শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

রংপুরে স্বাস্থ্য অবকাঠামোয় ১৪ বছরে অভূতপূর্ব উন্নয়ন

আবেদুল হাফিজ, রংপুর
  ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
রংপুরে স্বাস্থ্য অবকাঠামোয় ১৪ বছরে অভূতপূর্ব উন্নয়ন

রংপুরে গত ১৪ বছরে স্বাস্থ্য অবকাঠামো উন্নয়নে ব্যাপক সাড়া ফেলেছে। বর্তমান সরকার দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর থেকে এখন পর্যন্ত ১৫৪ কোটি ৯৩ লাখ ৮৮ হাজার টাকার উন্নয়ন হয়েছে বলে দাবি করেছে রংপুর স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কর্তৃপক্ষ। এসব প্রকল্প বাস্তবায়নের ফলে জেলার ওয়ার্ড থেকে উপজেলা পর্যন্ত সাধারণ মানুষ সুফল ভোগ করছেন।

স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সূত্র জানায়, ২০০৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত স্বাস্থ্য অবকাঠামো উন্নয়নে ৪৪টি প্রকল্প হাতে নেওয়া হয়। এর মধ্যে রংপুরে একশ' শয্যার শিশু হাসপাতাল, সিভিল সার্জন অফিস, বিভাগীয় পরিচালক স্বাস্থ্য অফিস, স্বাস্থ্য প্রকৌশল অফিসসহ লিফট স্থাপন, তারাগঞ্জ, পীরগঞ্জ, বদরগঞ্জ, কাউনিয়া, পীরগাছা, গংগাচড়া ও হারাগাছ স্বাস্থ্য কমপেস্নক্সে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় ঊর্ধ্বমুখী অবকাঠামো নির্মাণ, নগরীর তাজহাটে ইনস্টিটিউট অব টেকনোলজি (আইএসটি) বিভাগীয় ও জেলা পরিবার পরিকল্পনা নির্মাণ উলেস্নখযোগ্য।

এ ছাড়া জেলার ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও পুনর্নির্মাণ করা হয়। এসব প্রকল্প বাস্তবায়ন করেছে রংপুর বিভাগীয় স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

রংপুর জেলা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. সাহাবুল আলম জানান, বর্তমান সরকার ২০০৯ সালে দায়িত্ব গ্রহণের পর থেকে স্বাস্থ্য খাতে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এরই ধারাবাহিকতায় রংপুর জেলায় স্বাস্থ্য বিভাগের অবকাঠামো খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে।

বিগত ১৫ বছরে রংপুর জেলার, রংপুর সদর, কাউনিয়া, পীরগাছা, গংগাচড়া, তারাগঞ্জ, বদরগঞ্জ, মিঠাপুকুর ও পীরগঞ্জ উপজেলায় স্বাস্থ্য কমপেস্নক্সগুলোকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নত করা হয়েছে। এ ছাড়া ওয়ার্ড পর্যায়ে নতুন মডেল কমিউনিটি ক্লিনিক নির্মাণ করা হচ্ছে। এ ছাড়া নির্মাণ করা হচ্ছে জেলার গুরুত্বপূর্ণ জায়গায় ১০ শয্যাবিশিষ্ট মা ও শিশু কল্যাণ। এর মধ্যে রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার চতড়া, খালশপীর, মাদারগঞ্জ, মিঠাপুকুর উপজেলার হেলেঞ্চা, পায়রাবন্দ ইউনিয়নে নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। জেলার স্বাস্থ্যসেবা স্বাভাবিক রাখতে প্রতিনিয়ত কাজ করছে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে