শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

গাজীপুরে প্রথম জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ক্লাইমেট অলিম্পিয়াড

গাজীপুর প্রতিনিধি
  ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
গাজীপুরে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় 'ক্লাইমেট অলিম্পিয়াড- ২০২৪' প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা -যাযাদি

বাংলাদেশে প্রথম গাজীপুরে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্বেচ্ছাসেবী সংগঠন 'ক্লাইমেট এক্টিভিস্ট হাব'র তত্ত্বাবধানে 'ক্লাইমেট অলিম্পিয়াড-২০২৪' অনুষ্ঠিত হয়েছে।

গত শনিবার গাজীপুর শহরের রানি বিলাসমণী সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে 'ক্লাইমেট অলিম্পিয়াড-২০২৪' অনুষ্ঠিত হয়। ক্লাইমেট অলিম্পিয়াডটি দেশব্যাপী বিদ্যমান গণিত, রসায়ন, অ্যাস্ট্রোনামি ও পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াডের আদলে জলবায়ু পরিবের্তন মোকাবিলায় অনুষ্ঠিত হয়। বিশ্বের অন্য দেশে আন্তর্জাতিক পর্যায়ে বিদ্যমান ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াডের ন্যায় ক্লাইমেট অলিম্পিয়াডটিও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে আগ্রহী। সেই লক্ষ্যে, বাংলাদেশে প্রথম ক্লাইমেট অলিম্পিয়াডটি গাজীপুরের ৩৫টি স্কুল ও কলেজের ৭০০ ছাত্রছাত্রীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় একটি প্রতিযোগিতার আয়োজন করে।

প্রতিযোগিতায় অংশ নেওয়া ছাত্র-ছত্রীদের মধ্যে লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ৩২০ জন প্রতিযোগীকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়। শিগগিরই গাজীপুরে আরও কয়েকটি কেন্দ্রে জলবায়ু পরিবর্তন মোকাবিলার ওপর প্রতিযোগিতার আয়োজন করা হবে। পরে চূড়ান্তভাবে নির্বাচিত প্রতিযোগীদের জাতীয়ভাবে পুরস্কার প্রদানের পাশাপাশি আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে অংশগ্রহণের সুযোগ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই জলবায়ু প্রতিযোগিতায় উত্তীর্ণদের একটি করে গাছের চারা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়। ওই অলিম্পিয়াডের পৃষ্ঠপোষকতায় ছিল গাজীপুর সিটি করপোরেশন ও জেলা প্রশাসন। আয়োজনে ক্লাইমেট অ্যাকটিভিস্ট হাবের প্রতিষ্ঠাতার সভাপতি মোহাম্মদ মোস্তাকিম বিলস্নাহ, সাধারণ সম্পাদক প্রণয় সাহা ও কোষাধ্যক্ষ সজিব হোসেন মুখ্য ভূমিকা পালন করেন।

অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় স্বাগত বক্তব্য দেন গাজীপুর সরকারি মহিলা সহযোগী অধ্যাপক আমিনুল ইসলাম, ড. জ্যোতিস চন্দ্র বিশ্বাস, নাসরীন আনজুমান রুনী, ও পরিবেশবাদী সংগঠন এনভোলিয়েটের প্রতিনিধি আবু রাহাত প্রমুখ।

তাছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটি বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে