শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

হবিগঞ্জের হাওড়ে জলাবদ্ধতায় বীজতলা নিয়ে হতাশায় কৃষক

নূরুল হক কবির, হবিগঞ্জ
  ০২ ডিসেম্বর ২০২০, ০০:০০

হবিগঞ্জের হাওড়াঞ্চলে প্রতি বছর নভেম্বরে শুরু হয় বোরোর আবাদ। শীত উপেক্ষা করে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত ক্ষেতে কাজ করেন কৃষকরা। কিন্তু এ বছর দেখা গেছে ভিন্ন চিত্র। নভেম্বর শেষ হলেও নামছে না হাওড়ের পানি। জলাবদ্ধতার কারণে এখনো বীজতলা তৈরি করতে পারছেন না কৃষক।

কৃষকরা বলছেন, বিভিন্ন নদ-নদী খনন না করা এবং অপরিকল্পিতভাবে ফসল রক্ষা বাঁধ নির্মাণের কারণে হাওড়ের পানি নিষ্কাশনে সমস্যা হচ্ছে। তারা বুঝতে পারছেন না এ বছর আদৌ বোরোর আবাদ করতে পারবেন কি না। দেরিতে আবাদ করতে পারলেও পরে আবার বন্যার কবলে পড়ে ঘরে ফসল তুলতে না পারার আশঙ্কা তাদের। হবিগঞ্জের বানিয়াচং ও আজমিরীগঞ্জের বড় বড় হাওড়ের পানি এখনো আটকে আছে। বিশেষ করে কাকাইলছেও হাওড়, দিরাই হাওড়, সৌলড়ি হাওড়, বদলপুর হাওড়, শিবপাশা হাওড়, বানিয়াচং উপজেলার হারুণী হাওড়, মুরাদপুর হাওড়, আফরার হাওড়সহ বিভিন্ন হাওড়পাড়ের কৃষকরা সবচেয়ে বেশি বেকায়দায় আছেন।

বানিয়াচং উপজেলার আড়িয়ামুগুড় গ্রামের কৃষক সুনীল দাস বলেন, অন্য বছর এ সময় বীজতলায় বীজ বোনা হতো। কিন্তু এ বছর হাওড়ে পানি থই থই করছে। বীজতলা পানির নিচে পড়ে আছে। এছাড়া হাওড় থেকে পানি নামছে খুব ধীরে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানিয়েছে, চলতি বছর জেলায় হাইব্রিড ও স্থানীয় জাতের প্রায় ৯ হাজার হেক্টর জমিতে বীজতলা তৈরির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে এখন পর্যন্ত বীজতলা তৈরির সঠিক কোনো তথ্য দপ্তরে নেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে