শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

আটঘরিয়ায় মেয়াদোত্তীর্ণ পণ্যে বাজার সয়লাব, নেই নজরদারি

আটঘরিয়া (পাবনা) প্রতিনিধি
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
আটঘরিয়ায় মেয়াদোত্তীর্ণ পণ্যে বাজার সয়লাব, নেই নজরদারি

মেয়াদোত্তীর্ণ বিভিন্ন পণ্যে আটঘরিয়ার বাজার সয়লাব। অখ্যাত বিভিন্ন উৎপাদনকারী প্রতিষ্ঠানের নাম ভাঙ্গিয়ে উৎপাদিত নিম্নমানের পণ্য বিভিন্ন এলাকায় বিক্রয় প্রতিনিধির মাধ্যমে এসব পণ্য বাজারজাত করে থাকে। এসব পণ্যের লেভেলে নেই উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ এবং মূল্য লেখা। চাকচিক্য লেভেলে গ্রাম অঞ্চলের খুচরা বিক্রেতা দোকানিদের মাধ্যমে চলছে এ ব্যবসা, নেই কঠোর নজরদারি ও শাস্তির ব্যবস্থা। ফলে প্রতারিত হচ্ছেন সাধারণ মানুষ।

বিশেষ করে শিশুদের নানা মুখরোচক খাদ্যপণ্যে আকর্ষণীয় লেবেল লাগিয়ে ব্যবসা চলছে। কোন কোন খুচরা বিক্রেতা জেনে আবার কেউ না জেনে ওইসব পণ্য দোকানে দেদার বিক্রি করছেন। এসব পণ্যের মধ্যে আছে ভোজ্যতেল, লাচ্ছি, চিপস্‌, চানাচুর, বিস্কুট, জুস, চকলেট প্রভৃতি। অধিকাংশ খুচরা দোকানি বুঝতে পারছেন না মেয়াদ উত্তীর্ণের তারিখ, আবার প্রান্তিক উত্তীর্ণ তারিখের পণ্য রেখে কয়েকদিন যেতে না যেতেই মেয়াদ কবে শেষ হয় অনেকেই তা জানতে পারেন না। অনুসন্ধান চালালে প্রায় প্রতিটি বাজারের অধিকাংশ দোকানে মেয়াদোত্তীর্ণ পণ্য পাওয়া যাবে।

দেবোত্তর বাজারের খুচরা বিক্রেতা দোকানি কালাম জানান, কোম্পানির বিক্রয় প্রতিনিধি তাড়াহুড়া করে পণ্য সরবরাহের সময় এসব খেয়াল করা সম্ভব হয় না। তার অভিযোগ, কিছু কোম্পানি মেয়াদোত্তীর্ণ পণ্য ফেরত নিলেও অধিকাংশ নামসর্বস্ব কোম্পানি ফেরত নেয় না। আবার নাম নামসর্বস্ব কোম্পানি আকর্ষণীয় মুখরোচক খাদ্যপণ্যে সাধারণ মানুষ ও শিশুদের আকৃষ্ট করলেও ওই পণ্যের চাকচিক্য লেভেলে থাকে না উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ। এমনকি মূল্যও। অথচ পণ্য সরবরাহের সময় এসব দেখার সুযোগ হয় না।

খিদিপুর বাজারের খুচরা বিক্রেতা দোকানি মিজান জানান, এসব দায়িত্ব উৎপাদনকারী প্রতিষ্ঠানের। পণ্য সরবাহের সময় দোকানের ঝামেলায় এসব দেখা সম্ভব হয় না। আবার অনেক দোকানি লেখা বুঝতেও পারে না।

জানা গেছে, এইসব নামসর্বস্ব উৎপাদনকারী প্রতিষ্ঠানের পণ্য সরবরাহের তীক্ষ্ন দৃষ্টি গ্রামাঞ্চলের ছোট বাজার ও দোকানগুলোর দিকে, যারা কিছু দেখেই না বা বুঝতেও পারে না। অথচ বিএসটিআইর অনুমোদন ছাড়া কোনো পণ্য উৎপাদন ও বিক্রি আইনত দন্ডনীয় অপরাধ। প্রশাসনের কঠোর নজরদারির অভাব ও অপরাধীকে শাস্তির আওতায় আনার অভাবে এসব নামসর্বস্ব উৎপাদনকারী প্রতিষ্ঠানের প্রতারণা বন্ধ হচ্ছে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে