শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

আড়াইহাজারে বেগুন চাষের ব্যাপক সাড়া

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ০৮ জানুয়ারি ২০২৪, ০০:০০
নারায়ণগঞ্জের আড়াইহাজারে বেগুন ক্ষেত পরিদর্শন করেন কৃষি কর্মকর্তারা -যাযাদি

নারায়ণগঞ্জের আড়াইহাজারে বেগুন চাষে ব্যাপক সাড়া পড়েছে। লাভজনক এ সবজি চাষে অনেকেই এখন এগিয়ে আসছেন।

আড়াইহাজার উপজেলার হাইজাদী ইউনিয়নের নিরাপদ সবজি গ্রাম হিসেবে পরিচিত সরাবদী এলাকার সফল সবজি চাষি শফিকুলও বেগুন চাষে এগিয়ে এসেছেন। তিনি প্রায় এক বিঘা জমিতে বেগুন চাষ করেছেন।

শফিকের সবজি বাগানটি পরিদর্শনে গিয়ে হাইজাদী বস্নকের উপসহকারী কৃষি কর্মকর্তা মোশারফ হোসেন ও তিলচন্দী বস্নকের উপসহকারী কৃষি কর্মকর্তা ফারুক ভূঁইয়া জানান, শফিকুল এক বিঘা জমিতে বেগুনের চাড়া রোপণ করেছেন। অক্টোবরের মাঝামাঝি সময়ে তিনি বেগুনের চারাগুলো রোপণ করেন। এর থেকে ফলন পাবেন জানুয়ারির প্রথম দিকে।

উপজেলা কৃষি অফিসের দেওয়া তথ্য অনুযায়ী এক বিঘা জমিতে বেগুনের চারা রোপণ করতে হয় (জমির আকার স্কয়ার হলে) ৩৫ থেকে ৩৬টি সারিতে প্রায় ২৪০০ থেকে ২৬০০টি। ১৮ ইঞ্চি অন্তর অন্তর চারাগুলো রোপণ করতে হয়।

জমি তৈরি করে চারা রোপণ করা পর্যন্ত খরচ হয় ৬ থেকে ৭ হাজার টাকা। পরিচর্যা বাবদ মোট খরচ পড়ে ৩০ হাজার থেকে ৪০ হাজার টাকা। ফলন ভালো হলে এর থেকে আয় আসবে প্রায় ১ লাখ ২০ হাজার টাকা। বেগুনটির আকৃতি লম্বা হয় এবং এর জাতের নাম হলো পার্পল কিং। এর রং হয় বেগুনি।

উপসহকারী কৃষি কর্মকর্তা ফারুক ভূঁইয়া আরও জানান, সরবাদী গ্রামের শফিকুলের সবজি বাগান দেশের সেরা একটি বাগান। এ বাগানের সবজি সারা দেশে বিক্রি হয়। শফিকুলের বেগুনের জমিটি দেখে বোঝা গেছে যে, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত না হলে এ থেকে তিনি মোটা অঙ্কের টাকা লাভবান হতে পারেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে