শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

বিশ্ব জাকের মঞ্জিলে উরস শুরু আজ

সদরপুর (ফরিদপুর) প্রতিনিধি
  ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে মহাপবিত্র বিশ্ব উরস শরীফে আগত ভক্তকুল -যাযাদি

ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে আজ থেকে শুরু হচ্ছে বিশ্বওলি হজরত শাহসুফি খাজাবাবা ফরিদপুরী (কু:ছে:আ:) কেবলাজান ছাহেবের মহাপবিত্র চার দিনব্যাপী বিশ্ব উরস শরিফ। শুক্রবার জুমার নামাজ আদায় শেষে হুজুর পাকের রওজা শরিফ জিয়ারত করে বিশ্ব জাকের মঞ্জিলে সত্য ও ন্যায়ের পতাকা উত্তোলন করে উরস শরিফের আনুষ্ঠানিকতা শুরু হয়। আজ শনিবার থেকে আগামী মঙ্গলবার চার দিনব্যাপী চলবে উরস শরিফ। ধারণা করা হচ্ছে, প্রতিবারের ন্যায় এ বছরও ৪ দিনের এ মিলন মেলায় দেশ-বিদেশের লক্ষ লক্ষ আশেকান, জাকেরান ও ধর্মপ্রাণ মানুষ সমবেত হবেন বিশ্ব জাকের মঞ্জিলে।

আপন মুর্শিদ খাজায়ে খাজেগান হজরত শাহসুফি খাজা এনায়েতপুরী (কু:ছে:আ:) ছাহেবের নির্দেশে হেদায়েতের বাণী প্রচারে ১৩৫৪ বাংলা সনে বিশ্বওলি খাজাবাবা ফরিদপুরী ফরিদপুরের সদরপুরের অত্যন্ত পশ্চাদপদ পলস্নী আটরশিতে আগমন করেন। ছোট্ট কুঁড়েঘর থেকে শুরু করেন রাসুলে পাক (সা.)-এর সত্য তরিকা প্রচারের কার্যক্রম। এরপর থেকে দলে দলে মানুষ আসতে থাকেন। বিশ্বওলি খাজাবাবা ফরিদপুরীর পবিত্র সান্নিধ্যে মহান আলস্নাহর নৈকট্য সন্ধান ও লাভের সাধনা এবং রাসুলে পাক (সা.)-এর আদর্শের আলোকে আলোকিত হওয়ার বারি গ্রহণ শুরু হয়। তারপর নিরবচ্ছিন্নভাবে সুদীর্ঘ ৭৬ বছরেরও অধিক সময় ধরে খোদা অন্বেষীদের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে বিশ্ব জাকের মঞ্জিল।

চিরাচরিত ঐতিহ্য অনুযায়ী আজ লাখো মুসলিস্নর অংশগ্রহণে জুমার বিশাল জামাত অনুষ্ঠিত হয়। জামাত শেষে বিশ্বওলি হজরত শাহসুফি খাজাবাবা ফরিদপুরী (কু:ছে:আ:) কেবলাজান ছাহেবের পবিত্র রওজা শরিফ জিয়ারত করা হয়। বিশ্বওলি কেবলাজান ছাহেবের আধ্যাত্মিক প্রতিনিধি পীরজাদা আলহাজ খাজা মাহফুযুল হক মুজাদ্দেদী ছাহেব লাখো শান্তিকামী মানুষকে সঙ্গে নিয়ে রওজা শরিফ জিয়ারত করেন।

দরবার শরিফের সমন্বয়কারী এম এম শহিদুল ইসলাম শাহীন জানান, বিশ্ব উরস উপলক্ষে নান্দনিক সাজে সজ্জিত হয়েছে বিশ্ব জাকের মঞ্জিল। পুরো ভেনু্যর প্রবেশ পথে জায়গায় জায়গায় সুদৃশ্য তোরণ, আল কুরআন ও পবিত্র হাদিস থেকে নেওয়া উদ্ধৃতি উৎকীর্ণ অসংখ্য পস্ন্যাকার্ড স্থাপন, আলস্নাহু আকবার খচিত অসংখ্য পতাকা, জামে মসজিদসহ সব স্থাপনায় বর্ণিল সাজে সজ্জিত এখন বিশ্ব জাকের মঞ্জিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে