শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

গতানুগতিক উন্নয়ন নয়, ফুলবাড়ীকে পরিবেশবান্ধব করা প্রধান লক্ষ্য -পৌর মেয়র লিটন

মো. রজব আলী, ফুলবাড়ী (দিনাজপুর)
  ১৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
মাহমুদ আলম লিটন

শুধু গতানুগতিক অবকাঠামো উন্নয়ন নয়, আগামী প্রজন্মের জন্য পৌর শহরকে একটি পরিবেশবান্ধব সবুজ নগরী হিসেবে গড়ে তুলতে চান দিনাজপুরের ফুলবাড়ী পৌর মেয়র মাহমুদ আলম লিটন।

মেয়র নির্বাচনের তিন বছরে নাগরিকদের দেওয়া অঙ্গীকার ও বাস্তবায়ন নিয়ে বৃহস্পতিবার পৌর কার্যালয়ে দৈনিক যায়াযায়দিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকালে তার এ পরিকল্পনা ও কর্মসূচি তুলে ধরেন।

পৌর মেয়র মাহমুদ আলম লিটন বলেন, ২০২০ সালের ডিসেম্বর মাসে পৌর নির্বাচনে তিনি মেয়র নির্বাচিত হয়ে এ পর্যন্ত তিন বছরে ৯ কোটি টাকার অবকাঠামো উন্নয়ন করেছেন। এর মধ্যে জলবায়ু প্রকল্পের দুই কোটি, স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের কোভিট-১৯ পুনর্বাসন প্রকল্পর চার কোটি ও অগ্রাধিকার বার্ষিক উন্নয়ন তহবিল (এডিবি) তিন কোটি রয়েছে। এছাড়া এলজিএসপি প্রকল্পের অধীনে ৫০ কোটি টাকার প্রকল্প অনুমোদনের অপেক্ষায় আছে বলে তিনি জানান।

পৌর মেয়র বলেন, শুধুমাত্র অবকাঠামো উন্নয়ন করে একটি আদর্শ নগর গড়া যায় না, একটি আদর্শ নগরায়ন করতে হলে নগরকে স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব করতে হবে। এ জন্য তিনি শহরের মোড়ে মোড়ে প্রতিটি সড়কের পাশ দিয়ে বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছেন। এখন শহরের প্রধান প্রধান সড়কে বিভিন্ন স্থান থেকে উন্নত জাতের ফুলের চারা ও ফলদ গাছ এনে রোপণ করেছেন, যা শোভাবর্ধনের পাশাপাশি ছায়া ও অক্সিজেন দেবে। এছাড়া পৌর রাস্তা দিয়ে বিভিন্ন জাতের ফলদ ও বনজ বৃক্ষরোপণ করছেন। তিনি ফুলবাড়ী পৌরশহরকে একটি পরিবেশবান্ধব ফুল বাগানবেষ্টিত সবুজ নগরী হিসেবে গড়ে তুলতে চান। এছাড়া পৌরশহরকে স্বাস্থ্যসম্মত ও পরিষ্কার রাখতে অবকাঠামো উন্নয়নে কভার্ট-ড্রেন (মুখ বন্ধ ড্রেন) নির্মাণকে অগ্রাধিকার দিয়েছেন।

পৌর মেয়র বলেন, শহরের একসময় যেখানে ময়লার ভাগাড় ছিল, এখন সেখানে পরিষ্কার-পরিচ্ছন্ন রাস্তা করা হয়েছে। আবার খোলা ড্রেনের দুর্গন্ধে যেখানে পথচারীরা মুখে রুমাল দিয়ে রাস্তা পার হতো, সেখানে কভার্ট (মুখ বন্ধ) ড্রেন নির্মাণ করে সেই দুর্গন্ধের হাত থেকে পথচারীদের রক্ষা করা হয়েছে।

তিনি দেশের রাজশাহী নগরের কথা উলেস্নখ করে বলেন, রাজশাহী শহরটি যেমন একটি পরিবেশবান্ধব শহর হিসেবে সবার কাছে সমাদৃত, একইভাবে ফুলবাড়ী পৌরশহরকে একটি পরিবেশবান্ধব সবুজ নগরী হিসেবে তিনি গড়তে চান।

এদিকে পৌর নাগরিকদের হয়রানিমুক্ত সেবা প্রদানের জন্য জন্মনিবন্ধন ও নাগরিক সনদ প্রদানে পৃথক হেল্প ডেস্ক স্থাপন করেছেন, যেখানে মানুষ সহজে সেবা গ্রহণ করতে পারেন।

পৌর মেয়র মাহমুদ আলম লিটন বলেন, পৌরবাসীর জন্য একটি পৌরসভা পরিচালিত অ্যাম্বুলেন্স কেনার পরিকল্পনা করেছেন। এছাড়া পৌরসভার জন্য একটি পৃথক স্বাস্থ্য কেন্দ্র স্থাপন হওয়া দরকার বলে তিনি জানান।

পরিশেষে ফুলবাড়ী শহরকে একটি আধুনিক পরিবেশবান্ধব সবুজ নগরী গড়তে পৌর নাগরিকদের সহযোগিতা কামনা করেন।

উলেস্নখ্য, পৌর মেয়র মাহমুদ আলম লিটন ২০২০ সালের পৌর নির্বাচনে ফুলবাড়ী পৌরশহরকে আধুনিকায়ন ও পরিবেশবান্ধব সবুজ নগরী গড়ার প্রতিশ্রম্নতি দিয়ে পৌর মেয়র হিসেবে নির্বাচিত হন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে