চন্দনাইশ উপজেলার সাধারণ সম্পাদক শিমুল ধর, নারীনেত্রী মদিনা বেগম প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে