শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ধানের পোকার আক্রমণ ঠেকাতে নানা কর্মকান্ড

ম মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি
  ২৪ নভেম্বর ২০২০, ০০:০০

নওগাঁর মহাদেবপুরে চলতি আমন মৌসুমে চিনি আতব (সুগন্ধি) ধানক্ষেতে পোকার আক্রমণ ঠেকাতে তৎপর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। বাদামি ঘাসফড়িং, বস্নাস্টসহ বিভিন্ন ক্ষতিকর পোকা ও রোগের হাত থেকে কৃষকের সোনালি স্বপ্ন রক্ষায় চলছে নানা সচেতনতামূলক কর্মকান্ড। উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুন চন্দ্র রায়ের নেতৃত্বে উপসহকারী কৃষি অফিসাররা প্রতিটি বস্নকে মৌসুমের শুরু থেকেই ক্ষেতে সঠিক সময় সেচ, সার ও বালাইনাশক প্রয়োগ করার পরামর্শ দিয়ে আসছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার ১০টি ইউনিয়নের ৩০টি বস্নকে প্রত্যেক সপ্তাহের মঙ্গলবার সন্ধ্যার পর ধানক্ষেতের আইলে আলোক ফাঁদ পেতে ক্ষতিকর পোকার উপস্থিতি নিশ্চিত করে কৃষকদের বালাইনাশক প্রয়োগের পরামর্শ দেওয়া হচ্ছে। গ্রামে গ্রামে গিয়ে মসজিদ-মন্দিরে সমাবেশ, বিভিন্ন হাটবাজারে দলভিত্তিক ও কৃষকদের ঘরে ঘরে গিয়ে আলোচনা এবং সচেতনতামূলক লিফলেট বিতরণসহ নানা কর্মকান্ড বাস্তবায়ন করে আসছে কৃষি বিভাগ। এতে কৃষকরা সহজেই তাদের ধানক্ষেতে আক্রমণকারী ক্ষতিকর পোকা ও রোগ চিহ্নিত করতে পারছেন এবং কৃষি অফিসের পরামর্শ নিয়ে বালাইনাশক প্রয়োগ করে বড় ধরনের ক্ষতির হাত থেকে ফসল রক্ষা করছেন। প্রতিদিনই উপজেলার কোনো না-কোনো গ্রামে গিয়ে কৃষি বিভাগের কর্মকর্তারা এসব কর্মসূচি বাস্তবায়ন করছেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ অরুন চন্দ্র রায় বলেন, উঠান বৈঠক করে কৃষকদের নানা বিষয়ে পরামর্শ দেওয়া হচ্ছে। কৃষকদের ঘরে ঘরে গিয়ে আলোচনা এবং সচেতনতামূলক লিফলেট বিতরণসহ মাঠে নানা কর্মকান্ড চলমান রয়েছে। পোকা দমনে পার্চিং ও আলোক ফাঁদ পদ্ধতিতে কৃষকদের নিয়মিত উদ্বুদ্ধ করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে