শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পাঁচ দফা দাবিতে আখ চাষিদের বিক্ষোভ কর্মসূচি

স্বদেশ ডেস্ক
  ২৯ নভেম্বর ২০২০, ০০:০০
ঝিনাইদহের কালীগঞ্জে আখচাষিদের মানববন্ধন -যাযাদি

রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলো বন্ধের প্রতিবাদসহ পাঁচ দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে বাংলাদেশ চিনিশিল্প করপোরেশন শ্রমিক-কর্মচারী ফেডারেশন ও বাংলাদেশ চিনিকল আখচাষি ফেডারেশন। দাবিগুলো হলো- শ্রমিক-কর্মচারীদের ৫ মাসের বকেয়া বেতনসহ অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের গ্র্যাচুইটি, আখচাষিদের আখের মূল্য পরিশোধ, চিনিশিল্প বন্ধের প্রক্রিয়া বাতিলকরণ, আসন্ন (২০২০-২০২১) আখ মাড়াই মৌসুমের আগে যাবতীয় মালামাল এবং আখ উৎপাদনের স্বার্থে সার, বীজ, কীটনাশকসহ জরুরি উপকরণ সরবরাহ করা। এ উপলক্ষে শনিবার আন্দোলনকারীরা মানববন্ধন, পথসভা ও বিক্ষোভ সমাবেশ করে। আঞ্চলিক স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর:

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গার দর্শনা কেরু অ্যান্ড কোম্পানি চিনিকলের শ্রমিক-কর্মচারী ইউনিয়ন ও আখচাষি কল্যাণ সংস্থা দর্শনা রেলবাজার প্রধান সড়কে মানববন্ধন কর্মসূচি পালন করে। এলাকার সব সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ একাত্মতা প্রকাশ করে এ মানববন্ধনে অংশ নেন। এছাড়াও এলাকার সর্বসস্তরের কয়েক শত পুরুষ-নারী অংশগ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, চিনিকল বন্ধের অপতৎপরতা প্রতিহত করা হবে। একই সঙ্গে ১৫টি চিনিকলে মাড়াই মৌসুমের তারিখ নির্ধারণ না হওয়া পর্যন্ত কোনো বয়লার স্স্নো ফায়রিং করতে দেওয়া হবে না। এরপরও দাবি মানা না হলে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

ফরিদপুর : ফরিদপুরের মধুখালীতে ঢাকা-খুলনা মহাসড়কে এ কর্মসূচি পালন করে কয়েক হাজার আখচাষি ও শ্রমিকরা। ফরিদপুর আখচাষি কল্যাণ সংস্থার সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন ওসমান গনি মোলস্না, সিরাজুল ইসলাম, হারুন অর রশিদ, কাজল বসু, মির্জা আহসানুজ্জামান আজাউল, রেজাউল হক বকু ও শহিদুল ইসলাম প্রমুখ।

এ বিষয়ে ফরিদপুর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক গোলাম কবির জানান, বকেয়ার বিষয়ে অধিদপ্তরে জানিয়েছেন, সেখান থেকে টাকা ছাড় পেলে পরিশোধ করা হবে।

বোচাগঞ্জ (দিনাজপুর) : কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ চিনিকলের প্রধান ফটকের সামনে মানববন্ধন করেছে চিনিকল আখচাষি কল্যাণ সমিতি ও শ্রমিক-কর্মচারী ইউনিয়ন। মানববন্ধনে সমিতির সভাপতি ফয়জুল আলম চৌধুরী বাবলুর সভাপতিত্বে বক্তব্য রাখেন চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি প্রশান্ত কুমার চৌহান, সাধারণ সম্পাদক ইলিয়াস আলী সরকার, যুগ্মসম্পাদক করিম আলী মিলন, আখচাষি আব্দুলস্নাহ আল মামুন, মামুনুর রশিদ নবাব, শ্রমিকদের মধে সিআইসি মো. মাহাবুব, মাহাবুবুর রহমান ও জাফর আলী প্রমুখ।

ঝিনাইদহ : ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক কর্মচারীরা কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে মিলের প্রধান ফটকের ঢাকা-খুলনা সড়কে এই মানববন্ধন করে। সভায় প্রধান অতিথি ছিলেন মোবারকগঞ্জ চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি ও শ্রমিক ফেডারেশনের আইন ও দরকষাকষি সম্পাদক গোলাম রসুল। উপস্থিত ছিলেন আখচাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম প্রমুখ।

পাবনা ও ঈশ্বরদী: সকালে ঈশ্বরদী ডাকবাংলোর সামনে পাবনা সড়কে এ কর্মসূচির আয়োজন করে পাবনা সুগার মিল ওয়ার্কার্স ইউনিয়ন ও আখচাষি কল্যাণ সমিতি। এ সময় বক্তব্য দেন চিনিকল আখচাষি ফেডারেশনের সাধারণ সম্পাদক শাজাহান আলী বাদশা, পাবনা সুগারমিল ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি সাজেদুল ইসলাম শাহিন, সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান উজ্জল প্রমুখ।

নাটোর : নাটোর চিনিকল গেটের সামনে অনুষ্ঠিত কর্মসূচিতে বক্তব্য রাখেন শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ আলী, সাবেক সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, আখচাষি ফেডারেশনের সহ-সভাপতি মোসলেম উদ্দিন প্রামাণিক, সাধারণ সম্পাদক ফয়েজ উদ্দিন প্রমুখ।

পঞ্চগড় : শনিবার দুপুরে পঞ্চগড় চিনিকলের সামনে মিলগেট বাজার এলাকায় পঞ্চগড়-ঢাকা জাতীয় মহাসড়কের ধারে পঞ্চগড় চিনিকল শ্রমিক ইউনিয়ন ও আখচাষি সমিতির উদ্যোগে ওই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।  এ সময় বক্তব্য দেন চিনিকল শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক ও পঞ্চগড় চিনিকল শ্রমিক ইউনিয়নের সভাপতি আনোয়ারুল হক, সাধারণ সম্পাদক আব্দুর রহিম, পঞ্চগড় চিনিকলের কেন্দ্রীয় আখচাষি সমিতির সভাপতি আব্দুল আজিজ, সাংগঠনিক সম্পাদক ফজলে আলম, পঞ্চগড় পৌরসভার প্যানেল মেয়র আশরাফুল ইসলাম, সমাজসেবক রাজিউর  রাজু ও আখচাষি কাজী মিজানুর রহমান প্রমুখ।

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) :গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকলের প্রধান ফটকের সামনে থেকে গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কের দু'পাশে আধাকিলোমিটার এলাকায় সহস্রাধিক আখচাষি ও শ্রমিক-কর্মচারীর অংশগ্রহণে এ কর্মসূচি পালিত হয়েছে। রংপুর চিনিকল আখচাষি কল্যাণ গ্রম্নপের সভাপতি জিন্নাত আলী প্রধানের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির উপজেলা সভাপতি এমএ মতিন মোলস্না, মহিমাগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রুবেল আমিন শিমুল, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম প্রধান, সাংগঠনিক সম্পাদক আতিকুর রহমান আতিক, রংপুর চিনিকল শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সভাপতি আবু সুফিয়ান সুজা, সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান দুলাল, সহ-সম্পাদক ফারুক হোসেন ফটু, আখচাষি নেতা আব্দুর রশীদ ধলু, শামসুল ইসলাম ও রংপুর চিনিকল ইক্ষু উন্নয়নকর্মী সংসদের সাধারণ সম্পাদক শাহজাহান আলী প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে