বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

উপ-স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তার নেই, নামেই হাসপাতাল

রায়পুর (লক্ষ্ণীপুর) প্রতিনিধি
  ০২ ডিসেম্বর ২০২০, ০০:০০

লক্ষ্ণীপুরের রায়পুর উপজেলার হায়দরগঞ্জে উপ-স্বাস্থ্য কেন্দ্রে ডাক্তার নেই গত ৩০ বছর। ডাক্তারের পরিবর্তে সেখানে রোগী দেখেন উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার। আবাসিক ভবনে থাকলেও তিনি আসেন দেরি করে আবার ফিরে যান দুপুর ১টার আগে। ফলে উপজেলার হাজার হাজার গরিব অসহায় রোগীরা সরকারি চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন।

গ্রামীণ জনপদে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রতিটি ইউনিয়নে একজন করে এমবিবিএস ডাক্তারসহ চারজনের জনবল থাকার সিদ্ধান্ত থাকলেও এ উপ-স্বাস্থ্য কেন্দ্রে অবকাঠামো ও ডাক্তার নেই। সরকারি সিদ্ধান্ত মতে, প্রতিটি উপ-স্বাস্থ্য কেন্দ্রে একজন এমবিবিএস ডাক্তার, একজন ফার্মাসিস্ট, একজন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ও একজন অফিস সহায়কের পদ রয়েছে। কিন্তু বেশির ভাগ উপ-স্বাস্থ্য কেন্দ্রে এমবিবিএস ডাক্তার ও ফার্মাসিস্ট নেই।

রোববার সরেজমিন পরিদর্শনে বেহাল অবস্থা দেখে দুঃখ প্রকাশ করেছেন উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মামুনুর রশিদ। তিনি ডাক্তারের যোগদানসহ অবকাঠামো উন্নয়নের বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন গ্রামবাসীদের।

সোমবার সরেজমিন হায়দরগঞ্জ উপ-স্বাস্থ্য কেন্দ্রে দেখা গেছে, এমবিবিএস ডাক্তারের পদ থাকলেও ডাক্তার নেই। এ কেন্দ্রে আধুনিক অবকাঠামো, বিদু্যৎ সংযোগ থাকলেও আধুনিক যন্ত্রপাতি নেই। অনুমানের ওপর নাড়ি ও জিহ্বা দেখে ওষুধ দেওয়া হয়।

হায়দরগঞ্জ উপ-স্বাস্থ্য কেন্দ্রের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মানষ দে বলেন, 'আমি এ কেন্দ্রে কয়েক মাস আগে যোগদান করেছি। এমবিবিএস ডাক্তার ও ফার্মাসিস্ট না থাকায় তাদের দায়িত্ব তাকে একাই পালন করতে হচ্ছে।' রায়পুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাকির হোসেন জানান, একজন এমবিবিএস মহিলা ডাক্তার নিয়োগ দেওয়া হয়েছে। তিনি মাতৃত্বকালীন ছুটি ও প্রশিক্ষণে আছেন। ডিসেম্বর মাসেই তিনি যোগদান করবেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে