শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ইবির চার হলে নেই পানি বিশুদ্ধকরণ ফিল্টার

ইবি প্রতিনিধি
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
ইবির চার হলে নেই পানি বিশুদ্ধকরণ ফিল্টার

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আবাসিক হলগুলোতে একদিকে যেমন আবাসন সংকট রয়েছে, তেমনই রয়েছে সুপেয় পানির অভাব। মাত্র চার হলে রয়েছে পানি বিশুদ্ধকরণ ফিল্টারের ব্যবস্থা।

ছাত্র সংগঠনদের নিয়ে এ বিষয়ে মিটিং হলেও এখনো পর্যন্ত সব হলে সুপেয় পানির ব্যবস্থা নিশ্চিত করতে পারেনি হল কর্তৃপক্ষ। এতে চরম অসন্তোষ প্রকাশ করেছেন হলের আবাসিক শিক্ষার্থীরা।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল রয়েছে আটটি। এর মধ্যে লালন শাহ হল, শেখ হাসিনা হল, শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল ও বেগম খালেদা জিয়া হলে পানি বিশুদ্ধকরণ ফিল্টার স্থাপন করা হয়েছে। কিন্তু জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ও শহীদ জিয়াউর রহমান হলে এখনো বিশুদ্ধকরণ ফিল্টার স্থাপন করা হয়নি। তবে সাদ্দাম হোসেন হল ও শেখ রাসেল হলে সাবমারসিবল পাম্পের মাধ্যমে পানি সরবরাহের ব্যবস্থা করেছে হল কর্তৃপক্ষ।

এদিকে শিক্ষার্থীদের বিশুদ্ধ পানির চাহিদা মেটাতে সাড়ে সাত লাখ টাকা ব্যয়ে বিশ্ববিদ্যালয়ের অনুষদ ভবন এবং ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনের নিচে দুটি বিশুদ্ধ পানির পস্ন্যান্ট স্থাপন করা হয়। কিন্তু পরিচর্যা ও মেরামতের অভাবে বর্তমানে পানির পস্ন্যান্ট দুটির ব্যবহার অনুপযোগী হয়ে গেছে। তবে বাজেটের অভাবে চালু করা সম্ভব হচ্ছে না বলে জানান প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) এ কে এম শরীফ উদ্দীন।

শিক্ষার্থীদের অভিযোগ, হলের ভেতরে কোনো পানি বিশুদ্ধকরণ ফিল্টারের ব্যবস্থা না থাকায় বাধ্য হয়েই আর্সেনিক ও আয়রনযুক্ত নলকূপের পানি পান করতে হয়। ফলে প্রতিনিয়তই পেটের পীড়াসহ নানা রোগব্যাধিতে আক্রান্ত হচ্ছেন তারা। হলগুলোতে যাতে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা করা হয় তার জোর দাবি তাদের।

এ বিষয়ে ছাত্র ইউনিয়ন ইবি শাখার সাধারণ সম্পাদক মুখলেসুর রাহমান সুইট বলেন, 'আমরা এসব দাবি নিয়ে হল কর্তৃপক্ষকে বারবার অবগত করেছি। কিন্তু এখন পর্যন্ত এটা বাস্তবায়ন করা সম্ভব হয়নি।'

প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ডক্টর আসাদুজ্জামান বলেন, স্ব স্ব হল নিজ খরচে সুপেয় পানির ব্যবস্থা করেছে। সামনের মিটিং-এ বাকি হলগুলোতে করার জন্য কথা বলব।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে