শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

পার্বতীপুরে পশু চিকিৎসায় অনুমোদন নেই দুই শতাধিক চিকিৎসকের

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
  ২৪ জানুয়ারি ২০২৪, ০০:০০
পার্বতীপুরে পশু চিকিৎসায় অনুমোদন নেই দুই শতাধিক চিকিৎসকের

দিনাজপুরের পার্বতীপুরে পশু চিকিৎসকের ভুল চিকিৎসায় একমাত্র সম্বল ৭০ হাজার টাকা মূল্যের গাভীর মৃতু্যতে দিশেহারা হয়ে পড়েছেন দরিদ্র কৃষক আশরাফুল ইসলাম (৪০)। গত শনিবার সকালে উপজেলার হাবড়া ইউনিয়নের ঢাকুলা সামিজনের বাজার এলাকার ওই কৃষকের অসুস্থ গাভীকে স্থানীয় পশু চিকিৎসক মহিবুল ইসলাম ইঞ্জেকশন দিলে আধা ঘণ্টার মধ্যে গাভীটি মারা যায় বলে জানা গেছে। এ ঘটনায় ভুক্তভোগী পরিবারে কান্নার রোল পড়ে যায়। অভিযুক্ত পশু চিকিৎসকের বিচার চেয়ে ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিপুল কুমারের কাছে লিখিত অভিযোগ করা হয়েছে।

কৃষক আশরাফুল ইসলাম জানিয়েছেন, গাভীটি শনিবার সকালে অসুস্থ মনে হলে তিনি পাশ্ববর্তী চন্ডিপুর ইউনিয়নের কাটামারি গ্রামের পশু চিকিৎসক মহিবুলের কাছে যান। আলোচিত পশু চিকিৎসক বেলা ১১টার দিকে এসে বলেন, গাভীটির দেহের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি ফরেনহাইট কম রয়েছে। এতে তিনি তাপমাত্রা বৃদ্ধির জন্য ইঞ্জেকশন পুশ করেন এবং ২৫ গ্রাম ববি ফাস্ট পাউডার খাওয়ানোর ব্যবস্থাপত্র দেন। ইঞ্জেকশন দেওয়ার আধা ঘণ্টার মধ্যেই গাভীটি মাটিতে ঢলে পড়ে সঙ্গে সঙ্গে মারা যায়।

ভুল চিকিৎসায় গাভী মৃতু্যর ঘটনা সম্পর্কে অভিযুক্ত পশু চিকিৎসক মহিবুল ইসলাম দাবি করেন তিনি কোনো ভুল চিকিৎসা দেননি, বরং দেহের তাপমাত্রা বাড়াতে ভিটামিন এ ডি ই ও ভিটামিন বি কমপেস্নক্স ইনঞ্জেশন পুশ করেছেন।

পার্বতীপুর উপজেলায় প্রায় ২শ' স্বেচ্ছাসেবী বে-সরকারি পশু চিকিৎসক রয়েছে। তবে এ কাজে তাদের কারো উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তরের অনুমোদন নেই বলে প্রাণিসম্পদ কর্মকর্তা মাহফুজার রহমান জানিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে