বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

দিবস ছাড়া বিক্রি হয় না 'জাতীয় পতাকা'

লংগদু (রাঙামাটি) প্রতিনিধি
  ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
দিবস ছাড়া বিক্রি হয় না 'জাতীয় পতাকা'

দিবসে আটকা পড়েছে দেশপ্রেম, দিবস ছাড়া বিক্রি হয় না জাতীয় পতাকা। অথচ জাতীয় পতাকাকে বলা হয় দেশ ও জাতির পরিচয়ের প্রতীক। একটি স্বাধীন দেশ ছাড়া সৃষ্টি হয় না জাতীয় পতাকার। একটি পতাকার জন্য ২০০ বছর ব্রিটিশদের বিরুদ্ধে এবং ২৪ বছর পাকিস্তানের বিরুদ্ধে আন্দোলন করতে হয়েছে। করতে হয়েছে ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধ। অনেক প্রাণের বিনিময় অর্জিত হয়েছে যে পতাকা, সেই জাতীয় পতাকা এখন দিবস ছাড়া বিক্রি হয় না।

এই পতাকাকে কেন্দ্র করে রচিত হয়েছে অনেক গান-কবিতা, তৈরি হয়েছে আবেগ, অনুভূতি। কিন্তু সেই আবেগ অনুভূতি বর্তমানে দিবস উদযাপনে আটকে পড়েছে। মহান বিজয় দিবস ও স্বাধীনতা দিবস অথবা মাতৃভাষা দিবস আসলে শহরের ও গ্রামের রাস্তায় রাস্তায় ফেরি করে বিক্রি করতে দেখা যায় জাতীয় পতাকা।

পতাকা বিক্রেতারা বলছেন, সারা বছর পতাকা বিক্রি হয় না, শুধুমাত্র বিশেষ কয়েকটা দিবস আসলে বিক্রি হয়। আর দিবস শেষ হলে কেউ পতাকা কেনে না। এ কারণে বছরের অন্য সময় অন্যান্য মালামাল ফেরি করে জীবিকা নির্বাহ করেন তারা।

পার্বত্যাঞ্চলের লংগদুতে পতাকা বিক্রি করতে আসা মাসুম মিয়া বলেন, দিবস ছাড়া পতাকা বিক্রি হয় না, এ কারণে বছরের অন্য সময় হরেকরকম মালামাল ফেরি করে বিক্রি করে জীবিকা নির্বাহ করেন।

একই কথা বলেন পতাকা বিক্রি করতে আসা জসিম হোসেন। পতাকা বিক্রি করতে তার সঙ্গে রহুল, জাকারিয়া দিনাজপুর থেকে এসেছেন। এখন রাঙামাটির বিভিন্ন উপজেলায় তারা ফেরি করছেন। বীর মুক্তিযোদ্ধা ও লংগদু উপজেলা মুক্তিযোদ্ধার সাবেক কমান্ডার শাহনেওয়াজ ফারুক বলেন, নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরতে হবে। জাগ্রত করতে হবে দেশপ্রেম, তাহলে পতাকার মর্যাদা ও কদর বৃদ্ধি পাবে।

এদিকে সচেতন নাগরিকদের দাবি, পশ্চিমা ও ওয়েস্টার্ন দেশগুলোর বিভিন্ন সংস্কৃতি বাংলার ঐতিহ্যসহ গুরুত্বপূর্ণ জাতীয় বিষয়গুলোতেও প্রভাব ফেলছে। স্কুল, কলেজ, মাদ্রাসায় সঠিক দেশপ্রেম এবং মুক্তিযুদ্ধের ইতিহাস নিয়ে শিক্ষার্থীদের মধ্যে জাতীয় দিবস, পতাকা, সংগীতসহ অন্য বিষয়ে প্রভাবিত করতে হবে। তবেই জাতীয় পতাকাসহ সবকিছুর সম্মোহনী মর্যাদা প্রতিষ্ঠা পাবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে