শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
২২ হাজার ৬৮০ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা

শাহজাদপুরের ইরি-বোরো ধান রোপণে ব্যস্ত কৃষক

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি
  ০৩ ফেব্রুয়ারি ২০২৪, ০০:০০
শাহজাদপুরের ইরি-বোরো ধান রোপণে ব্যস্ত কৃষক

সিরাজগঞ্জের শাহজাদপুরের মাঠে মাঠে ইরি-বোরো ধান চাষে ব্যস্ত হয়ে পড়েছে কৃষক। উপজেলার বিস্তীর্ণ মাঠে এখন কৃষক কৃষানিদের আনাগোনা। কেউ বীজতলা থেকে ধানের চারা তুলছেন, জমিতে পানিসেচ, ট্রাক্টর, পাওয়ার টিলার দিয়ে জমি চাষের উপযোগী করছেন। কেউবা জমির আইলে কোদাল মাড়ছেন, কেউ জৈব সার দিতে ব্যস্ত, আবার কেউ সেচের জন্য ড্রেন নির্মাণ, কেউ সেচ মেশিনের জন্য ঘর তৈরি করছে। আবহাওয়া অনুকূলে থাকায় রবি সরিষার ফলন ভালো হওয়ায় কৃষাণ-কৃষানিদের মুখে ফুটেছে হাসি।

আর সপ্তাহখানেক পর উপজেলা বিস্তীর্ণ ফসলি মাঠে পুরোদমে শুরু হবে ইরি-বোরো চাষের কাজ। নিম্নাঞ্চল হিসেবে পরিচিত শাহজাদপুর উপজেলার বিস্তীর্ণ এলাকা বন্যার পানিতে পস্নাবিত থাকে বছরের ৩ থেকে ৪ মাস। বন্যার পানি জমি থেকে নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে শুরু হয় রবি সরিষা চাষ। রবি সরিষা ঘরে তুলেই চলে ইরি-বোরো ধান চাষ।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে হাইব্রিড হিরা-২ জাতের ৩ হেক্টর, হিরা-৬ জাতের ৪ হেক্টর, তেজগোল্ড ১৫ হেক্টর, এসএল. এইট. এইচ ৩০ হেক্টর, শক্তি-২ জাতের ৩ হেক্টর, ছক্কা ২২ হেক্টর, মাহীকো ১ হেক্টর, সিনজেন্টা ১২০৩ জাতের ৩৯ হেক্টর, মহারাজ ২০ হেক্টর, এগ্রো-১৪ জাতের ৬ হেক্টর, ইস্পাহানি ৬ হেক্টর ও মায়া ১০ হেক্টর। উফশি ব্রি ধান ২৮ জাতের ৬০ হেক্টর, ব্রি ধান ২৯ জাতের ৪৫০ হেক্টর, ব্রি ধান ৫০ জাতের ২ হেক্টর, ব্রি ধান ৫৮ জাতের ৭০ হেক্টর, ব্রি ধান ৭৪ জাতের ১০ হেক্টর, ব্রি ধান ৮৮ জাতের ৫ হেক্টর, ব্রি ধান ৮৯ জাতের ২৫৯ হেক্টর, ব্রি ধান ৯২ জাতের ৫৫ হেক্টর, ব্রি ধান ১০০ জাতের ৫ হেক্টর, বিনা ধান-২৫ জাতের ৫ হেক্টর, সুবলতা ২০ হেক্টর ও কাটারিভোগ ১৫ হেক্টর। স্থানীয় জাতের সাদা বোরো ১০ হেক্টর ও কালো বোরো ১০ হেক্টর। মোট ২২ হাজার ৬৮০ হেক্টর। এরই মধ্যে প্রায় ৯ হাজার হেক্টর জমিতে বোরো ধানের চারা রোপণ করা হয়েছে।

\হবেলতৈল গ্রামের কৃষক সোলায়মান হোসেন বলেন, 'আবহাওয়া অনুকূলে থাকায় রবি সরিষার ফলন ভালো হয়েছে। আমরা আগাম ইরি-বোরো চাষ শুরু করেছি। আশা করছি বিগত বছরের ন্যায় চলতি মৌসুমে বোরো চাষাবাদ ভলো হবে।'

শাহজাদপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ জেরিন আহমেদ বলেন, 'এ উপজেলার সর্বত্রই ইরি-বোরো চাষাবাদের জন্য জমি প্রস্তুত করছে কৃষকরা। প্রায় ২২ হাজার ৬৮০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষ্যমাত্রা রয়েছে। উপ-সহকারী কৃষি কর্মকর্তাগণ মাঠ পর্যায়ে কৃষকদের বোরো চাষে বিভিন্ন পরামর্শ ও প্রয়োজনীয় সহযোগিতা দিচ্ছেন।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে