শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
৪৭ জনের জরিমানা

ভ্রাম্যমাণ আদালতে ৬৮ জনের জেল

স্বদেশ ডেস্ক
  ২৯ অক্টোবর ২০২০, ০০:০০

নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরা, স্বাস্থ্যবিধি অমান্যসহ বিভিন্ন অপরাধে আট জেলায় ৬৮ জনের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ৪৭ জনকে জরিমানা করা হয়। আমাদের স্টাফ রিপোর্টার ও প্রতিনিধিদের পাঠানো খবর :

রাজবাড়ী : রাজবাড়ীর পদ্মা নদীতে ইলিশ ধরার অপরাধে বুধবার ১১ জেলেকে ১০ দিন করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দন্ডপ্রাপ্ত জেলেদের বাড়ি রাজবাড়ী সদর উপজেলার বিভিন্ন গ্রামে। জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল জানান, মঙ্গলবার রাত তিনটা থেকে বুধবার বেলা ১১টা পর্যন্ত পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে ইলিশ ধরার অপরাধে ১৪ জেলেকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ৩০ হাজার মিটার কারেন্ট জাল ও সাত কেজি ইলিশ মাছ জব্দ করা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. হাবিবুলস্নাহ। পরে ১১ জেলেকে ১০ দিন করে কারাদন্ড দেওয়া হয়। তিনজন অপ্রাপ্তবয়ষ্ক হওয়ায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়।

পাংশা (রাজবাড়ী) : মা ইলিশ রক্ষা অভিযানে রাজবাড়ীর পাংশা উপজেলার বাহাদুরপুর ও হাবাসপুর ইউপির পদ্মা নদীতে অভিযান চালিয়ে ৫০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেছে উপজেলা মৎস্য অধিদপ্তর। এ সময় ৫ জেলেকে ১০ দিনের কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান।

হাইমচর (চাঁদপুর) : চাঁদপুরের হাইমচর উপজেলায় মেঘনা নদীতে মা ইলিশ রক্ষা অভিযানে বুধবার ৩ জেলেকে ২ বছরের সশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফেরদৌসী বেগম।

দুমকি (পটুয়াখালী) : নিষেধাজ্ঞা অমান্য করে পটুয়াখালীর পায়রা নদীতে মা ইলিশ ধরায় ১১ জেলেকে আটক করে সাতজনকে দুই বছর করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় অপ্রাপ্তবয়স্ক হওয়ায় চার স্কুলছাত্রকে ছেড়ে দেওয়া হয়। ভারপ্রাপ্ত ইউএনও মো. আল-ইমরান এ অভিযান পরিচালনা করেন।

টঙ্গিবাড়ী (মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের টঙ্গিবাড়ীতে বুধবার ইউএনও হাসিনা আক্তার অভিযান চালিয়ে পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করার সময় একটি ড্রেজার জব্দ ও উপজেলার সরিসাবন গ্রামসংলগ্ন পদ্মা নদী থেকে বালু বহনকারী একটি নৌকা আটক করা হয়। এ সময় বালু বহনকারী নৌকার মালিক দেলোয়ার হোসেনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

আশাশুনি (সাতক্ষীরা) : সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগরে অবৈধভাবে বালু উত্তোলন করায় ড্রেজার মেশিন মালিককে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার কুড়িকাহুনিয়া গ্রামে এ অভিযান পরিচালনা করেন ইউএনও মীর আলিফ রেজা।

জগন্নাথপুর (সুনামগঞ্জ) : সুনামগঞ্জের জগন্নাথপুর সদর বাজারে প্রায় ৪৩ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। বুধবার জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শফিকুল ইসলাম বাজার মনিটরিংয়ের বিশেষ অভিযানে ৬টি প্রতিষ্ঠানকে ৪৩ হাজার টাকা জরিমানা করেন।

নলডাঙ্গা (নাটোর) : নাটোরের নলডাঙ্গা বারনই নদীতে নৌকা ভ্রমণের নামে নারীদের দিয়ে অশ্লীল নৃত্য করানোর অপরাধে ৩৫ জনকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার উপজেলার বারনই নদীর রেলওয়ে ব্রিজের কাছে এ অভিযান পরিচালনা করেন ইউএনও আব্দুলস্নাহ আল মামুন।

শ্রীপুর (গাজীপুর) : গাজীপুরের শ্রীপুরে গড়গড়িয়া মাস্টার বাড়ি এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার পরিবেশনের অভিযোগে বুধবার এক রেস্তোরাঁ মালিককে ৫ হাজার, মাস্ক না পরায় দুই ওয়েটারকে ১ হাজার করে ও মূল্য তালিকা প্রদর্শন না করায় এক মুদি দোকানিকে ৫ হাজারসহ মোট ১২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক শ্রীপুরের ইউএনও তাসলিমা মোস্তারী।

মাদারীপুর : মাদারীপুরের শিবচরের মা-ইলিশ রক্ষার জন্য জেলা প্রশাসন, বিমানবাহিনী, নৌ-পুলিশ, মৎস্য অধিদপ্তর ও থানা পুলিশের সমন্বয়ে এক বিশেষ অভিযান চালানো হয়েছে। মঙ্গলবার রাতে পদ্মা নদীতে মাদারীপুর জেলা প্রশাসক ড. রহিমা খাতুন এ অভিযান পরিচালনা করেন। এ সময় মাছ ধরার অপরাধে ৪২ জেলেকে আটক করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা প্রদান করা হয়।

জেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, ইলিশ ধরার নিষিদ্ধ মৌসুমে অসাধু জেলেরা যাতে ইলিশ শিকার করতে না পারে তাই প্রশাসনের পক্ষ থেকে প্রতিদিনই অভিযান চালানো হচ্ছে। মঙ্গলবার রাতে জেলা প্রশাসক ড. রহিমা খাতুনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের টিম অভিযানে অংশ নেয়। পরে জেলা প্রশাসনের অনুরোধে আকাশ পথে টহল দেয় বিমানবাহিনীর হেলিকপ্টার। অভিযানে জেলেদের ২টি ট্রলার, দুই লাখ মিটার জাল ও ২০ কেজি মা-ইলিশ জব্দ করা হয়। আটক করা হয় ৪২ জেলেকে। আটকদের মধ্যে ৩৯ জনকে ১০ দিন করে জেল এবং ৩ জনকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সানজীদা ইয়াসমিন, জেলা মৎস কর্মকর্তা রিপন কান্তি ঘোষ, শিবচর ইউএনও মো. আসাদুজ্জামান, আরডিসি মাহবুবুল হক, এসিল্যান্ড রাকিবুল হাসান, নির্বাহী ম্যাজিস্ট্রেট আল মামুন, সিনিয়র সহকারী পুলিশ সুপার আবির হোসেন, শিবচর থানার ওসি আবুল কালাম আজা প্রমুখ। জেলা প্রশাসক ড. রহিমা খাতুন জানান, মা-ইলিশ রক্ষায় জেলার বিভিন্ন হাটবাজারেও ভ্রাম্যমাণ আদালতের টিম নজরদারি রাখছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<117038 and publish = 1 order by id desc limit 3' at line 1