শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

বদলগাছীতে প্রবীণরা ভুগছেন নানারকম স্বাস্থ্যঝুঁকিতে

বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
বদলগাছীতে প্রবীণরা ভুগছেন নানারকম স্বাস্থ্যঝুঁকিতে

নওগাঁর বদলগাছীতে প্রবীণরা ভুগছেন নানা ধরনের স্বাস্থ্যঝুঁকিতে। স্বাধীনতাপরবর্তী সময়ে দেশ পরিচালনার দায়িত্বে নিয়োজিত বিভিন্ন সরকার দেশের আপামর জনসাধারণের স্বাস্থ্য সেবার উন্নয়ন, শিশু ও মাতৃহার হ্রাসে বিভিন্নমুখী পদক্ষেপ গ্রহণের ফলে দেশের স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নতি হলেও বাড়েনি প্রবীণদের চিকিৎসার মান। বিশেষ করে কমিউনিটি ও স্যাটেলাইট ক্লিনিক, ইউনিয়ন স্বাস্থ্য পরিবার কল্যাণ কেন্দ্র স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার মাধ্যমে সেবা পৌঁছে দিতে সফল হয়েছে বর্তমান সরকার। তবে, ওয়ার্ড ও ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্যসেবা ও ওষুধ লাভের সুযোগ সৃষ্টি হলেও এলাকার উলেস্নখযোগ্য সংখ্যক প্রবীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা উন্নয়নে তেমন একটা অগ্রগতি হয়নি। এর অন্যতম কারণ হলো স্বাস্থ্য কেন্দ্রগুলোতে প্রবীণবান্ধব চিকিৎসা সেবার ব্যবস্থা না থাকা এবং পরিবারের সদস্যদের সচেতনতার অভাব।

উপজেলা পরিসংখ্যান ২০১১ সালের আদম শুমারি অনুযায়ী নওগাঁ জেলায় বদলগাছী উপজেলার প্রায় ৩ লাখ জনগোষ্ঠীর বসবাস। এর মধ্যে প্রবীণ নারী-পুরুষের সংখ্যা প্রায় ৯০ হাজার ৭শ' জন। উপজেলা পরিসংখান অফিসার সূত্রে জানা যায় ২০২২ সালে যে আদম শুমারি করা হয়েছে, সে হিসাবে জনগোষ্ঠী আরও বেড়ে যাবে। কিন্তু এ হিসাব এখনো ফাইনাল হয়নি। এসব প্রবীণ জনগোষ্ঠী নানারকম স্বাস্থ্য সমস্যায় জর্জরিত হয়ে পড়েছেন। অন্যতম হলো আলজাইমার্স, দৃষ্টি শক্তি কমিয়ে যাওয়া, ডায়াবেটিকস ও বার্ধক্য জনিতসহ বিভিন্ন সমস্যা। পরিবারের সদস্যরা প্রবীণদের এসব সমস্যাকে স্বাভাবিক হিসেবে বিবেচনা করে থাকে। এ কারণে প্রবীণদের এসব সমস্যা সমাধানে পরিবারের সদস্যরা তেমন একটা উদ্যোগ নেন না। তারা কখনো ভেবে দেখেন না সামান্য সেবা ও উদ্যোগের মাধ্যমে পরিবারে থাকা প্রবীণ মানুষটির একটি প্রত্যাশিত জীবন গড়ে তোলা সম্ভব।

এ বিষয়ে উপজেলার সচেতন মহলের মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, প্রবীণদের যে ধরনের সমস্যা তা সমাধানে এলাকায় বিশেষজ্ঞ ডাক্তার পাওয়া যায় না। অন্যদিকে সাধারণ চিকিৎসা লাভের জন্য প্রবীণদের নিয়ে হাসপাতালে গেলেও সেখানে ডাক্তারের জন্য ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এবং লাইনে দাঁড়িয়ে থেকে সেবা গ্রহণ করতে হয়। যা পরিবারের সদস্যদের বেশ সমস্যায় ফেলে দেয়। এসব কারণে পরিবারের সদস্যদের মধ্যে প্রবীণদের স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আগ্রহ তেমন নেই। স্বাস্থ্য কেন্দ্রগুলোতে প্রবীণদের চিকিৎসার জন্য বিশেষ সুবিধা তথা অগ্রাধিকার প্রদান করা হলে পরিবারের প্রবীণ ব্যক্তিকে হাসপাতালে নিয়ে যাওয়ার ক্ষেত্রে মানুষের আগ্রহ বৃদ্ধি পাবে বলে মনে করেন উপজেলাবাসী।

এ ব্যাপারে বদলগাছী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. কানিস ফারহানা জানান, 'আমাদের হাসপাতালে প্রবীণ কোনো ব্যক্তি চিকিৎসা নিতে আসলে সম্মানের সঙ্গে জরুরিভাবে তাদের চিকিৎসা সেবা প্রদান করা হয়।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে