শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দেশি মুরগি পালনে স্বনির্ভর হতে চান প্রতিবন্ধী নয়ন

ম আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর)
  ২৩ নভেম্বর ২০২০, ০০:০০

গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমী ইউনিয়নের মৃত আব্দুল কুদ্দুস মিয়ার শারীরিক প্রতিবন্ধী ছেলে আব্দুস সাত্তার নয়ন (৪০)। জন্মের পর থেকেই বিকলাঙ্গ জীবনের ৩০ বছর বয়সে বিয়ে করলেও প্রতিবন্ধী অজুহাতে সংসার ভাঙে তার। মানসিক চাপে হার না মেনে নিজের পায়ে দাঁড়াতে পাশের একটি মসজিদে মুয়াজ্জিনের দায়িত্ব পালনের পাশাপাশি নিজ বাড়িতে গড়ে তুলেছেন দেশি মুরগির খামার। এখন ছোট পরিসরে করলেও ভবিষ্যতে বড় আকারে মিশ্র কৃষি খামার করার পরিকল্পনা রয়েছে এই প্রতিবন্ধী যুবকের।

রোববার দুপুরে নয়নের বাড়ির আঙিনায় তৈরি খামারের সামনে কথা হয় তার সঙ্গে। আলাপকালে নয়ন জানান, সরকারি ভাতার টাকায় ২০১৮ সালে কেনা মাত্র চারটি মুরগির বাচ্চা দিয়ে শুরু করেছিলেন। সেখান থেকে বেড়ে তার খামারে এখন দুই শতাধিক মুরগি রয়েছে। আশপাশের পরিচিত লোকজন থেকে মুরগি কিনে লালন পালন করছেন। মুরগির ডিম থেকে বাচ্চা উৎপাদন করে বাজারে বিক্রি করেন। অনেক সময় মুরগির ডিমও বিক্রি করেন। খাবার হিসেবে মুরগিকে ধান, গম, কাঁচা ঘাস ও কিছু কেনা খাবার দেন। প্রতিমাসে সব খরচ বাদে পাঁচ থেকে সাত হাজার টাকা লাভ থাকে তার। নিজের খরচের পাশাপাশি পরিবারের আমিষের চাহিদাও পূরণ হয় তার খামার থেকে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা মনজুরুল ইসলাম বলেন, প্রতিবন্ধী নয়ন হাজারো বেকার যুবকের অনুপ্রেরণা হতে পারে। কেননা, অন্যের বোঝা না হয়ে সে তার কর্মের মাধ্যমে নয়নের আলো ছড়িয়েছে। তার খামারের পরিধি বাড়াতে সমাজসেবা অফিসে ঋণের আবেদন করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে