শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ভাষা আন্দোলনের চেতনা ধারণ করে আমাদের এগিয়ে যেতে হবে

-ডেপুটি স্পিকার
পাবনা প্রতিনিধি
  ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
পাবনার সাঁথিয়াড অমর একুশে বইমেলার অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু -যাযাদি

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার শামসুল হক টুকু এমপি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভাষা আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতিকে জাতীয়তাবাদের চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন। তিনি নিজে দুইবার ফাঁসির মুখোমুখি হয়েও নিজেদের অধিকার আদায়ে পরাজিত শাসক গোষ্ঠীর কাছে নত স্বীকার করেননি। ভাষা আন্দোলনের চেতনাকে ধারণ করে আমাদের এগিয়ে যেতে হবে।

রোববার পাবনার সাঁথিয়া উপজেলা পরিষদের স্বাধীনতা সোপান চত্বরে উপজেলা শিল্পকলা একাডেমি, সাহিত্য-সংস্কৃতি ও আবৃত্তি সংসদের উদ্যোগে আয়োজিত অমর একুশে বইমেলা-২০২৪ এ প্রধান অতিথি হিসেবে ডেপুটি স্পিকার এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, এই ভাষার মাসেই আগরতলা মামলায় শাসক গোষ্ঠীর প্রহসনের বিচারের মধ্য দিয়ে বঙ্গবন্ধুকে যখন হত্যা করার পরিকল্পনা গ্রহণ করেছিল, তখন ১৯৬৯ সালের গণঅভু্যত্থান ঘটে। ১৫ ফেব্রম্নয়ারিতে কুর্মিটোলা ক্যান্টনমেন্টে বঙ্গবন্ধুকে হত্যার উদ্দেশে গুলি করা হলে সেই গুলি সার্জেন্ট জহুরুল হকের বুকে লাগলে তিনি নিহত হন।

শামসুল হক টুকু এমপি বলেন, শহীদ সার্জেন্ট জহুরুল হকের রক্তের ধারাবাহিকতায় বাংলার ছাত্র, যুবক, কৃষক, শ্রমিক, পেশাজীবী ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ ফুঁসে উঠেছিল। এই হত্যার বিচার ও শেখ মুজিবের মুক্তির দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতৃত্বে আমরা বিক্ষোভ সমাবেশ করেছিলাম।

সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আলপনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. শাহ আযম, সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. হাসান আলী খানসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে বেড়া উপজেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত মতবিনিময় সভায় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু এমপি বলেন, বঙ্গবন্ধু এই ফেব্রম্নয়ারি মাসেই ভাষা, সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি ও বাঙালি জাতীয়তাবাদের চেতনা জাগ্রত করার মধ্য দিয়ে মাতৃভাষা রক্ষার যে আন্দোলন শুরু করেছিলেন, তা পূর্ণতা পায় জাতিকে মুক্তিযুদ্ধের দিকে নিয়ে যাওয়া, ৭ মার্চের ভাষণ দান, স্বাধীনতা ঘোষণা প্রদান, নিজেদের মানচিত্র ও লাল-সবুজের পতাকা ছিনিয়ে নেওয়ার মাধ্যমে। দীর্ঘ আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে প্রাপ্ত ভাষা ও স্বাধীন দেশের মর্যাদা সমুন্নত রাখতে আমাদের প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে