বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভিক্ষার দুই হাজার টাকায়ও মেলেনি রাশিদার বিধবাভাতা

আলফাজ আকাশ, শ্রীপুর (গাজীপুর)
  ০২ ডিসেম্বর ২০২০, ০০:০০

রাশিদা খাতুন এক অসহায় বিধবা নারী। স্বামীকে হারিয়েছেন ২৫ বছর আগে। ৫৫ বছর বয়সের এই বিধবা দুই সন্তান নিয়ে বাস করেন ছোট একটা ঝুপরি ঘরে। দিন কাটে অনাহারে অর্ধাহারে। রোগ-শোকে কাতর শারীরিক প্রতিবন্ধী এই নারী সীমাহীন কষ্টে বেঁচে আছেন মানুষের বাসায় কাজ করে।

সরকারের ঘোষণা ও নীতিমালা অনুযায়ী বিধবা কিংবা প্রতিবন্ধী ভাতা পাওয়ার দাবিদার। অথচ ২৫ বছর ধরে জনপ্রতিনিধিদের দ্বারে দ্বারে ঘুরেও কোনো ভাতা পাননি গাজীপুর জেলার শ্রীপুরের পঞ্চাশোর্ধ রাশিদা খাতুন। রাশিদা খাতুনের বাড়ি উপজেলার রাজাবাড়ি ইউনিয়নের বিন্দুবাড়ী গ্রামে। তিনি মৃত আব্দুল হাইয়ের স্ত্রী।

সরেজমিনে গিয়ে জানা গেছে, রাশিদা খাতুনের জন্ম থেকেই পায়ের দুটি পাতা মোড়ানো। ২৫ বছর আগে স্বামী মারা যাওয়ার পর থেকেই অন্যের বাড়িতে পেটে-ভাতে কাজ করে দিন চালান। ব্যক্তিগত সম্পত্তি না থাকায় বোনের জমিতে একটি টিনের ছাপরা ঘরেই বসবাস তার। এ সময় প্রতিবেদকের সামনেই হাউমাউ করে কেঁদে উঠে রাশিদা খাতুন।

টাকা নেওয়ার কথা অস্বীকার করে শ্রীপুর সমাজসেবা অফিসের ইউনিয়ন সমাজকর্মী আব্দুল মতিন বলেন, কারও নামের প্রতিস্থাপন হলে রাশিদা খাতুনের নাম দিয়ে ভাতার কার্ড করে দেওয়া হবে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মনজুরুল ইসলাম যায়যায়দিনকে বলেন, রাশিদা খাতুনের বিষয়টি কিছুদিন আগে জানতে পারি। ইউনিয়ন সমাজকর্মী মতিনের টাকা নেওয়ার বিষয়টি খোঁজ নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে। তিনি আরও বলেন, রাশিদা খাতুন শারীরিক প্রতিবন্ধী, অথবা বিধবা ভাতার যে কোনো একটি তার অনেক আগেই পাওয়ার কথা ছিল। কেন পেল না তা অবশ্যই খতিয়ে দেখা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে