সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

শ্রম বিকিকিনির হাট 'কুড়িঘাট মোড়'

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি
  ০৬ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
কিশোরগঞ্জের হোসেনপুরের কুড়িঘাট মোড়ে শ্রম বিক্রি করতে আসায় দিনমজুররা -যাযাদি

ফজরের আজানের পরপরই শুরু হয় তাদের পথচলা। কখনো বাসে, কখনো বা হেঁটেই। গন্তব্য একটাই, 'কুড়িঘাট মোড়'! লক্ষ্য সারাদিনের রোজগারের জন্য একটা কাজ জুটানো। দিন এনে দিন খাওয়া শ্রেণির শ্রমিকদের জন্য কিশোরগঞ্জের হোসেনপুরের কুড়িঘাট মোড় যেন এক বিশেষ জায়গা। ভোরের আলো শুরু হওয়ার আগেই এখানে জড়ো হয়ে যান তারা।

ধানের বীজতলা সংগ্রহ থেকে রোপণ, পরিচর্যা, ধান কাটা ও মাড়াই সব রকমের কাজের জন্য গৃহস্থের কাছে তাদের বিকল্প নেই। নিজেদের শ্রম বিক্রি করতে প্রতিদিনই ভোর থেকেই এই মোড়ে অবস্থান থাকে তাদের। নিজ এলাকায় কাজের অভাব থাকায় সব মিলিয়ে প্রায় ৩০০-৪০০ মানুষ শ্রম বিক্রির জন্য এখানে অবস্থান করেন। উপজেলার সিদলা, জিনারী, গোবিন্দপুর, আড়াইবাড়ীয়া, শাহেদল, পুমদি ইউনিয়নের পাশাপাশি ময়মনসিংহের নান্দাইল উপজেলা থেকেও অনেক শ্রমিক কাজের সন্ধানে আসেন এখানে।

সারাদিন কৃষকের ক্ষেতে শ্রম দিয়ে একেক জন মজুরি পান ৪০০-৫০০ টাকা। নগদ এই টাকার সঙ্গে জুটে কৃষকের ঘরেই পেটপুরে খাওয়া। আর কাজ না পেলে মন খারাপ করেই ফিরতে হয় বাড়িতে। উপজেলা গোবিন্দপুর গ্রাম থেকে কাজের সন্ধানে আসা আ. সাত্তার (৩৫) জানান, নিজের এলাকায় কাজ পাওয়া যায় না। সংসার চালাতে তাই প্রতিদিন সকালেই এখানে আসতে হয়। দিনভর কঠোর পরিশ্রম শেষে সন্ধ্যায় বাড়ি গিয়ে গোসল করে নিশ্চিন্ত মনে ঘুম দেন। মাঝে মাঝে কোনো কাজ পাওয়া যায় না।

সব মিলিয়ে মালিক ও শ্রমিক উভয়ের জন্যই কুড়িঘাট মোড় যেন শ্রম বেচা-কেনার এক বিরাট হাট। শ্রমিকের নানা রকম সুখ-দুঃখের সাক্ষীও এই কুড়িঘাট মোড়। কাজ না পেলে মন খারাপ করে ফিরতে হয় বাড়িতে। ভাগ্যের চাকা হয়ত সেদিন থেমে থাকে। এক মুখ নীরবতা আর দুঃখ নিয়েই হয়তো ফিরতে হয় সেদিন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে