শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

একজন ব্যতিক্রমী ইউএনও সাদিয়া উম্মুল বানিন

নকলা (শেরপুর) প্রতিনিধি
  ২০ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
সাদিয়া উম্মুল বানিন

আমাদের দেশে সাধারণ মানুষ অনেক সময় প্রশাসনের সেবা থেকে বঞ্চিত হন। সরকারি সেবা পাওয়া আর সোনার হরিণ মনে হয় সমান। দিনের পর দিন ঘুরে কাজ করাতে না পেরে মানুষ আস্থা হারাচ্ছে সরকারি অফিস ও অফিসারদের ওপর। কিন্তু এর ব্যতিক্রমও আছে। তেমনই একজন ব্যতিক্রম সরকারি কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন, যিনি বর্তমানে শেরপুরের নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হিসেবে কর্মরত আছেন। 

ভালো কাজ, ভালো ব্যবহার আর ভালোবাসা দিয়ে এরই মধ্যে সাদিয়া উম্মুল বানিন জয় করে নিয়েছেন উপজেলার সর্বস্তরের মানুষের মন। ক্ষমতাবান মানুষ থেকে শুরু করে সাধারণ দিনমজুর সবার কথা তিনি মনোযোগ সহকারে শোনেন। সাধারণের জন্য নিজের অফিসের দ্বার অবারিত করতে তিনি নিয়েছেন ব্যতিক্রমী পদক্ষেপ। প্রতি বুধবার করছেন গণশুনানি। সেবাগ্রতীতারা ইউএনওর সামনে চেয়ারে বসে জানাচ্ছেন মনের কথা। ইউএনও ধৈর্যের সঙ্গে শুনছেন তাদের কথা। নিচ্ছেনও প্রয়োজনীয় ব্যবস্থা। কষ্ট নিয়ে আসলেও মুখে হাসি বা খুশির বার্তা নিয়ে বাড়ি ফিরছেন আগতরা।

যোগদানের পরপরই জব্দ করেছেন চন্দ্রকোনায় অবৈধভাবে রাখা গোডাউনে সরকারি চাল। অবৈধভাবে বালু উত্তোলনকারীদের করেছেন জরিমানা। নিয়মিত করছেন বাজার মনিটরিং ও মোবাইল কোর্ট। প্রায় সরকারি ও বেসরকারি প্রোগ্রামগুলোতে সামাজিক সমস্যার বিষয়ে করছেন সচেতন। প্রাকৃতিক দুর্যোগে নিহত হলে দাফনের আগেই সশরীরে নিয়ে যাচ্ছেন সরকারি সহযোগিতা। অল্প কয়েক দিনে উপজেলা পরিষদের সভাকক্ষের প্রবেশের রাস্তা করেছেন পৌরসভার সহযোগিতায়। লাগিয়েছেন শোভাবর্ধন ও দৃষ্টিনন্দন গাছ। পরিষদের প্রবেশদ্বারে তৈরি করেছেন জাতীয় পাখি দোয়েল ও ফুল শাপলার ভাস্কর্য। উপজেলা নির্বাহী কর্মকর্তার বাসভবনের সামনে তৈরি করেছেন দৃষ্টিনন্দন বগ ও গিটারের ভাস্কর্য।

এরই মধ্যে অত্যন্ত দক্ষতার সঙ্গে সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দ্বাদশ জাতীয় নির্বাচন সম্পন্ন করেছেন। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে নিরলসভাবে কাজ করছেন তিনি। উপজেলা পরিষদ নির্বাচনের নিচ্ছেন প্রস্তুত্মতি। উপজেলা পরিষদে আসা আগত শীতার্তদের দিচ্ছেন কম্বল। এই কম্বল সহায়তা থেকে বাদ যায়নি সুইপার কোলোনির কেউ। সৌদি আরবের সরকারের পক্ষ থেকে দুস্থদের দেওয়া উপহারের দুম্বার মাংসও এতিখানার এতিমদের মধ্যে সুষ্ঠুভাবে বিতরণ করেছেন।

ইউএনও সাদিয়া উম্মুল বানিন বলেন, 'সরকারি অফিসগুলো তৈরি করা হয় জনসাধারণের কাজের জন্য। আমি যদি আমার অফিসে প্রবেশের জন্য কাউকে বাধা দিই, অফিসের ও সাধারণ মানুষের মধ্যে পর্দা দিই, দেয়াল তুলি, তাহলে তারা কিভাবে সেবা নেবে। আমরা চাই জনসাধারণের সঙ্গে প্রশাসনের কোনো দূরত্ব থাকবে না। আমরা তাদের জন্যই কাজ করি। জনসেবার জন্যই আমাদের প্রশাসন। এখানে সেবা নিতে এসে অনেকেই অনুমতি চান। আমার অফিসে আসার জন্য অনুমতির কেন প্রয়োজন পড়বে আমি তাদের সেবা দিতে এসেছি, সেবা নিতে না। আমি সবার সহযোগিতা চাই।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে