বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বদলগাছীতে ফসলি জমি দখল করে রাস্তা নির্মাণ, আদালতে মামলা

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বদলগাছীতে ফসলি জমি দখল করে রাস্তা নির্মাণ, আদালতে মামলা

নওগাঁর বদলগাছীতে রাতের আঁধারে ফসলি জমি জবরদখল করে রাস্তা নির্মাণের অভিযোগে আদালতে মামলা হয়েছে। উপজেলার সদর ইউপির গাবনা গ্রামে ঘটনাটি ঘটেছে। মামলার বাদী গোলাম মোরশেদ বলেন, 'আমাদের পৈতৃক সম্পত্তির ওপর দিয়ে গায়ের জোড়ে রাতের আঁধারে ফসলি জমি জবরদখল করে অবৈধভাবে রাস্তা নির্মাণ করে গ্রামের কর্তিপয় প্রভাবশালী। জমির মালিকরা বাধা দিলে তাদের মারপিটসহ প্রাণনাশের হুমকি দেওয়া হচ্ছে।'

তথ্য সংগ্রহকালে দেখা যায়, গাবনা গ্রামে মাহবুব রশিদের গোডাউন থেকে মাঠের মধ্যে জমির আইল দিয়ে গ্রামের ভেতর পর্যন্ত যায়। সেই আইল দিয়ে মানুষ হেঁটে অথবা বাইসাইকেল নিয়ে চলাচল করে। গত ১১ জানুয়ারি রাতে আইলের দুই পাশে কৃষি জমি দখল করে রাস্তা নির্মাণ করা হচ্ছে। জমির মালিকরা বাধা দিলে দুই পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

জমির মালিক গোলাম মোরশেদ, আব্দুর রশিদ বলেন, তাদের ১৫ বিঘা ফসলি জমির ভেতর দিয়ে কাউকে কিছু না বলে গ্রামের প্রভাবশালী মহল রাতে অবৈধভাবে রাস্তা নির্মাণ করে। বিষয়টি নিয়ে সদর ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন সমাধানের লক্ষ্যে দুই পক্ষকে নিয়ে গ্রামে সালিশ বসলেও কোনো সমাধান হয়নি। থানায় লিখিত অভিযোগ দিয়ে কোনো সুফল না পাওয়ায় গত ৮ ফেব্রম্নয়ারি গোলাম মোরশেদ বাদী হয়ে আদালতে মামলা করেন।

রাস্তা নির্মাণকারী প্রতিপক্ষ আসলামসহ অনেকে জানান, ওই পথে আগে রাস্তা ছিল, কেটে ফেলা হয়েছে। গ্রামবাসীর চলাচলের জন্য রাস্তাটি খুবই প্রয়োজন। প্রয়োজনে রাস্তার সংকটে বিপদে পড়তে হয়। রাস্তা নির্মাণে যারা জমি দিতে রাজি নয় তাদের আমরা জমির বদল দিতেও রাজি। থানা অফিসার ইনচার্জ মাহবুবুর রহমান বলেন, বিষয়টি সদর ইউপি চেয়ারম্যান সমাধানের দায়িত্ব নিয়েছেন।

সদর ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, 'বিষয়টি নিয়ে দুই দিন সালিশ বসেছিলাম। আবারো বসা হবে। প্রয়োজনে বাদী পক্ষের যে পরিমাণ জমি রাস্তায় যাবে সমাধানের লক্ষ্যে তা বিনিময় করা হবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে