বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

হাতছানি 'নলবিলা' শাপলা বিলে

মুহাম্মদ মনজুর আলম, চকরিয়া (কক্সবাজার)
  ১৫ আগস্ট ২০২০, ০০:০০
কক্সবাজারের চকরিয়ার নলবিলা শাপলা বিল -ফাইল ছবি

করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে সরকারি নির্দেশনার আলোকে সারাদেশের মতো কক্সবাজার জেলার সব পর্যটন জোন বন্ধ রয়েছে চার মাস ধরে। এতে সবধরনের চিত্তবিনোদন থেকে যেমন পর্যটক-দর্শনার্থীরা বঞ্চিত হচ্ছেন, তেমনি আর্থিকভাবে চরম দৈন্যদশা অতিক্রম করছেন পর্যটন ব্যবসার সঙ্গে সংশ্লিষ্ট সবাই।

আশার কথা হচ্ছে, আগামী ১৭ আগস্ট থেকে জেলার সবকটা পর্যটন জোন সচল করার ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসক মো. কামাল হোসেন। প্রশাসনের নিষেধাজ্ঞা থাকলেও এবারের কোরবানি ঈদে চকরিয়া উপজেলার ভ্রমণপিপাসু মানুষকে ঘরে আবদ্ধ রাখা সম্ভব হয়নি। তার প্রমাণ মিলেছে চকরিয়া উপজেলার লক্ষ্যারচরের 'নলবিলা' শাপলা বিল ঘুরে। এখন প্রতিদিন ভ্রমণপিপাসুদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে জেলার নতুন পর্যটনস্পট চকরিয়ার 'নলবিলা' শাপলা বিল।

সরেজমিন জানা গেছে, চকরিয়া উপজেলা সদরের পাশে কাকারা ইউনিয়ন। এই ইউনিয়নের অপরূপ সৌন্দর্য স্থান ঐতিহ্যবাহী 'নলবিলা' শাপলা বিল। উপজেলার লক্ষ্যারচর, কাকারা ও কৈয়ারবিল তিনটি ইউনিয়নের মাঝখানে বিশাল অংশজুড়ে এ বিলের বিস্তৃতি। বর্ষা মৌসুমে এই বিলে পাহাড়ি ঢলের পানি ও বন্যার পানি প্রবেশ করে।

বর্ষার পরপরই পানি একটু কমলে প্রতিদিন ভ্রমণপিপাসুরা নৌকা নিয়ে ঘুরতে যায়। বর্ষার জলরাশির বুকে ঝাঁকে ঝাঁকে শাপলা ফুটে, তার সঙ্গে নৌকার পাল তুলে ঘুরতে কার না মন চায়। বিশেষ করে ঈদ ও কোরবানির সময় ছাড়াও ছুটির দিনে দর্শনার্থীদের আগমনে মুখরিত হয়ে উঠে শাপলা বিল।

কিছুদিন ধরে দূর-দূরান্ত থেকে দর্শনার্থীরা ছুটে আসছে। কক্সবাজার, পেকুয়া, লামা, আলীকদম, লোহাগাড়া থেকে কক্সবাজারের বিভিন্ন স্থান থেকে ভ্রমণপিপাসুরা ছুটে আসছেন শাপলা বিলে। 'নলবিলা' শাপলা বিলে নৌকা নিয়ে বেড়াতে যাওয়া দর্শনার্থী চকরিয়া সিটি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক জুবাইদুল হক বলেন, প্রতিবছর বর্ষাকালে ৬-৮ মাস শাপলা বিলে প্রচুর পানি থাকে। এ সময় শাপলার ফুলে ফুলে ভরে যায় বিলটি। এতে পর্যটকরা দলবেঁধে ঘুরতে যায়। বিকাল বেলায় শাপলা বিলে ঘুরতে খুব ভালো লাগে।'

ননবিলা শাপলা বিলে যাওয়ার মাধ্যম : চট্টগ্রাম থেকে যেকোনো বাসে ১৮০ টাকা ভাড়া দিয়ে চকরিয়া সরকারি কলেজ গেট ও কক্সবাজার থেকে ৮০ টাকা ভাড়ায় চকরিয়া কলেজ গেটে নেমে শাপলা বিলে যাওয়া যায়। এছাড়া চকরিয়ার মূল স্টেশন চিরিঙ্গা স্টেশন থেকে রিকশা, টমটম বা সিএনজি নিয়ে সরাসরি যাওয়া যায় নলবিলার নৌকায় ঘাটে। ওইখান থেকে ১-২ ঘণ্টার জন্য ২০০-২৫০ টাকার নৌকা ভাড়া নিয়ে সরাসরি যাওয়া যাবে শাপলা বিলে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108826 and publish = 1 order by id desc limit 3' at line 1