শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা

  ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভা

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অ্যাডভোকেট লিয়াকত সিকদারের সভাপতিত্বে এক আলোচনা সভা শুক্রবার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

\হআলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন- একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ। তিনি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এই আয়োজনকে স্বাগত জানান। তিনি তার দীর্ঘ আলোচনায় ভাষা আন্দোলনের ইতিহাস, ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা এবং বাংলা ভাষার বর্তমান অবস্থা সম্পর্কে আলোকপাত করেন। ১৯৪৬ সাল থেকে ১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং সেই সময় থেকে বাঙালি জাতির স্বাধীনতা যুদ্ধের ইতিহাস, এসব বিষয় তার আলোচনার অংশ হিসেবে উপস্থাপন করেন।

তিনি তার বক্তব্যে বাংলা ভাষার বর্তমান অবস্থা সম্পর্কে বলেন, বাংলা ভাষা এখন জীবিকার ভাষা নয়, বৃত্তির ভাষার নয়, কর্মের ভাষা নয়। এ জন্য বাংলা প্রকৃত মর্যাদা পায় না। বাংলা ভাষা তখনি মর্যাদা পাবে যখন সেটা জীবিকার ভাষা হবে। তবে বাংলা ভাষাকে মর্যাদা দিতে হলে দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী হতে হবে। তিনি একই সঙ্গে উলেস্নখ করেন, উচ্চশিক্ষায় যদি বাংলা ভাষা চালু না হয়, তাহলেও বাংলা ভাষা তার মর্যাদা পাবে না।

বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অ্যাডভোকেট লিয়াকত সিকদার অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে বলেন, ১৯৫২ সালের আন্দোলন মূলত মাতৃভাষায় কথা বলার অধিকার আদায়ের আন্দোলন। মাতৃভাষা দিবসকে আন্তর্জাতিক মর্যাদা প্রাপ্তির লক্ষ্যে কাজ করেছেন আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

তিনি আরও বলেন, আমাদের দেশ উন্নয়নের দিক থেকে অনেক দূর এগিয়ে গেছে। কিন্তু আমরা বঙ্গবন্ধুর সাহস, সততা, দূরদর্শিতা থেকে অনেক দূরে সরে এসেছি। এ জন্য বাংলা ভাষাকে তার প্রকৃত মর্যাদায় পৌঁছে দিতে পারছি না। তাই তরুণ প্রজন্মকে বাংলা ভাষার সঠিক ব্যবহার করার অনুরোধ জানিয়ে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সদস্য সৈয়দ মোহাম্মদ হেমায়েত হোসেন। মাতৃভাষার দিক থেকে একটি জাতি একমত হতে পারেন, তাই এই বাংলা ভাষাকে সম্মান করার জন্য তিনি তার বক্তব্যে সবাইকে অনুরোধ করেন। পাশাপাশি আদিবাসীদের ভাষা সংরক্ষণের জন্য রাষ্ট্র ও গবেষকদের এগিয়ে আসতে বলেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক শিপ্রা সরকার। তিনি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এই উদ্যোগকে সাধুবাধ জানান। তিনি সবাইকে বাংলা ভাষার সঠিক ব্যবহার করার জন্য আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত রাখেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আব্দুল কাইউম সরদার।

উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার এ কে এম দেলোয়ার হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামরান চৌধুরী, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন ও ব্র্যান্ড, কমিউনিকেশন অ্যান্ড এক্সটার্নাল অ্যাফেয়ার্সের উপদেষ্টা অধ্যাপক ড. মো. শাহরুখ আদনান খান। এ ছাড়া বিভিন্ন বিভাগের উপদেষ্টা, চেয়ারম্যান, কো-অডিনেটর, শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে